• সোমবার, ২০ মে ২০২৪, ১০:০৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না

কিশোরগঞ্জে রোগি বাড়ছে কমছে অক্সিজেন সরবরাহ রয়েছে চিকিৎসক সঙ্কটও

কিশোরগঞ্জে রোগি বাড়ছে
কমছে অক্সিজেন সরবরাহ
রয়েছে চিকিৎসক সঙ্কটও

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জে প্রতিনিয়তই করোনা রোগির সংখ্যা বাড়ছে। দৈনিক অন্তত একশ’ বা তারও বেশি নতুন রোগি যুক্ত হচ্ছে। পাল্লা দিয়ে বাড়ছে অক্সিজেনের চাহিদাও। অথচ চাহিদার তুলনায় অক্সিজেনের প্রচণ্ড ঘাটতি দেখা দিয়েছে। জেলার একমাত্র ‘কোভিড ডেডিকেটেড’ হাসপাতাল শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালে যে সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট রয়েছে, তার ধারণ ক্ষমতা আছে ১৮ হাজার ৪১১ ঘনলিটার। কিন্তু সরবরাহকারী প্রতিষ্ঠান স্পেক্ট্রা কোম্পানি দু’দিন তিনদিন পর পর সরবরাহ করছে মাত্র ৫ হাজার থেকে ৬ হাজার ঘনলিটার। যার ফলে প্রায়ই রোগিদের নিরবচ্ছিন্ন অক্সিজেন সরবরাহ বিঘ্নিত হচ্ছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ডা. মো. হাবিবুর রহমান।
তিনি জানিয়েছেন, এখানে দৈনিক চাহিদা রয়েছে ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার ঘনলিটার অক্সিজেন। ফলে ৫দিন পর পর ১৮ হাজার ৪১১ ঘনলিটার অক্সিজেন সরবরাহ করলে কোন সমস্যা হতো না। কিন্তু এখন দু’দিন তিনদিন পর পর ৫ হাজার থেকে ৬ হাজার ঘনলিটার অক্সিজেন সরবরাহ করছে। যে কারণে এক ধরনের উদ্বেগ আর অনিশ্চয়তায় থাকতে হচ্ছে। একদিন বিলম্ব হলেই বড় ধরনের ধর্ঘটনা ঘটে যাবে। মাঝে একদিন অক্সিজেনের অভাবে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে যাচ্ছিল। অক্সিজেন সরবরাহে বিলম্ব হচ্ছিল। হাতে মাত্র ১৮০ লিটার অক্সিজেন ছিল। সবাই আমরা চরম উদ্বেগে। এমন সময় অক্সিজেন এসেছে। আধা ঘন্টা বিলম্ব হলেই অনেক রোগির মৃত্যু হতো। কাজেই তিনি নিয়মিত অক্সিজেন সরবরাহের ওপর গুরুত্বারোপ করেছেন।
শুধু তাই নয়, এই হাসপাতালে বর্তমানে চিকিৎসক সঙ্কটও প্রকট। পরিচালক জানিয়েছেন, এখানে চিকিৎসকের পদ আছে ১১৬টি। কিন্তু আছেন মাত্র ৪৬ জন। ৭০টি পদই খালি। তবে সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তর থেকে সিভিল সার্জন কার্যালয়ে ২০ জন চিকিৎসককে সংযুক্তি দিলে তারা এখন এই হাসপাতালে কাজ করছেন। এর বাইরে জেলা করোনা প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত মোতাবেক সৈয়দ নজরুল মেডিক্যাল কলেজ বন্ধ থাকায় কলেজের ৯ জন প্রভাষককে হাসপাতালে পদায়ন করা হয়েছে। কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. মো. নজরুল ইসলাম জানিয়েছেন, কলেজের আরও ১০ জন প্রভাষক পিসিআর ল্যাবে কাজ করছেন। আর দু’জন প্রভাষক বর্তমানে করোনায় আক্রান্ত।
এদিকে সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান জানিয়েছেন, গতবছর এই হাসপাতালটিকে ‘কোভিড ডেডিকেটেড’ হাসপাতাল ঘোষণা করে এখানে করোনা রোগিদের জন্য ১০০টি বেড বরাদ্দ করা হয়েছিল। পরবর্তীতে রোগি বৃদ্ধি পাওয়ায় বেড সংখ্যা বাড়িয়ে ২০০ করা হয়। এর মধ্যে ১০টি আইসিইউ এবং ১৫টি এইচডিইউ (হাই ডিপেন্ডেন্সি ইউনিট) বেড রয়েছে। সম্প্রতি রোগির সংখ্যা দ্রুত বেড়ে যাওয়ায় আরও ৫০টি বেড বাড়িয়ে এখন করা হয়েছে ২৫০টি। মঙ্গলবার (৩ আগস্ট) রাতের হিসাব অনুযায়ী সবগুলো আইসিইউ বেডেই এখন রোগি রয়েছে। এইচডিইউ বেডগুলোও রোগিতে পূর্ণ রয়েছে। হাসপাতালে এখন মোট ১৯৫ জন করোনা রোগি চিকিৎসাধীন রয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *