• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২৯ পূর্বাহ্ন |
  • English Version

সৈয়দ নজরুল ও সৈয়দ আশরাফের ম্যুরালে বসছে সিসি ক্যামেরা

সৈয়দ নজরুল ও সৈয়দ
আশরাফের ম্যুরালে
বসছে সিসি ক্যামেরা

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জ জেলা আইন শৃংখলা কমিটির সভায় জানানো হয়েছে, সম্প্রতি জেলা শহরের সৈয়দ নজরুল ইসলাম চত্বরে প্রয়াত মন্ত্রী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরালে হামলা হয়েছে। থানায় মামলা হলে একজন গ্রেফতার হয়েছে। তার তিন দিনের রিমান্ড মঞ্জুর হয়েছে। জিজ্ঞাসাবদে আসল রহস্য বেরিয়ে আসতে পারে। তবে সেখানে সৈয়দ নজরুল ইসলাম ও সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরালে যেন ভবিষ্যতে কেউ হামলা করতে না পারে, এর নজরদারির জন্য সেখানে সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা নেয়া হয়েছে। আজ ৯ আগস্ট সোমবার বেলা ১১টায় জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলমের সভাপতিত্বে জুম প্রযুক্তিতে দু’ঘণ্টা ধরে অনুষ্ঠিত সভায় পৌর মেয়র মাহমুদ পারভেজ জানিয়েছেন, জেলা প্রশাসক তাকে এসব ম্যুরালের নিরাপত্তার বিষয়ে একটি চিঠি দিয়েছেন। এর প্রেক্ষিতেই সেখানে সিসি ক্যামেরা স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে অন্যান্য ম্যুরালও যেন সুরক্ষিত থাকে, সে ব্যাপারেও প্রশাসন ও আইন শৃংখলা বাহিনীর পাশাপাশি সকল মহলকেই সজাগ থাকার জন্য জেলা প্রশাসক আহবান জানিয়েছেন।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. গোলাম মোস্তফার সঞ্চালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান, নেত্রকোনা অঞ্চলের ৩১ বিজিবির কমান্ডিং অফিসার, জেলা আনসার ও ভিডিপির কমান্ড্যান্ট জেএম ইমরান, জিপি অ্যাডভোকেট বিজয় শঙ্কর রায়, জেলা চেম্বারের সভাপতি মুজিবুর রহমান বেলাল, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক রফিকুল ইসলাম, ভ্যাট ও কাস্টমসের সহকারী কমশিনার মনোয়ারা, ওয়ানস্টপ ক্রাইসিস সেন্টারের প্রোগ্রাম অফিসার মাহফুজুল ইসলাম, সাংবাদিক মোস্তফা কামাল, সাইফুল হক মোল্লা দুলু, জেলা ব্র্যাক সমন্বয়কারী শফিকুল ইসলাম, জেলা পপি’র সমন্বয়কারী মো. ফরিদুল আলম, ফাতেমা জোহরা, বিলকিস বেগম প্রমুখ।
জেলা প্রশাসক বলেছেন, লকডাউন উঠে যাচ্ছে মানে সবকিছু স্বাভাবিক হচ্ছে না। গণপরিবহন চলবে ৫০ ভাগ। বিনোদন কেন্দ্রসহ সকল প্রকার সমাবেশ বন্ধ থাকবে। তিনি বলেন, জন প্রতিনিধিরাও সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নের অংশিদার। অথচ অনেক জনপ্রতিনিধিকে সরকারের করোনাকালীন বিধিনিষেধ অমান্য করতে দেখা যাচ্ছে, এটা খুবই দুঃখজনক। এতে সমাজে বাজে দৃষ্টান্ত তৈরি হবে। তিনি বলেন, দুর্বৃত্তরা সব মাসেই অঘটন ঘটাতে পারে। তবে আগস্ট মাসে তারা বেশি তৎপর থাকে। ফলে এই আগস্ট মাসে সবাইকে সর্বোচ্চ সতর্ক থাকতে হবে।
পুলিশ সুপার বলেছেন, সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরালে হামলা হলেও বড় ধরনের ক্ষতি করতে পারেনি। এ বিষয়ে একজনের রিমান্ড মঞ্জুর হয়েছে। তদন্ত হচ্ছে। রিমান্ডে জিজ্ঞাসাবাদ করলে হয়ত সবটাই পরিষ্কার হয়ে যাবে। তিনি বলেন, সম্প্রতি মাদক ব্যবসা বেড়েছে। এর নিয়ন্ত্রণে আইন শৃংখলা বাহিনী কাজ করছে। তবে মাদকের বিরুদ্ধে সকল মহলকেই কাজ করতে হবে। অনেক সময় দাঙ্গা এবং মারামারি হয়। সমাজপতি এবং জনপ্রতিনিধিরা তৎপর হলে এগুলিও অনেক কমে আসবে। তিনি করোনা নিয়ন্ত্রণে আগামী দিনে সরকারের পক্ষ থেকে যেসব নির্দেশনা আসবে, সেগুলি সবাইকে মেনে চলার জন্য তিনি আহবান জানিয়েছেন।
সিভিল সার্জন বলেছেন, করোনা নিয়ন্ত্রণে এখন গণটিকা কার্যক্রম চলছে। গত দু’দিনে জেলায় ৭১ হাজার ৪শ’ টিকার মধ্যে ৬৮ হাজার ৫৯৫টি টিকা প্রদান করা হয়েছে। অর্থাৎ, এ জেলায় টিকা প্রদানের হার ৯৬ ভাগের বেশি। আজও বাদ পড়াদের টিকা দেয়া হচ্ছে। প্রতিটি কেন্দ্রেই মানুষের মাঝে টিকা প্রদানের ক্ষেত্রে ব্যাপক আগ্রহ এবং ভিড় দেখা গেছে। আগামীতে টিকা আসলে আবারও দেয়া হবে। জেলায় স্বাস্থ্য বিভাগের যে জনবল আছে, তাতে দৈনিক এক লাখ টিকা বরাদ্দ হলেও তা দেয়া সম্ভব বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন। তবে টিকা কার্যক্রমের পাশাপাশি সবাইকে অবশ্যই মাস্ক পরতে হবে বলে তিনি মন্তব্য করেছেন। তিনি বলেন, কিছুদিন আগেও যে হারে করোনা সংক্রমণ বেড়ে গিয়েছিল, সেটা ইদানিং কিছুটা কমেছে। যেমন পহেলা আগস্ট সংক্রমণের হার ছিল ৩২ ভাগ, আর গতকাল রোববার ছিল ২২ ভাগ। তারপরও করোনা পরিস্থিতি এখনও উদ্বেগজন পর্যায়ে রয়েছে। তিনি ডেঙ্গুর প্রকোপ নিয়ন্ত্রণের ওপর জোর দিয়ে বলেন, পৌরসভার উদ্যোগে সবাইকে নিয়ে ক্র্যাশ প্রোগ্রাম হতে নিতে হবে। পরিচ্ছন্নতা এবং মশার ওষুধ ছিটাতে হবে। কিশোরগঞ্জে ৮ জনের ডেঙ্গু ধরা পড়েছে। সরকারি স্বাস্থ্যকেন্দ্রে ৫ জন, আর বেসরকারি স্বাস্থ্যকেন্দ্রে ৩ জনের ডেঙ্গু ধরা পড়েছে। করোনার পাশাপশি ডেঙ্গুর প্রকোপ বেড়ে গেলে সবাইকে হিমশিম খেতে হবে বলে তিনি হুশিয়ারি উচ্চারণ করেছেন।
সভায় করোনাকালে মাদক ব্যবসা এবং বাল্যবিয়ে বেড়ে গেছে বলেও কেউ কেউ মন্তব্য করেছেন। এ ছাড়া শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ছেলেমেয়েরা মোবাইল ফোন আর মাদকের দিকে ঝুঁকছে বলেও তারা উদ্বেগ প্রকাশ করেছেন। এ ব্যাপারে অভিভাবকদের সজাগ থাকার জন্য বক্তাগণ আহবান জানিয়েছেন। সভায় বিভিন্ন উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তসহ অন্যান্য সদস্যগণ সংযুক্ত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *