• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৫৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

শম্ভুগঞ্জ জামালপুরে বিদ্যুৎ প্লান্টে কমেছে উৎপাদন অতিষ্ঠ কিশোরগঞ্জবাসী

শম্ভুগঞ্জ জামালপুরে বিদ্যুৎ
প্লান্টে কমেছে উৎপাদন
অতিষ্ঠ কিশোরগঞ্জবাসী

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জের পল্লীতে দিনেরাতে মাত্র ৮ ঘণ্টার মত বিদ্যুৎ থাকে। জনজীবন অতিষ্ঠ হয়ে পড়েছে। ব্যাহত হচ্ছে সেচ কার্যক্রমও। ময়মনসিংহের শম্ভুগঞ্জ আর জামালপুরের বিদ্যুৎ প্লান্টে কমে গেছে উৎপাদন। ফলে চাহিদা মাফিক বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না। সরকারের পক্ষ থেকে বাংলাদেশ শতভাগ বিদ্যুতায়নের আওতায় এসে গেছে বলে দাবি করা হচ্ছে। কিন্তু বহু এলাকার মানুষ লোডশেডিংয়ের চরম ভোগান্তি পোহাচ্ছে বলে জানা গেছে। কিশোরগঞ্জের গ্রাহকদেরও প্রতিদিনই লোডশেডিংয়ে দুর্বিসহ যন্ত্রণা ভোগ করতে হচ্ছে। বিশেষ করে পল্লী বিদ্যুতের গ্রাহকদের ভোগান্তি চরমে উঠেছে। দিনরাত ২৪ ঘণ্টার মধ্যে দুই-তৃতীয়াংশ সময়ই বিদ্যুৎ থাকে না বলে বিভিন্ন এলাকার লোকজনের সঙ্গে কথা বলে জানা গেছে। ফলে শতভাগ বিদ্যুতায়নের দাবিটি কেবল সংযোগের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে, শতভাগ চাহিদা পূরণের ক্ষেত্রে প্রযোজ্য নয় বলে ভুক্তভোগীরা মনে করছেন। বিশেষ করে এই চৈত্রের গরমে এবং রোজার মাসে মানুষের বেশি ভোগান্তি হচ্ছে। ফ্রিজে খাবার সংরক্ষণে সমস্যা হচ্ছে। অনেক সময় মোবাইল ফোনে চার্জ দেয়ারও উপায় থাকে না। সম্প্রতি ময়মসিংহের শম্ভুগঞ্জ এবং জামালপুরের বিদ্যুৎ প্লান্টের উৎপাদন বিপর্যয়ের কারণে দুর্ভোগ আরও বহুগুণ বেড়েছে।
ইটনা উপজেলার বড়িবাড়ী ইউপি চেয়ারম্যান আবদুছ ছাত্তার জানিয়েছেন, তার এলাকায় দিনরাতে বড়জোর ৮ ঘণ্টা বিদ্যুৎ থাকে। ফলে এলাকাবাসীর বেশ কষ্ট হচ্ছে। অষ্টগ্রাম উপজেলার কলমা ইউপি চেয়ারম্যান রাধাকৃষ্ণ দাস জানিয়েছেন, তার এলাকায়ও প্রায়ই দিবারাত্রি ৮ ঘণ্টার বেশি বিদ্যুৎ থাকে না। আবার কখনও কখনও অবস্থার কিছুটা উন্নতিও হয়। কটিয়াদী উপজেলার মানিকখালী বাজারের ব্যবসায়ী সেলিম উদ্দিন খান জানিয়েছেন, তার এলাকায় দু’ঘণ্টা বিদ্যুৎ থাকলে পরক্ষণেই ৫ ঘণ্টার জন্য বিদ্যুৎ চলে যায়। এভাবেই পালাক্রমে লোডশেডিং হচ্ছে। দুই-তৃতীয়াংশ সময়ই বিদ্যুৎ থাকে না বলে তিনি জানিয়েছেন। এর ফলে জনজীবনে যেমন ভোগান্তি হচ্ছে, জমিতে সেচ দিতেও সমস্যা হচ্ছে। কারণ কটিয়াদী উপজেলার মত যেসব উপজেলায় টান জমি রয়েছে, সেগুলিতে বোরো ধানের বিলম্বিত আবাদ করা হয়। সেসব জমিতে এখনও সেচ দিতে হচ্ছে। জেলার প্রতিটি উপজেলার চিত্রই এরকম।
তবে কয়েক বছর আগের তুলনায় বর্তমানে বিদ্যুৎ পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে বলেও অনেকে মন্তব্য করেছেন। তারা বলেছেন, এমনও সময় গেছে, যখন ২৪ ঘণ্টায় মাত্র আধা ঘণ্টা বিদ্যুৎ থাকতো। এমনকি কোন কোন দিন ২৪ ঘণ্টাই বিদ্যুৎবিহীন থাকতে হতো। সেই তুলনায় এখন বিদ্যুৎ সরবরাহ অনেক বেড়েছে। তবে শতভাগ বিদ্যুৎ মিলছে না। বর্তমান সরকারের আমলে বিদ্যুৎ উৎপাদন অনেক বেড়েছে। কিন্তু চাহিদা পূরণের সক্ষমতার তুলনায় গ্রাহক সংখ্যা বেশি হবার কারণে সারাক্ষণ বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না বলে অনেকে মন্তব করেছেন।
কিশোরগঞ্জ পল্লী বিদ্যুতের জিএম আবুল কালাম আজাদ জানিয়েছেন, তাদের অধীনে কিশোরগঞ্জ জেলায় গ্রাহক রয়েছেন ৬ লাখ ১৮ হাজার। তাদের দৈনিক বিদ্যুতের চাহিদা রয়েছে ১৩০ মেগাওয়াট। কিন্তু ঘাটতি রয়েছে ৪৫ মেগাওয়াট। যে কারণে বাধ্য হয়েই লোডশেডিং দিতে হচ্ছে। তিনি জানিয়েছেন, কিশোরগঞ্জে বিদ্যুৎ আসে মূলত ময়মনসিংহের শম্ভুগঞ্জ এবং জামালপুরের বিদ্যুৎ প্লান্ট থেকে। শম্ভুগঞ্জের প্লান্টের উৎপাদন ক্ষমতা দৈনিক ২১০ মেগাওয়াট। আর জামালপুরের প্লান্টের উৎপাদন ক্ষমতা দৈনিক ১১০ মেগাওয়াট। এ দু’টি প্লান্টের বিদ্যুৎ কিশোরগঞ্জ, ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোনা জেলায় সরবরাহ করা হয়। সম্প্রতি গ্যাস সঙ্কটের কারণে শম্ভুগঞ্জ প্লান্টের দৈনিক উৎপাদন ক্ষমতা নেমে এসেছিল ১০ মেগাওয়াটে। তবে এখন দৈনিক ৭০ মেগাওয়াট উৎপাদন হচ্ছে। আর জামালপুর প্লান্টে উৎপাদন পুরোপুরি বন্ধ রয়েছে। তবে উৎপাদন স্বাভাবিক করার কাজ চলছে বলে জিএম জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *