• সোমবার, ২০ মে ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না

ভৈরব উপজেলায় ১৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন মডেল মসজিদ বন্ধ হওয়ার পথে

ভৈরব উপজেলায় ১৩ কোটি
টাকা ব্যয়ে নির্মাণাধীন মডেল
মসজিদ বন্ধ হওয়ার পথে

# নিজস্ব প্রতিবেদক :-

আশপাশের জেলা উপজেলায় দৃষ্টি নন্দন মডেল মসজিদ নির্মাণ কাজ শেষ হলেও ভৈরবের গোছামারা ঈদগাহ মাঠের পাশে মডেল মসজিদ নির্মাণ কাজ নির্ধারিত সময়ে শেষ করা নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। শুধু তাই নয়, প্রায় এক বছর ধরে বন্ধ রয়েছে নির্মাণ কাজ। যদিও মডেল মসজিদ নির্মাণে মাটির নিচের অবকাঠামো এবং মাটির উপরে প্রথম তলার নিচের বিমের কাজ শেষে থমকে থাকার কারণে মরিচা পড়ে নষ্ট হচ্ছে রড। ফলে দিনে দিনে রডের কার্যক্ষমতা কমছে বহুগুণে। আর এমন দৃশ্য দেখে উপজেলার সাধারণ মানুষের মনে ক্ষোভ আর হতাশার সৃষ্টি হয়েছে। অথচ এই ভৈরব প্রয়াত রাষ্ট্রপতি আলহাজ্ব মো. জিল্লুর রহমানে জন্মভূমি। বর্তমানে স্থানীয় সংসদ সদস্য প্রয়াত রাষ্ট্রপতির উত্তরসুরী অর্থাৎ জিল্লুর রহমানের একমাত্র ছেলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি আলহাজ্ব নাজমুল হাসান পাপন। তিনি একজন মন্ত্রী না হলেও একজন দাপুটে এমপি কিংবা সারা বাংলাদেশে ক্ষমতাসীন দল আওয়ামী লীগে হাতেগুনা কয়েকজন এমপি-মন্ত্রীদের মধ্যে তিনি একজন প্রভাবশালী এমপি। কেননা, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের সঙ্গে রয়েছে পাপনের পারিবারিক সম্পর্ক। এরপরও ভৈরবে মডেল মসজিদ নির্মাণে ঠিকাদারের ধীরগতি আর অবহেলার কারণে আটকে গেছে নির্মাণ কাজ। ফলে নির্ধারিত মেয়াদে দৃষ্টি নন্দন মডেল মসজিদ নির্মাণে দেখা দিয়েছে অনিশ্চয়তা। ফলে উপজেলার ধর্মপ্রাণ হাজার হাজার মুসলমানদের মনে চাপা ক্ষোভ বিরাজ করছে। তাই, দ্রুত নির্মাণ কাজ শুরু করতে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব নাজমুল হাসান পাপনের হস্তক্ষেপ কামনা করেছেন উপজেলাবাসী।
সূত্রে জানা গেছে, ইসলামী ফাউন্ডেশনের তত্ত্বাবধায়নে ও গণপূর্ত বিভাগের তদারকিতে দেশের প্রতিটি উপজেলায় একটি করে মডেল মসজিদ নির্মাণের উদ্যোগ নেয় সরকার। ফলে সারা দেশের মতো ভৈরব উপজেলায় একটি মডেল মসজিদ নির্মাণে ২০১৯ সালের মাঝামাঝি সময়ে টেন্ডারের মাধ্যমে প্রায় ১৩ কোটি টাকা বরাদ্ধ দেয়া হয়। আর এই মডেল মসজিদ নির্মাণের কাজের দায়িত্ব পায় ঢাকার একটি ঠিকাদারী প্রতিষ্ঠান হেলাল এন্টারপ্রাইজ। যদিও পরে হেলাল এন্টারপ্রাইজ থেকে ভৈরবের একটি প্রভাবশালী সিন্ডিকেট সাব ঠিকাদার হিসেবে নির্মাণ কাজের দায়িত্ব বুঝে নেন এবং ২০১৯ সালের শেষ সময়ে নির্মাণ কাজ শুরু করেন। কিন্তু নির্মাণে কাজে সাব ঠিকাদারের ধীরগতি আর অবহেলার কারণে আটকে যায় নির্মাণ কাজ। একই সঙ্গে বরাদ্ধে টাকা না আসায় কাজ বন্ধ করে সাব ঠিকাদার। ফলে দু’বছর মেয়াদী নির্মাণ কাজ নির্ধারিত মেয়াদে শেষ করা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।
গোছামারা গ্রামের শাহিন মিয়া আক্ষেপ প্রকাশ করে বলেন, পাশের উপজেলা কুলিয়ারচরে শুধু মসজিদ নির্মাণ কাজ শেষ করে নাই। তারা ইমাম, মোয়াজ্জিন ও খাদেম নিয়োগের জন্য পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তিও প্রকাশ করেছেন। আর আমাদের মসজিদের কাজ কবে শেষ হবে, আল্লাহই ভালো জানেন। কমলপুর গ্রামের মিলন মিয়া জানান, উপজেলা পরিষদের আশেপাশে এক নম্বর খতিয়ানের সরকারি অনেক ভূমি থাকতে মডেল মসজিদ নির্মাণে জন্য গোছামারা গ্রামে স্থান নির্ধারণ কেন করা হয়েছে। এর চেয়ে বড় দুঃখ আর কি হতে পারে। আসলে নীতি নির্ধারকদের দূরদর্শিতার অভাব রয়েছে।
গোছামারা গ্রামের বাদশা মিয়া চাপা ক্ষোভ প্রকাশ করে বলেন, ভৈরবের মতো একটি উপজেলায় মডেল মসজিদ নির্মাণের কাজ বন্ধ হয়ে পড়েছে। এটা ভাবতেই অবাক লাগে। এত নেতা থাকতেও একজন প্রকৃত নেতার অভাবে ভূগছি আমরা।
এ প্রসঙ্গে শিমুলকান্দি ইউপি চেয়ারম্যান জোবায়ের আলম দানিছ বলেন, কাজ শুরুর পর সর্বোচ্চ ১০ শতাংশ কাজ শেষ হতেই নির্মাণ কাজে ঠিকাদারের ধীরগতি এবং বরাদ্ধে টাকা না পাওয়ায় অর্থাৎ ফাণ্ডের অভাবে মডেল মসজিদ নির্মাণে এই সমস্যার সৃষ্টি হয়েছে। এছাড়াও তিনি নির্মাণ কাজ দ্রুত শুরু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন।
তাছাড়া ভৈরবে মডেল মসজিদ নির্মাণে তত্ত্বাবধায়নে থাকা উপজেলা ইসলামী ফাউন্ডেশনের ফিল্ড সুপারভাইজার মো. ওমর ফারুক জানান, আসলে উপজেলা পরিষদ কেন্দ্রীক বা পৌরসভা কেন্দ্রীক মডেল মসজিদটি নির্মাণে প্রথম থেকেই অবহেলার শিকার হয়েছে। এই মসজিদ নির্মাণে মাত্র ৪০ শতাংশ ভূমির প্রয়োজন ছিল। কিন্তু উপজেলা পরিষদের আশপাশে কিংবা পৌর এলাকায় ভূমি না পাওয়ায় অবশেষে শিমুলকান্দি ইউনিয়নের গোছামারা কবরস্থান সংলগ্ন ঈদগাহ মাঠের পাশে জায়গা নির্ধারণ করা হয়। কিন্তু সেখানে নির্মাণ কাজে ঠিকাদারের ধীরগতি কারণে বরাদ্ধের টাকা আসা কমে যায়। ফলে মডেল মসজিদ নির্মাণে মাটির নিচের অবকাঠামো এবং মাটির উপরে প্রথম তলার নিচের বিমের কাজ শেষে নির্মাণ কাজ বন্ধ হয়ে যায়। প্রায় এক বছর ধরে কাজ বন্ধের কারণে মরিচা পড়ে নষ্ট হচ্ছে রড। ফলে দিনে দিনে রডের কার্য ক্ষমতা কমছে বহুগুণে।
এ বিষয়টি প্রসঙ্গে উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ্ব মো. সায়দুল্লাহ মিয়া সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে দ্রুত কাজ শুরু করার আহবান জানান। আর এই মডেল মসজিদ নির্মাণ কাজ শেষ হলে সরকারের ভাব-মূর্তি আরও উজ্জ্বল হবে। একই সঙ্গে সরকারের সুনাম বয়ে আনবে বলে মনে করে তিঁনি।
এ ব্যাপারে কিশোরগঞ্জ গণপূর্ত বিভাগ-২ এর উপ-বিভাগীয় প্রকৌশলী এবিএম আশরাফুজ্জামান মুঠোফোনে জানান, যেসব মডেল মসজিদ নির্মাণ কাজের অগ্রগতি ছিল। সেগুলোকে অগ্রাধিকার দেয়া হয়েছে। তাছাড়া বরাদ্ধের টাকা সংকটের কারণে যেগুলোর কাজে ধীরগতি ছিল। সেগুলোর টাকা বন্ধ করে দেয়া হয়। ফলে ঠিকাদাররাও নির্মাণ কাজ বন্ধ করে দেন। তবে, এ বিষয়টি আমরা ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আশা করছি, দ্রুত বরাদ্ধের টাকা ছাড় হবে। আর টাকা আসলে নির্মাণ কাজও শুরু হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *