• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

পৌর মেয়রের সিদ্ধান্ত: টোল আদায়ের নামে ‘চাঁদাবাজী’ কাল থেকে বন্ধ, ৩ দিন ধরে শহর জুড়ে চলছে মাইকিং

# মো. আল আমিন টিটু :-

ভৈরবের প্রাণকেন্দ্র ও ব্যবসা-বাণিজ্যের কেন্দ্রবিন্দু বন্দরনগরীতে টোল আদায়ের নামে ‘চাঁদাবাজী’ আগামীকাল পহেলা বৈশাখ থেকে বন্ধ হচ্ছে। ফলে কোন রকম টোল ছাড়াই ছোট-বড় যানবাহনের মাধ্যমে বাজার থেকে মালামাল আনা-নেয়া করতে পারবে ব্যবসায়ীরা। পৌর মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনুর ব্যবসা-বাণিজ্য বান্ধব ও জনকল্যাণমূলক এমন সিদ্ধান্তে খুশি সুশীল সমাজসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষজন। এছাড়াও পহেলা বৈশাখ থেকে মালামাল নিয়ে ভৈরব বাজারে প্রবেশ এবং বাহির হবার পথে টোল না দিতে ৩ দিন ধরেই শহর জুড়ে মাইকিং করা হচ্ছে। ফলে ‘মানবিক মেয়র’ হিসেবে মানুষের মুখে মুখে প্রশংসায় ভাসছেন পৌর মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনু।
এদিকে পৌর মেয়রের এমন সিদ্ধান্তে ১২ এপ্রিল মঙ্গলবার সিডিউল জমা দানের শেষ দিন পর্যন্ত নতুন বছরের জন্য কোন ইজারাদার সিডিউল কিনতে বা জমা দিতে আসেননি।
খোঁজ নিয়ে জানাগেছে, প্রতি বছর ভৈরব বাজারে প্রবেশের প্রধান সড়ক বঙ্গবন্ধু সরণি ওরফে বরাদিয়া রোড ও ফেরিঘাট সড়ক বা মেঘনা নদীর পাড় সড়ক দিয়ে মালামাল আনা নেয়ার সময় ছোট-বড় যানবাহন থেকে ইজারার টোল আদায়ের নামে ‘ওপেন সিক্রেট’ হিসেবে ‘চাঁদাবাজী’ হতো। শুধু তাই নয়, পৌর বাস টার্মিনাল ইজারা নিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক ও ভৈরব-ময়মনসিংহ আঞ্চলিক সড়কে টোল আদায়ের নামে একটি প্রভাবশালী মহল চাঁদাবাজী করে আসছে। আর এসব টোল নামের চাঁদা দিতে অস্বীকৃতি বা সামান্য দেরি করলেই গাল মন্দসহ হয়রানীর শিকার হতেন ব্যবসায়ী ও পণ্যবাহী যানবাহন চালকরা। দিন দিন টোল আদায়কারী লোকজনের অত্যাচারের মাত্রা বেড়ে যাওয়ার কারণে ভৈরব থেকে মুখ ফিরেয়ে নিতে শুরু করে আশপাশের লোকজনসহ দূর-দূরান্ত থেকে আসা ব্যবসায়ী ও পণ্যবাহী যানবাহন চালকরা। ফলে ব্যবসা-বাণিজ্যের প্রসিদ্ধ বন্দর নগরী ভৈরবের সুনামের বদলে বদনাম ছড়িয়ে পড়তে শুরু করে। একই সঙ্গে ব্যবসা-বাণিজ্যে মন্দাভাব নেমে আসে।
স্থানীয় লোকজন ও ব্যবসায়ীরা জানায়, ইজারার নামে প্রভাবশালী মহলের লোকজনের টোল আদায়ের নামে চাঁদাবাজীর কারণে ভৈরবের ব্যবসা-বাণিজ্যে ধ্বস নেমে এসেছে। আর ইজারার নামে ‘ওপেন সিক্রেট’ চাঁদাবাজীতে নেমে প্রতি মাসে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে প্রভাবশালী মহলের লোকজন। ফলে বিষয়টি ভাবিয়ে তুলছে সুশীল সমাজের লোকজনকে। একই সঙ্গে প্রশ্নবিদ্ধ করছে পৌর মেয়রসহ স্থানীয় প্রশাসনকে। এমন পরিস্থিতিতে ভৈরব বাজারে প্রবেশের প্রধান সড়ক বঙ্গবন্ধু সরণি ওরফে বরাদিয়া রোড ও ফেরিঘাট সড়ক বা মেঘনা নদীর পাড় সড়ক দিয়ে মালামাল আনা নেয়ার সময় ছোট-বড় যানবাহন থেকে ইজারার টোল আদায়ের নামে ‘চাঁদাবাজী’ বন্ধের সিদ্ধান্ত নেন পৌর মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনু। একই সঙ্গে পৌর বাস টার্মিনাল ব্যতিত ঢাকা-সিলেট মহাসড়ক ও ভৈরব-ময়মনসিংহ আঞ্চলিক সড়কে টোল আদায় বন্ধেরও সিদ্ধান্ত নেন তিনি।
এ প্রসঙ্গে জানতে চাইলে পৌর মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনু বলেন, দেশের ঐতিহ্যবাহী বন্দর নগরী ভৈরবের হারানো গৌরব ফিরিয়ে আনতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি আরও বলেন, ভৈরবের ব্যবসা-বাণিজ্যের স্বার্থে এবং জনকল্যাণে এই সিদ্ধান্তের কারণে গেল ১২ এপ্রিল সিডিউল জমা দানের শেষ দিন পর্যন্ত নতুন বছরের জন্য কোন ইজারাদার সিডিউল কিনতে আসেননি। ফলে গেল বছরের তুলনায় এ বছর প্রায় দেড় কোটি টাকা নিজস্ব আয় থেকে বঞ্চিত হয়েছে পৌরসভা। বৃহত্তর জনগোষ্ঠি বা ব্যবসায়ীদের স্বার্থে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি আরও জানান, যেহেতু কোন ইজারাদার সিডিউল কেনেননি, তাই পৌরসভার পক্ষ থেকে শুধু মাত্র পৌর বাস টার্মিনাল থেকে খাস কালেকশন করা হবে।
পৌর মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনু আরও জানান, পৌর বাস টার্মিনাল ব্যতিত পৌর টোল আদায়ের নামে শহরের কোন সড়কে কেউ চাঁদাবাজী করতে পারবে না। যদি কেউ টোল আদায়ের নামে চাঁদাবাজী করে সঙ্গে সঙ্গে তাকে আটক করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। এক কথায় এ ব্যপারে কঠোর অবস্থানে থাকবো আমরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *