• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৫ পূর্বাহ্ন |
  • English Version

ভৈরবে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের ঘর পেয়ে খুশি হতদরিদ্ররা

ভৈরবে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ প্রকল্পের ঘর পেয়ে
খুশি হতদরিদ্ররা, প্রকল্পের প্রশংসায় স্থানীয় লোকজন

: মোস্তাফিজ আমিন : কিশোরগঞ্জের ভৈরবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্পের আওতায় গ্রামীণ হতদরিদ্র জনগোষ্ঠীর জন্য দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণের প্রকল্পের ঘর পেয়ে বেশ খুশি সুবিধাভোগী হতদরিদ্ররা। ভাঙ্গাঘরে থেকে ঝড়-তুফানের তাণ্ডব ভোগ করা। বর্ষায় বৃষ্টির পানিতে ভেজা আর শীতকালের ঠাণ্ডা বাতাস ও শিশির ভেজা কনকনে অসহ্য শীত সহ্য করে থাকা এইসব মানুষ কখনও ভাবেনি তারা পাকা-মজবুত ঘরে থাকবে। তাই প্রধানমন্ত্রীর কাছ থেকে এই উপহার পেয়ে তারা ভীষণ খুশি। এই প্রাপ্তিতে তাঁর জন্য তাদের অন্তহীন শুভ কামনা ঝরে পড়ছে তাদের হৃদয় থেকে।
বসতভিটা আছে। সেই ভিটায় ঘরও আছে। কিন্তু সেই ঘরটি এতোই ভাঙা আর দুর্বল যে, ঝড়-তুফানের দিনে সামান্য বাতাসেই সেটি নড়ে ওঠে। কখনও ভেঙ্গে লুটিয়ে পড়ে অথবা উড়ে যায় বাতাসের সাথে। আবার কখনও বৃষ্টির পানির স্রোত ভাসিয়ে নেয়। এইতো বর্ষাকালের অবস্থা। শীতেও মিলে না স্বস্তি। ভাঙা ঘরে হু হু করে বিনা বাঁধায় ঢুকে হিমেল ঠাণ্ডা বাতাস। টুপটুপ করে ঝরে পড়ে শিশিরের পানি।
এমন অবস্থায় ঘরটিকে ভালো করে মেরামতই করতে পারে না। পাকা তো অনেক যোজন দূরের কথা। এমনসব হতদরিদ্রদের দেওয়া হয়েছে পাকা আর মজবুত ঘর। এমন ঘর পেয়ে আনন্দিত ওইসব লোকজন। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি প্রকাশ করেন বিশেষ কৃতজ্ঞতা।
কথা হয় উপজেলার সাদেকপুর ইউনিয়নের সাদকপুর গ্রামের বৃদ্ধা জমরু বেগমের (৭০) সাথে। তিনি জানান, স্বামী সুরুজ মিয়া তাঁকে ছেঁড়ে পরকালে পাড়ি জমিয়েছেন সেই বহু বছর আগে। তাদের কোনো ছেলে সন্তান ছিলো না। একটি মেয়ে ছিলো তারও বিয়ে হয়েছে অনেক বছর আগে। আয় নেই, রোজগার নেই। ভিটেটুকু ছাড়া নেই কোনো আর সম্পদও। স্বামীর ভিটে ছিলো একটি ভাঙা নড়বড়ে বসতঘর। এই প্রকল্পের আওতায় তিনি একটি ঘর পেয়েছেন। এখন তাঁর পাকা ঘরে বসত। একই ছাদের নীচে টয়লেট, গোসলখানা আর রান্নাঘর। এমন সুখ তিনি কখনো কল্পনাও করেননি। তাঁর ভাষায়, “হাছিনার ঘর পাইয়া অহন সুহে আছি। আল্লাহ হাছিনারেও সুহি করুক। বাইচ্চা থাহুক বহুদিন”।

ঘর পেয়েছেন উপজেলার গজারিয়া ইউনিয়নের বাঁশগাড়ি গ্রামের বৃদ্ধ আব্দুল হাই। তিনি জানান, “মরার আগে পাকা ঘরে ঘুমাম, কোনো দিন চিন্তাও করি নাই। হাছিনা মা হেই ব্যবস্থা কইরা দিছে। আল্লাহ তাইনেরে ভালো করুক”।
একই ইউনিয়নের মানিকদী গ্রামের বৃদ্ধা রহিমা বেগম। একূলে তার আপন বলতে কেউ নেই। স্বামী মারা গেছেন বহু বছর আগে। একটা মেয়ে সন্তান ছিলো, সেও মরে গেছে। মাত্র এক শতাংশ ভূমির উপর স্বামীর রেখে যাওয়া ভিটা। সেটিও বহুদিন সংস্কার না করায় নূয়ে পড়েছিলো মাটিতে। সেই ঘরেরস্থলে এখন পাকা ঘর। এই ঘর কি করে পেলেন? এমন প্রশ্ন করতেই তিনি দুইহাত উপরে তুলে মুনাজাত জুড়ে দিলেন। দেশের প্রধানমন্ত্রীর শুভ কামনায়। তখন দুই চোখ বেয়ে ঝরে পড়তে থাকে তার আনন্দাশ্রু।
এলাকার এমন অসহায় হতদরিদ্রদের পাকা-মজবুত ঘর তৈরি করে দেওয়ায় খুশি প্রতিবেশীরাও। তারাও সরকার প্রধানের এই উদ্যোগের প্রশংসা করেন। সাদেকপুর গ্রামের তুহিন মিয়া, মানিকদীর হুমায়ূন আহমেদ, গুলবাহার বেগমের মতে, এমন প্রকল্পগুলি চালু থাকলে দেশের গ্রামীণ প্রান্তিক জনগোষ্ঠী উপকৃত হবেন। আর এমনি করে এক সময় পুরোদেশের মানুষই উন্নয়নের স্বাদ ভোগ করবে।
সম্প্রতি শ্রীনগর ইউনিয়নে দুর্যোগ সহনীয় পাকা ভবন নির্মাণকাজ পরিদর্শন করেছেন উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। এ সময় তার সাথে ছিলেন, উপজেলা সমাজসেবা কর্মকর্তা রিফফাত জাহান ত্রপা ও শ্রীনগর ইউপি চেয়ারম্যান সার্জেন্ট (অব.) মো. তাহের।
বর্তমান প্রধানমন্ত্রীর অগ্রাধিকার দেওয়া বিভিন্ন প্রকল্পের মাধ্যমে সরাসরি দরিদ্র জনগোষ্ঠীর উপকারের কথা উল্লেখ করে উপজেলার গজারিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা হাজী গোলাম সারোয়ার গোলাপ জানান, এমন জনগুরুত্বপূর্ণ প্রকল্পসমূহ চালু থাকলে দরিদ্র জনগোষ্ঠী অনেক উপকৃত হবে এবং সরকারের গ্রামগুলিকে শহরে রূপান্তরের পরিকল্পনাও বাস্তবায়ন হবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানাযায়, চারপাশে ইটের তৈরি পাকা দুইটি বেডরুম, বেডরুম দুটির মাঝখানে লনসহ একটি লাগোয়া বাথরুম ও রান্নাঘর, উপরে উন্নতমানের টেকশই টিন এবং একপাশে বারান্দা-এই নকশায় তৈরি করা প্রতিটি ঘর নির্মাণ ব্যয় ধরা হয় দুই লাখ ৫৮ হাজার ৫৩১ টাকা করে।
প্রতিটি ঘর তৈরির জন্য একটি করে গৃহনির্মাণ কমিটি গঠন করে দেওয়া হয়। যার সভাপতি করা হয়েছে ওই ওয়ার্ডের নারী ইউপি সদস্য/পৌর কাউন্সিলরদের। তারা তাদের তত্ত্বাবধানে ঘরগুলো তৈরি করেন। আর প্রকল্পটি স্থানীয়ভাবে দেখাশোনা করবেন সংশ্লিষ্ট পৌরসভার মেয়র/ইউপি চেয়ারম্যানরা। আর সার্বিক পর্যবেক্ষণে থাকেন উপজেলা নির্বাহী অফিসার ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা।
এ প্রসঙ্গে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. জিল্লুর রহমান রাশেদ বলেন, ২০১৮-২০১৯ অর্থবছরে এই প্রকল্পের আওতায় ভৈরবে ২৯টি ঘর বরাদ্ধ পাওয়া যায়। সেগুলোর মধ্যে ২২টি ঘরের নির্মাণ কাজ শেষ হয়ে যাওয়ায় ইতোমধ্যে সুবিধাভোগীদের বুঝিয়ে দেওয়া হয়েছে। ২০১৯-২০২০ অর্থ বছরের জন্য নতুন করে আরও ৩৫টি ঘরের বরাদ্ধ পাওয়া গেছে। সেগুলির যাচাই-বাছাই প্রক্রিয়া চলছে।
ভৈরব উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর যে ১০টি অগ্রাধিকার প্রকল্প রয়েছে, এরমধ্যে দুর্যোগ সহনীয় ঘর নির্মাণ অন্যতম। গত অক্টোবরের ১৩ তারিখ সারা দেশে একযোগে এর উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী।
এই প্রকল্পের লক্ষ্য হলো ২০৪১ সালের মধ্যে কেউ গৃহহীন থাকবে না। এটি পর্যায়ক্রমে বাস্তবায়ন হচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, একজন মানুষও গৃহহীন থাকা পর্যন্ত এই প্রকল্পের কাজ চলমান থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *