• শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৫৪ অপরাহ্ন |
  • English Version

পরিসংখ্যান দিবসে তথ্য, জাতীয় দারিদ্রহার ২০.৫ কিশোরগঞ্জে ৫৩.৫ ভাগ

বক্তব্য রাখছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল ইসলাম সরকার -পূর্বকণ্ঠ

পরিসংখ্যান দিবসে তথ্য
জাতীয় দারিদ্রহার ২০.৫
কিশোরগঞ্জে ৫৩.৫ ভাগ

# নিজস্ব প্রতিবেদক :-

জাতীয় পরিসংখ্যান দিবসে প্রদত্ত তথ্যে জানা গেছে, জাতীয় পর্যায়ে দারিদ্রহার শতকরা ২০ দশমিক ৫ ভাগ। অন্যদিকে কিশোরগঞ্জ জেলায় এই হার ৫৩ দশমিক ৫ ভাগ। এছাড়া জাতীয় পর্যায়ে অতি দরিদ্রের হার শতকরা ১০ দশমিক ৫ ভাগ, আর কিশোরগঞ্জ জেলায় এই হার ৩৪ দশমিক ১ ভাগ। আজ ২৭ ফেব্রুয়ারি রোববার জেলা প্রশাসন ও জেলা পরিসংখ্যান কার্যালয় আয়োজিত জাতীয় পরিসংখ্যান দিবসের আলোচনা সভায় পরিসংখ্যান কার্যালয় এসব তথ্য জানিয়েছে।
জেলা কালেক্টরেট সম্মেলন কক্ষে জেলা পরিসংখ্যান কার্যালয়ের ভারপ্রাপ্ত উপ-পরিচালক সাঈদ আহমেদের সভাপতিত্বে ‘গুণগত পরিসংখ্যান, উন্নত জীবনের সোপান’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. নাজমুল ইসলাম সরকার ছাড়াও বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. জহির আহমেদ তালুকদার, সহকারী জেলা শিক্ষা কর্মকর্তা মো জুলফিকার হোসেন, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল, সরকারি গুরুদয়াল কলেজের প্রভাষক আবুল বাশার সৌরভ, জেলা চেম্বারের সহ-সভাপতি হাফেজ খালেকুজ্জামান, জেলা ব্র্যাক সমন্বয়ক মো. শফিকুল ইসলাম, মিঠামইনের পরিসংখ্যান কর্মকর্তা শাহ মুহা. আমিন আহসান ও জুনিয়র পরিসংখ্যান সহকারী আনোয়ার হোসেন।
অনুষ্ঠানে জাতীয় পর্যায় এবং কিশোরগঞ্জের মধ্যে প্রদত্ত তুলনামূলক পরিসংখ্যানে কিছু খাতে কিশোরগঞ্জ উন্নততর অবস্থায় থাকলেও কিছু খাতে নেতিবাচক চিত্র ফুটে উঠেছে। ৭ বছর বা এর বেশি বয়সীদের শিক্ষার হার জাতীয় পর্যায়ে শতকরা ৭৫ দশমিক ২ ভাগ হলেও কিশোরগঞ্জে এই হার ৬৬ দশমিক ৫ ভাগ। ১৮ বছরের আগে সন্তান ধারণের হার জাতীয় পর্যায়ে শতকরা ২৪ দশমিক ২ ভাগ হলেও কিশোরগঞ্জে এই হার ২৮ দশমিক ৬ ভাগ। তবে ১৫ বছরের পূর্বে বিয়ের হার জাতীয় পর্যায়ে শতকরা ১৯ দশমিক ৮ ভাগ হলেও কিশোরগঞ্জে এই হার ১৪ দশমিক ৮ ভাগ। জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণের হার জাতীয় পর্যায়ে শতকরা ৬৩ দশমিক ৯ ভাগ হলেও কিশোরগঞ্জে এই হার ৬৮ দশমিক ৯ ভাগ। এক বছরের কম বয়সী শিশুর মৃত্যুহার জাতীয় পর্যায়ে হাজারে ২১ দশমিক ২ ভাগ হলেও কিশোরগঞ্জে এই হার ১২ দশমিক ৯ ভাগ। আর ৫ বছরের কম বয়সী শিশুর মৃত্যুহার জাতীয় পর্যায়ে হাজারে ২৭ দশমিক ৬ ভাগ হলেও কিশোরগঞ্জে এই হার ২০ দশমিক ৬ ভাগ।
বিভিন্ন বক্তা নেতিবাচক পরিসংখ্যানগুলোকে গুরুত্ব দিয়ে কিশোরগঞ্জের অবস্থা আরও উন্নততর করার ওপর গুরুত্বারোপ করেছেন। এর জন্য প্রশাসনসহ বিভিন্ন সরকারি দপ্তরের পাশাপাশি জনপ্রতিনিধি এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের আন্তরিক উদ্যোগ দরকার বলেও কোন কোন বক্তা মন্তব্য করেছেন। তারা জেলার সকল খাতে বিস্তারিত পরিসংখ্যান তৈরির ওপর জোর দিয়ে বলেন, সঠিক পরিসংখ্যান সামনে থাকলে সঠিক পদক্ষেপ নেওয়া বা কর্মপরিকল্পনা তৈরি করা সহজ হয়, পরিস্থিতির উন্নতিতেও ভূমিকা রাখা সহজ হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *