• শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন |
  • English Version

ভৈরবে দুই দুগ্ধ খামারির মাঝে পিকআপ ভ্যান বিতরণ

# আফসার হোসেন তূর্জা :-

ভৈরবে আশ্রাফুল আলম রুজেন ও রহিমা বেগম নামের দুই দুগ্ধ উৎপাদনকারী খামারির মাঝে দুটি পিকআপ ভ্যান বিতরণ করা হয়েছে। ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম (এনএটিপি-২) ফেজ-২ প্রকল্পের আওতায় পিও সদস্যদের মধ্যে এগ্রিকালচারাল ইনোভেশন ফান্ড-৩ এর উপকরণ বিতরণ কার্যক্রমের অংশ হিসেবে এই পিকআপ ভ্যান দুটি ৫০ শতাংশ ভর্তুকিতে বিতরণ করা হয়। উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল এই কর্মসূচী বাস্তবায়ন করে।
৫ এপ্রিল মঙ্গলবার দুপুরে উপজেলা প্রাণিসম্পদ অধিদপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল চত্বরে অনুষ্ঠিত ওই বিতরণ কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খামারিদের হাতে পিকআপ ভ্যানের চাবি তুলে দেন প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. শিরীনা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম, এনএটিপি-২ প্রকল্পের সহকারী পরিচালক ডা. আহম্মেদ জিয়াউর রহমান সেলিম, এনএটিপি-২ প্রকল্পের লীভ রিজার্ভ ও ডিএলও ডা. আনোয়ারুল ইসলাম, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমান সুজন।
এ সময় বক্তারা বলেন, বর্তমান সরকার দেশের আমিষের চাহিদা পূরণে প্রাণিসম্পদ খাতে নানা রকমের ভর্তুকি দিয়ে যাচ্ছে। এর মাঝে অন্যতম হলো কৃষক ও খামারি পর্যায়ে বিভিন্ন যন্ত্র ও পরিবহণ সামগ্রী বিতরণ। আজ এনটিপি-২ প্রকল্পের আওতায় খামারিদের দুগ্ধজাত পণ্য পরিবহণ ও বাজারজাত করার লক্ষ্যে ৫০ শতাংশ ভর্তুকিতে ২৮ লাখ ৭২ হাজার টাকা মূল্যের দুটি পিকআপ ভ্যান বিতরণ করা হয়েছে। একই প্রকল্পের আওতায় গত অর্থ বছরে এই উপজেলায় ২৩ লাখ ২৪ হাজার টাকায় অপর দুই খামারিকে আরও দুটি পিকআপ ভ্যান বিতরণ করা হয়।
পিকআপ ভ্যান দুটি গ্রহণ করে খামারি আশ্রাফুল আলম রুজেন ও রহিমা বেগম জানান, ৫০ শতাংশ ভর্তুকিতে পিকআপ পাওয়ায় তারা খুবই উপকৃত হয়েছেন। এই পিকআপ পাওয়ায় এখন তাদের দুগ্ধ খামারের দুধ বাজারজাত করাসহ খামারের পশুদের খাদ্যসহ অন্যান্য পণ্য পরিবহণ সহজ ও সূলভ হবে। এতে করে তাদের খামারের উন্নয়ন হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *