• সোমবার, ২০ মে ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে নাভিশ্বাস টিসিবির দোকানে যুদ্ধ

কিশোরগঞ্জ শহরের পুরাতন স্টেডিয়াম এলাকায় টিসিবির পণ্যের জন্য যুদ্ধ -পূর্বকণ্ঠ

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে
জনজীবনে নাভিশ্বাস
টিসিবির দোকানে যুদ্ধ

# মোস্তফা কামাল :-

এখন সারা দেশেই নিত্য ব্যবহার্য দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে জনজীবনে নাভিশ্বাস চলছে। বিশেষ করে নির্দিষ্ট ও স্বল্প আয়ের মানুষদের ত্রাহি অবস্থা। মন্ত্রীরা যতই আশার বাণী শোনাচ্ছেন, মূল্য নিয়ন্ত্রণে কোন সাফল্য বা আশার আলো দেখতে পারছেন না সাধারণ ভোক্তারা। সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বৃদ্ধির কথা বলা হলেও দ্রব্যমূল্যের অস্বাভাবিক ঊর্ধ্বগতির কারণে প্রকৃত অর্থে মানুষের ক্রয়ক্ষমতা কমে যাচ্ছে। ফলে টিসিবির ট্রাক দেখলেই কিছুটা সাশ্রয়ী মূল্যে পণ্য কেনার জন্য নারী-পুরুষ নির্বিশেষে মানুষ দলে দলে হুমড়ি খেয়ে পড়ছে। একজনের মাথার ওপর দিয়ে অন্যজন হাত বাড়িয়ে দিচ্ছেন, পাছে পণ্য শেষ হয়ে যায়।
কিশোরগঞ্জ জেলা সদরে জনসংখ্যা বেশি, চাহিদাও বেশি। ফলে কোন কোন উপজেলায় দুইজন বা তিনজন টিসিবির ডিলার থাকলেও সদরে আছেন ১২ জন। ডিলাররা ময়মনসিংহের টিসিবির গুদাম থেকে মাসে একবার বা দু’বার করে মাল উত্তোলন করতে পারেন। প্রত্যেক ডিলারকে প্রতিবার দেয়া হয় ৬শ’ লিটার বোতলজাত সয়াবিন তেল, ৫শ’ কেজি ডাল, আর ৫শ’ কেজি চিনি। তারা যার যার এলাকায় ট্রাকে করে জনবহুল খোলা জায়গায় দাঁড়িয়ে প্রতি লিটার তেল বিক্রি করেন ১১০ টাকায়, প্রতি কেজি ডাল বিক্রি করেন ৬৫ টাকায়, আর প্রতি কেজি চিনি বিক্রি করেন ৫৫ টাকায়। বর্তমানে বিভিন্ন দোকানে বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে ১৬০ টাকা লিটার, টিসিবির মানের ডাল বিক্রি হচ্ছে ১০০ টাকা কেজি, আর চিনি বিক্রি হচ্ছে ৭৫ টাকা কেজি।
আজ ৯ ফেব্রুয়ারি বুধবার সকালে জেলা সদরের পুরাতন স্টেডিয়াম এলাকায় গিয়ে দেখা গেছে, সেখানে একজন ডিলারের ট্রাককে ঘিরে শত শত মানুষের উৎকণ্ঠার অপেক্ষা। নারী-পুরুষের সংখ্যা সমানে সমান। সামনের মানুষদের মাথার ওপর দিয়ে পেছনের মানুষেরা হাত উচিয়ে ব্যাগ ধরে রেখেছেন আর চিৎকার করে পণ্য চাচ্ছেন। যেন তুমুল যুদ্ধ। বিক্রেতাদের অবস্থাও বেসামাল। কাকে রেখে কাকে দেবেন। পণ্য সীমিত। কিছুক্ষণের মধ্যেই সমস্ত মালামাল সাবার। ট্রাক বিদায়। অসংখ্য ক্রেতাও এক বুক হতাশা নিয়ে বাড়ি ফিরে গেছেন। ভোক্তাদের দাবি আরও বেশি করে ডিলার যেন নিয়োগ দেয়া হয়। তা না হলে বাজার থেকে দিনের পর দিন চড়া মূল্যে এসব পণ্য কিনে তারা পথের ভিখারি হয়ে যাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *