• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১১:০০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

সামাজিক শিষ্টাচার, সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

সামাজিক শিষ্টাচার

সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

জীবনের প্রতিটি কাজ একটি নীতি অনুসারে পরিচালিত হওয়াকে আদব বা শিষ্টাচার বলে। আর মানব জীবনে আদব বা শিষ্টাচারের গুরুত্ব অপরিশীপ। কেননা একজন মুসলিম কাক্সিক্ষত মানের ও সুসভ্য মানুষ রূপে গড়ে উঠবে এবং নিজেকে অন্য জাতি অপেক্ষা ভিন্ন বৈশিষ্ট্য মণ্ডিত করতে তখনই সক্ষম হবে, যখন ইসলামী শিষ্টাচারকে জীবনের সকল দিক ও বিভাগে ফুটিয়ে তুলতে পারবে। আর আহার-পানীয় গ্রহণে, অন্যের সঙ্গে কুশল বিনিময়ে, সালাম আদান-প্রদানে, অনুমতি গ্রহণে, উঠাবসা কথা বলা আনন্দন ও শোক প্রকাশ প্রভৃতি ক্ষেত্রে একজন মুমিনের আচরণ কিরূপ হবে তার সুষ্পষ্ট নির্দেশনা ইসলামী শরীয়তে রয়েছে। কোন শিষ্টাচার অনুযায়ী চললে সামাজিক ভারসাম্য বজায় থাকবে সেই দিক নির্দেশনাও রয়েছে ইসলামী শরীয়তে। আর সামাজিক কিছু শিষ্টাচার প্রসঙ্গেই নিম্নে আলোচনা করা হল ঃ
১। সদাচরণ করা; সমাজের প্রত্যেক মানুষের সাথে উত্তম আচরণ করা একজন মুমিনের কর্তব্য। বিশেষ করে মুসলিমদের সাথে সব সময় সুন্দর আচার ব্যবহার বজায় রাখা অত্যন্ত জরুরী। কেননা রাসূল (সা.) বলেছেন, তুমি যেখানেই থাক আল্লাহকে ভয় কর, মন্দ কাজের পরপরই ভাল কাজ কর, ভাল মন্দকে দুরীভূত করে দিবে। আর মানুষের সাথে উত্তম আচরণ কর। (তিরমিযি-১৯৮৭)
২। মন্দদের সাহচর্য থেকে দূরে থাকা এবং ভাল ব্যক্তিকে বন্ধু হিসাবে নির্বাচন করা; বন্ধু নির্বাচনে বা ভ্রাতৃত্ব স্থাপনে সর্বদা খারাপ লোকদের থেকে দূরে থেকে সৎ কর্মশীল ব্যক্তিকে নির্বাচন করা উচিত। কেননা প্রত্যেক মানুষের মাঝে তার বন্ধু বা সাথীর প্রভাব প্রতিফলিত হয়। রাসূল (সা.) এর একটি হাদিসে এসেছে, মানুষ তার বন্ধুর রীতিনীতির অনুসারী হয়। কাজেই তোমাদের প্রত্যেকেই যেন লক্ষ্য করে সে কার সঙ্গে বন্ধুত্ব করতেছে। (তিরমিযি: ২৩৭৮)
অন্য একটি হাদিসে এসেছে, নবী (সা.) বলেছেন, তুমি মুমিন ব্যক্তি ব্যতীত অন্য কারো সঙ্গী হবে না এবং তোমার খাদ্য যেন কেবল পরহেযগার লোকে খায়। (আবু দাউসঃ ৪৮৩২)
মন্দদের ব্যাপারে মহান আল্লাহ বলেন, আল্লাহ ও আখিরাতে বিশ্বাসীগণ এমন কোন সম্প্রদায়কে তুমি পাবে না, যারা আল্লাহ ও তাঁর রাসুলের বিরুদ্ধাচারণকারীদের সাথে বন্ধুত্ব করে। (সুরা মুজাদালাহ: ২২)
অন্যত্র এসেছে, আর তুমি ঐ ব্যক্তির আনুগত্য করো না যার অন্তরকে আমি আমার স্মরণ হতে উদাসীন করে দিয়েছি। যে নিজের খেয়াল-খুশীর অনুসরণ করে আর যার কার্যকলাপ সীমা অতিক্রম করে গেছে। (সূরা কাহফঃ ২৮) অতএব মন্দদের থেকে দূরে থাকার এবং ভাল মানুষদের সঙ্গী হওয়ার সাধ্যমত চেষ্টা করতে হবে।
৩। অন্যের প্রয়োজনে এগিয়ে আসা; মানুষের বিভিন্ন প্রয়োজন থাকে। একজনের প্রয়োজনে আরেকজন সামনে এগিয়ে এসে তাকে সহযোগিতা করা উচিত। আর এটি অন্যতম একটি ছওয়াবের কাজ। এমনকি রাসূল (সা.) এর হাদিসের মধ্যে এটাকে মসজিদে নববীতে ইতেকাফ করা অপেক্ষা উত্তম বলা হয়েছে। (ছহীহাহঃ ৯০৬)
অন্য আরেকটি হাদীসে এসেছে, যে ব্যক্তি কোন মুমিনের দুনিয়ার বিপদ সমূহের কোন একটি বিপদ দূর করে দিবে, আল্লাহ তা’আলা তার আখিরাতের বিপদ সমূহের মধ্য হতে একটি বিপদ দূর করে দিবেন। যে ব্যক্তি অভাবগ্রস্থ লোকের অভাব (সাহায্যের মাধ্যমে) সহজ করে দিবে, আল্লাহ তা’আলা তাকে দুনিয়া ও আখিরাতে সুখ স্বাচ্ছন্দ্য দান করবেন, যে ব্যক্তি কোন মুমিনের দোষ-দ্রুটি গোপন করবে, আল্লাহ তা’আলা দুনিয়া ও আখিরাতে তার দোষ-দ্রুটি গোপন রাখবেন, আর আল্লাহ তা’আলা তার বান্দাকে ততক্ষণ পর্যন্ত সাহায্য করতে থাকেন, যতক্ষণ সে তার ভাইয়ের সাহায্য করতে থাকে। (মুসলিম, মিশকাতঃ ২০৪)
৪। সমাজের কেউ অসুস্থ হলে অন্যজন দেখতে যাওয়া।
৫। মুসলিমদেরকে আল্লাহ তা’আলার সন্তুষ্টির জন্য ভালবাসা।
৬। অন্যের দেওয়া কষ্ট সহ্য করা ও রাগ না করে ধৈর্য ধারণ করা। কেননা এটি অত্যন্ত ছওয়াবের কাজ। (ইবনে মাজাহঃ ৪০৩২)
৭। সমাজের মানুষদের প্রতি বিনয়ী হওয়া ও তাদের সাথে অহংকার না করা।
৮। আচার ব্যবহারে লজ্জাশীল হওয়া। কেননা লজ্জা ঈমানের অন্যতম একটি শাখা। (বুখারী, মুসলিম মিশকাতঃ ৫)
৯। কারো সাথে দেওয়া ওয়াদা ভঙ্গ না করা। কেননা প্রতিশ্রুতি পূরণ করা ঈমানের পরিচালক। পক্ষান্তরে ওয়াদা বা প্রতিশ্রুতি ভঙ্গ করা মুনাফিকীর লক্ষণ। তাই একজন মুমিনকে সর্বদা, রক্ষা করে চলার চেষ্টা করতে হবে।
১০। কারো কোন ক্ষেত্রে ত্রুটি বা অক্ষমতা পরিলক্ষিত হলে সেক্ষেত্রে তার ওপর বা কৈফিয়ত শুনে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া ইত্যাদি। আল্লাহ তা’আলা আমাদের সবাইকে সামাজিক শিষ্টাচার সমূহ পালন করে চলার তাওফীক দিন। আমীন।

প্রচারে : আসুন কুরআন পড়ি, সফল জীবন গড়ি।
আল-শেফা জেনারেল হাসপাতাল (প্রা.), ভৈরব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *