• শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:২৯ অপরাহ্ন |
  • English Version

উদ্বৃত্ত কৃষি জেলা কিশোরগঞ্জ অবহেলিত কৃষি গবেষণায়

অবহেলিত কৃষি গবেষণা উপকেন্দ্র -পূর্বকণ্ঠ

উদ্বৃত্ত কৃষি জেলা কিশোরগঞ্জ
অবহেলিত কৃষি গবেষণায়

# মোস্তফা কামাল :-

ধান, পাট, আখ, চা, গম আর ভুট্টা নিয়ে গবেষণার জন্য আলাদা আলাদা গবেষণা প্রতিষ্ঠান রয়েছে। এর বাইরে শাক, সবিজ, ফুল, ফল, চিনাবাদম, কাউন আর মসলা জাতীয় ফসলসহ ফসলের দুই শতাধিক জাত নিয়ে গবেষণা করে গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি)। তাদের সাফল্যও ঈর্ষণীয় পর্যায়ের। আর সেই কারণেই সবচেয়ে বড় গবেষণা প্রতিষ্ঠান ধরা হয় কৃষি গবেষণা ইনস্টিটিউটকে।
দেশের অন্যতম উদ্বৃত্ত কৃষি জেলা কিশোরগঞ্জ। এ জেলার ধান যেমন নিজস্ব চাহিদা মিটিয়ে দেশের খাদ্য চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। আবার এ জেলার শাকসবজি থেকে শুরু করে আরও নানা রকম অদানাদার কৃষি পণ্য দেশের চাহিদা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে থাকে। এ জেলার ভূ-প্রাকৃতিক বৈচিত্র্য ও মাটির গুণাগুণ নানা জাতের ফসল উৎপাদনের জন্য বেশ উপযোগী। তবে স্থানীয়ভাবে কৃষিপণ্য ও প্রযুক্তি নিয়ে গবেষণার উদ্যোগ নিলে দেশের খাদ্য চাহিদা পূরণসহ কৃষি উন্নয়নে এ জেলা আরও অভাবনীয় ভূমিকা পালন করতে পারতো বলে সংশ্লিষ্টদের ধারণা। কিশোরগঞ্জ শহরেরর গাইটাল এলাকায় কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতাভুক্ত সরেজমিন গবেষণা বিভাগের একটি উপকেন্দ্র রয়েছে। কাজ চলছে ‘ইউ’ প্যাটার্ন টিনশেড ঘরে। এর প্রধান কাজ হচ্ছে উক্ত জেলার কৃষকদের মাঠে গাজীপুরের কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃক উদ্ভাবিত ফসলের জাত ও প্রযুক্তির গ্রহণযোগ্যতা যাচাইবাছাই প্রদর্শনী স্থাপন করা। এর বাইরে এখানে কোন প্রকার মৌলিক গবেষণার মত জনবল বা কারিগরি সক্ষমতা নেই। অথচ এই অফিসটি জেলায় ভাসমান কৃষিসহ ফসলের বিভিন্ন উচ্চ ফলনশীল জাতের সফল আবাদ প্রদর্শন করে আসছে। এখানে একটি পূর্ণাঙ্গ গবেষণা প্রতিষ্ঠান হলে স্থানীয় বিভিন্ন ফসলের জাত নিয়ে গবেষণা করে উচ্চ ফলনশীল জাত উদ্ভাবন করা যেত। স্থানীয় যেসব রোগবালাই সম্পর্কে বারি অবহিত নয়, এগুলি নিয়েও গবেষণা করা যেত। এমনকি, কৃষি গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত জাতগুলোর সফল আবাদের ক্ষেত্রে স্থানীয় পরিবেশ ও মাটির গুণাগুণ সম্পর্কেও গবেষণা করা যেত। এ কারণেই কিশোরগঞ্জের উপকেন্দ্রটিকে একটি স্বয়ংসম্পূর্ণ আঞ্চলিক গবেষণা কেন্দ্রে রূপান্তরের চাহিদা দীর্ঘদিনের।
প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলাম এলজিআরডি মন্ত্রী থাকাকালে ২০০৯ সালের ১৯ অক্টোবরের স্বাক্ষরে তৎকালীন কৃষিমন্ত্রী বরাবরে উপকেন্দ্রটিকে গবেষণা কেন্দ্রে উন্নীত করার জন্য একটি ডিও লেটার দিয়েছিলেন। এর প্রেক্ষিতে মাত্র দুই সপ্তাহের ব্যবধানে কৃষি মন্ত্রণালয়ের তৎকালীন সিনিয়র সহকারী সচিব নীল কন্ঠ সরকারের ৪ নভেম্বরের স্বাক্ষরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক বরাবরে একটি চিঠি দেয়া হয়েছিল এ ব্যাপারে জরুরী ভিত্তিতে মতামত দেয়ার জন্য। তৎকালীন মহাপরিচালক মো. ইউসুফ মিঞা এক সপ্তাহের মধ্যে ১২ নভেম্বরের স্বাক্ষরে কৃষি মন্ত্রণালয়ের সচিব বরাবরে আঞ্চলিক গবেষণা কেন্দ্র স্থাপনের সপক্ষে যুক্তি তুলে ধরে মতামত দাখিল করেছিলেন।
মহাপরিচালকের এই মতামত দাখিলের পরের মাসেই সিনিয়র সহকারী সচিব নীল কন্ঠ সরকারের ৩১ ডিসেম্বরের স্বাক্ষরে মহাপরিচালককে আবার চিঠি দেয়া হয়। তাতে কিশোরগঞ্জে আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র স্থাপনের জন্য একটি প্রকল্প তৈরী করে কৃষি মন্ত্রণালয়ে প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ জানানো হয়। পরের বছরই, অর্থাৎ ২০১০ সালের ২২ এপ্রিলের স্বাক্ষরে মহাপরিচালক মো. ইউসুফ মিঞা কৃষি মন্ত্রণালয়ের সচিব বরাবরে ‘এস্টাব্লিশমেন্ট অফ এগ্রিকালচারাল রিসার্চ স্টেশন এ্যাট কিশোরগঞ্জ’ শীর্ষক একটি প্রকল্প দাখিল করেন।
কিন্তু পরবর্তীতে এই তৎপরতায় ভাটা পড়ে যায়। তবে সাম্প্রতিক সময়ে কৃষি মন্ত্রণালয়ের উর্ধতন কর্মকর্তাগণ এবং কৃষি গবেষণা ইনস্টিটিউটের উর্ধতন কর্মকর্তাগণ কিশোরগঞ্জ সফরে এসে বারির নানা জাতের ফসলের সফল আবাদের চিত্র দেখে এখানে পূর্ণাঙ্গ কৃষি গবেষণা কেন্দ্র স্থাপনের ব্যাপারে নতুন করে একাধিকবার আশ্বাস দিয়েছেন। একটি বড় জায়গায় এ ধরনের গবেষণা কেন্দ্র স্থাপনের লক্ষ্যে কিশোরগঞ্জের সাবেক জেলা প্রশাসক সারওয়ার মুর্শেদ চৌধুরী ২০১৯ সালের ৮ এপ্রিলের স্বাক্ষরে জমি অধিগ্রহণের জন্য প্রাক্কলন এবং মূল্য নির্ধারণও করে দিয়েছিলেন। আর বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকারের স্বাক্ষরে গত ৮ মার্চ কৃষি মন্ত্রণালয়ের সচিব বরাবরে বারির প্রস্তাবিত ‘কিশোরগঞ্জ জেলায় কৃষি গবেষণা কেন্দ্র স্থাপনের মাধ্যমে এলাকার কৃষি উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের ডিপিপি প্রেরণ করা হয়। এতে প্রকল্প মূল্য ধরা হয় ১৭০ কোটি ২৫ লাখ ৬৭ হাজার টাকা। গবেষণা কেন্দ্রটির জন্য সদর উপজেলার রশিদাবাদ এলাকায় ২০ একর জায়গার প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছেন কিশোরগঞ্জ উপকেন্দ্রের উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দীন। কিন্তু সপ্তাহখানেক আগে কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাব অনুযায়ী এডিপি-তে দেশের বিভিন্ন জেলায় কৃষি গবেষণা ইনস্টিউটের আওতাধীন ৮টি প্রতিষ্ঠানের অনুমোদন দেয়া হলেও কিশোরগঞ্জের প্রতিষ্ঠানটি উপেক্ষিত রয়ে গেছে, অনুমোদন পায়নি।
এ ব্যাপারে সৈয়দ আশরাফুল ইসলামের ছোটবোন কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপির দৃষ্টি আকর্ষণ করলে তিনি কিশোরগঞ্জে একটি পূর্ণাঙ্গ কৃষি গবেষণা কেন্দ্রের গুরুত্ব স্বীকার করে বলেন, এ বিষয়ে বিস্তারিত তথ্য সংগ্রহ করে তিনি গবেষণা কেন্দ্র স্থাপনের লক্ষ্যে একটি উদ্যোগ গ্রহণ করবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *