• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৫১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ

কিশোরগঞ্জে আইন শৃংখলা সভা ; মাস্ক ব্যবহারে কঠোর হতে হবে —-জেলা ম্যাজিস্ট্রেট, কিশোর অপরাধ ও গ্যাং ভিন্ন —-পুলিশ সুপার

কিশোরগঞ্জে আইন শৃংখলা সভা
মাস্ক ব্যবহারে কঠোর হতে হবে
  ——-জেলা ম্যাজিস্ট্রেট
কিশোর অপরাধ ও গ্যাং ভিন্ন
                  ——–পুলিশ সুপার

# নিজস্ব প্রতিবেদক :-

কিশোরগঞ্জে জেলা আইন শৃংখলা কমিটির মাসিক সভায় সভাপতির বক্তব্যে জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেছেন, জেলায় ইদানিং করোনা সংক্রমণ উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। পাশাপাশি মানুষের মধ্যে মাস্ক ব্যবহারে অনিহা দেখা যাচ্ছে। গত এপ্রিলে করোনা মোকাবেলায় মাস্ক ব্যবহার নিশ্চিতে যেভাবে কঠোর প্রশাসনিক ভূমিকা নেয়া হয়েছিল, আবারও সেই ভূমিকা নিতে হবে। তিনি সকল উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা কালেক্টরেটের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণকে মাঠে নামার নির্দেশ দিয়েছেন। অন্যদিকে পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) ভৈরবে কিশোর গ্যাং নিয়ে প্রচারণা নিরুৎসাহিত করে বলেন, কিশোর গ্যাং আর কিশোর অপরাধ এক নয়। কিশোর অপরাধ সংঘটিত হওয়া মানেই কিশোর গ্যাং-এর কাজ বলাটা ঠিক নয়। আমরা পর্যালোচনা করে দেখেছি, সেখানে কোন সংঘবদ্ধ কিশোর গ্যাং নেই। তবে ২০১৮ সালে জেলা সদরে ৬টি কিশোর গ্যাং চিহ্নিত করা হয়েছিল। অনেককে গ্রেফতার করার কারণে সেগুলি এখন অকার্যকর ও নিয়ন্ত্রণে রয়েছে। এদের মধ্যে অনেকেই একেবারেই অপ্রাপ্তবয়স্ক। সিভিল সার্জন ডা. মো. মুজিবুর রহমান বলেছেন, গত মাসে জেলায় করোনা সংক্রমণের হার ছিল ৫ দশমিক ৭ ভাগ, আর এ মাসে সংক্রমণের হার ৬ দশমিক ৭ ভাগে উন্নীত হয়েছে। তিনি মাস্ক ব্যবহার নিশ্চিত করার ওপর গুরুত্বারোপ করেন। সেই সঙ্গে ক্রমবর্ধমান করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে জেলা করোনা প্রতিরোধ কমিটিকে কর্মপরিকল্পনা গ্রহণে উদ্যোগী হওয়ার ওপর জোর দেন।
ভারপ্রাপ্ত অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফরিদা ইয়াসমিনের সঞ্চালনায় সকাল ১১টা থেকে ২ ঘন্টা ৪০ মিনিটব্যাপী চলা সভায় আরো বক্তব্য রাখেন র‌্যাব-১৪ কিশোরগঞ্জ ক্যাম্পের কোম্পানি কমান্ডার লে. কমান্ডার এম শোভন খান, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন, জেলা আনসার কমান্ড্যান্ট জেএম ইমরান, নিকলী উপজেলা পরিষদ চেয়ারম্যান রুহুল কুদ্দুছ ভূঁইয়া জনি, হোসেনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাবেয়া পারভেজ, জেলা মহিলা অধিদপ্তরের উপ-পরিচালক মামুন-অর রশিদ, বিআরটিএ’র সহকারী পরিচালক মো. বখতিয়ার উদ্দিন, আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের সহকারী পরিচালক মো. আনিসুর রাহমান, জেলা চেম্বারের সিনিয়র সহ-সভাপতি হাফেজ খালেকুজ্জামানসহ অন্যান্য সদস্যবৃন্দ।
জেলা ম্যাজিস্ট্রেট ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম সভায় আরও বলেন, পারিবারিক সহিংসতার মত কিছু ঘটনা আছে, যেগুলি তাৎক্ষণিকভাবে নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না। তিনি মাদক নিয়ন্ত্রণে প্রশাসন ও আইন শৃংখলা বাহিনীসহ সমাজের সকল মহলকে তৎপর হওয়ার আহবান জানিয়েছেন। তিনি টিকটক এবং কিশোর গ্যাং-এর মত অপরাধ প্রবণতার পেছনে ইন্টারনেটের ভূমিকার কথা উল্লেখ করে বলেন, অনেক ভাল প্রযুুক্তির কিছু নেতিবাচক ব্যহবারও হতে পারে। ইন্টারনেটও এরকমই একটি প্রযুক্তি। কাজেই এসব বিষয়েও সতর্ক নজর রাখতে হবে। তিনি হাওরের পর্যটনকে শৃংখলার মধ্যে আনার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহবান জানিয়েছেন। পাশাপাশি পর্যটন এলাকার ব্যবসায়ী এবং নৌযান মালিকদের অতি মুনাফা পরিহার করার আহবান জানিয়ে বলেন, পর্যটকরা অসন্তুষ্ট হলে এই শিল্পটি প্রসার লাভ করতে পারবে না। তিনি হাওরে প্লাস্টিক দ্রব্য ও পলিথিন ফেলার বিরুদ্ধে সচেতনতা গড়ে তোলার জন্য বিভিন্ন এলাকায় সাইনবোর্ড টানানাতে স্থানীয় কর্তৃপক্ষকে আহবান জানিয়েছেন। তিনি গৃহহীনদের ঘর দেয়ার মত মুজিব বর্ষের মহৎ উদ্যোগের প্রসঙ্গ তুলে বলেন, জেলায় নতুন করে ৬৩১টি ঘরের বরাদ্দ এসেছে। এর মধ্যে ৩৬৫টি ঘর নির্মাণ সম্পন্ন হয়ে গেছে। আগামী ২০ জুন প্রধানমন্ত্রী দেশের অন্যান্য জেলার গৃহায়ন কর্মসূচী উদ্বোধনের সঙ্গে কিশোরগঞ্জের ৩৬৫টি ঘর হস্তান্ত কার্যক্রমও উদ্বোধন করবেন। বরাদ্দের বাকি ঘরগুলো মাটি ভালভাবে কিউরিং করে বসিয়ে তারপর ঘর নির্মাণ করা হবে যেন ঘরে কোন ফাটল না ধরে।
পুলিশ সুপার মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার) তার বক্তব্যে আরও বলেন, অপরাধীরা সময়ে সময়ে অপরাধের কৌশল পরিবর্তন করে। তবে অপরাধ নিয়ন্ত্রণে স্থানীয়ভাবে সমন্বিত উদ্যোগ চলছে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই অপরাধ নিয়ন্ত্রণে আনা সম্ভব হবে। বিভিন্ন হেল্পলাইন নম্বর দিয়ে এবং সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদের মোবাইল নম্বর দিয়ে স্টিকার তৈরি করা হচ্ছে। এগুলি প্রতিটি এলাকার বাড়ি বাড়ি লাগিয়ে দেয়া হবে, যেন যে কেউ যে কোন বিপদে দিনরাত ২৪ ঘন্টা পুলিশকে ফোন করে সহযোগিতা চাইতে পারেন। আর সংশ্লিষ্ট এলাকার টহল পুলিশ সঙ্গে সঙ্গে ওই এলাকায় পৌঁছে যাবে। তিনি বলেন, আসন্ন ঈদুল আযহাকে সামনে রেখে জাল ডলার বা জাল টাকার সমস্যা দেখা দিচ্ছে, গরু চুরির ঘটনা ঘটছে। কিশোরগঞ্জে এরকম চক্র ধরাও পড়েছে। এসব বিষয়ে তিনি সতর্ক থাকার আহবান জানিয়েছেন। তিনি মাদকের মূলোৎপাটনে সকলের সহায়তা কামনা করে বলেন, জনগণের সহায়তা নিয়ে জঙ্গিবাদ নিয়ন্ত্রণ করা সম্ভব হয়েছে, মাদকও নির্মূল করা সম্ভব হবে। তিনি বলেন, এখন কৌশল হিসেবে গ্রামের নারীদেরও মাদকের বাহক হিসেবে ব্যবহার করা হচ্ছে। বাহকের পাশাপাশি মাদকের মূল ব্যবসায়ীদের ধরার ওপরও তিনি গুরুত্বারোপ করেন। তিনি মাদকের প্রচলিত মামলার পাশাপাশি মানি লন্ডারিং আইনে মামলা করার ওপর জোর দিয়ে বলেন, অধিকাংশ মাদক যেহেতু দেশের বাইরে থেকে আসে, ফলে মানি লন্ডারিং আইনে মামলা করলে পুরো মাদক চক্রটিকেই আইনের আওতায় আনা সম্ভব হবে। তিনি হাওরের দৃষ্টিনন্দ রাস্তায় দু’টি পুলিশ ক্যাম্প স্থাপনের কথা উল্লেখ করে বলে, এর ফলে বেপরোয়া গতিতে গাড়ি চালানো যেমন নিয়ন্ত্রণ করা যাবে, বর্ষাকালে হাওরে নৌডাকাতিও নিয়ন্ত্রণ করা যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *