• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৫২ অপরাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জের হাওরাঞ্চলে পর্যটন শিল্প নিয়ে ইসলামিক ফাউন্ডেশনের প্রশিক্ষণ কর্মশালা

হাওর পর্যটন নিয়ে আলোচনা করছেন জেলা প্রেসক্লাবের সভাপতি মোস্তফা কামাল। -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জের হাওরাঞ্চলে
পর্যটন শিল্প নিয়ে ইসলামিক
ফাউন্ডেশনের প্রশিক্ষণ কর্মশালা

# নিজস্ব প্রতিবেদক :-

হাওরাঞ্চলের জনগণের জীবনমান উন্নয়ন ও জীববৈচিত্র্য সংরক্ষণে ইমামদের মাধ্যমে উদ্বুদ্ধকরণ প্রকল্পের আওতায় কিশোরগঞ্জে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে সপ্তাহব্যাপী প্রশিক্ষণ কর্মশালা চলছে। ফাউন্ডেশন কার্যালয়ের সম্মেলন কক্ষে ২২ মার্চ সোমবার এর উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। আজ ২৪ মার্চ বুধবার সকালে হাওরাঞ্চলে পর্যটন শিল্প বিকাশের সম্ভাবনা বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক হাবেজ আহমেদের সভাপতিত্বে কর্মশলায় আলোচনা করেন জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল।
এসময় তিনি বলেন, মানুষই একমাত্র জীব যার জীবনে শারীরিক চাহিদার পাশাপাশি মনোজগতের চাহিদারও একটি বিশাল খাত রয়েছে। আর সেই চাহিদা পূরণের যত রকমের উপায় রয়েছে, এর মধ্যে ভ্রমণ বা পর্যটনের গুরুত্ব অপরিসীম। বিপুল পরিমাণ অর্থ ব্যয় করে মানুষ এই চাহিদার মূল্য পরিশোধ করে। আমাদের সমাজ সংস্কৃতিতে মানুষ এক সময় দূরদুরান্তে আত্মীয়ের বাড়ি বেড়াতে যেত। বেশ কয়েকদিন আত্মীয়ের এলাকা ঘুরে দেখতো। আজকের যুগে সেই আদিকালের বেড়ানোর সংস্কৃতি হারিয়ে গেছে বলা যায়। এখন গ্রামাঞ্চলের মানুষও পর্যটন কেন্দ্রে ছুটে যায়।
তিনি বলেন, মানুষ এতকাল সমুদ্র, জলপ্রপাত, পাহাড়-পর্বত, বনভূমি আর বিভিন্ন ঐতিহাসিক স্থাপনা দর্শনে ছুটে বেড়িয়েছে। এসব জায়গাগুলোকে কেন্দ্র করে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় গড়ে তোলা হয়েছে পর্যটন শিল্প। তবে আমাদের দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় বিস্তীর্ণ হাওর এলাকাও যে পর্যটন শিল্পের এক বিশাল সম্ভাবনার দ্বার উন্মোচন করতে পারে, এর নজির কিশোরগঞ্জের হাওরাঞ্চলে হাজার হাজার ভ্রমণ পিপাসু মানুষের আগমন। সাগর সদৃশ বিস্তীর্ণ হাওর দেখতে মানুষ ছুটে আসছে। মিঠামইনে রয়েছে শতাব্দী প্রাচীণ আদি স্থাপত্যশৈলির দিল্লীর আখড়া। রয়েছে সারি সারি হিজল বাগান। রয়েছে ইটনার বড়িবাড়ি হাওরে বিশাল ‘রাংচার জঙ্গল’। আরো বেশ কিছু শতাব্দী প্রাচীন পুরাকীর্তির নিদর্শন মসজিদ ও মন্দির। এছাড়া রয়েছে শুষ্ক মৌসুমে বিস্তীর্ণ হাওরাঞ্চলে বোরো ফসলের প্রাণ জুড়ানো সৌন্দর্য। হাওরাঞ্চলে পর্যটন কেন্দ্র গড়ে উঠলে এটাই সম্ভবত পৃথিবীর একটি নতুন ধরনের নৈসর্গিক সৌন্দর্যের পর্যটন কেন্দ্র হবে।
এছাড়া রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের উদ্যোগে কিশোরগঞ্জের হাওর এলাকায় অলসিজন সড়ক নির্মাণ হওয়ায় সারা দেশের মানুষের আকর্ষণ এখন কিশোরগঞ্জের হাওর এলাকা। নতুন প্রাকৃতিক রূপ বৈচিত্র্যের সন্ধান পেয়ে এখন নানা বয়সের মানুষ ছুটে আসছে। বাংলাদেশের পর্যটন স্পটগুলোর মধ্যে সর্বাধিক পর্যটকের সমাগম হয় কক্সবাজারে বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকতে। কিন্তু কিশোরগঞ্জের হাওর এলাকা নতুন সৌন্দর্যের বার্তা দিলে এখন কক্সবাজারের পরই বেশি সংখ্যক পর্যটকের সমাগম হচ্ছে এখানে। কিন্তু এখানে একটি প্রথাগত পর্যটন শিল্প গড়ে না ওঠায় অনেকগুলো পর্যটন সুবিধা, যেমন নিরাপত্তা সুবিধা, আবাসন সুবিধা, নৌভ্রমণ সুবিধা, হোটেল সুবিধা, বিপনন সুবিধা ইত্যাদির অভাব রয়েছে। আশার কথা, সরকারের পর্যটন মন্ত্রণালয় এবং পর্যটন কর্পোরেশন সম্প্রতি হাওরাঞ্চলে পর্যটন শিল্প গড়ে তোলার জন্য উদ্যোগ শুরু করেছে।
তবে হাওরের পরিবেশ সুরক্ষার দিকেও সবাইকে নজর রাখতে হবে। এখন প্লাস্টিক আর পলিথিনের ব্যবহার অনেক বেড়েছে। হাওরে বেড়াতে গিয়ে অনেকেই পানি খেয়ে বোতলটা পানিতে ফেলে দিচ্ছে। চিপস খেয়ে প্যাকেটটা পানিতে ফেলে দিচ্ছে। বছরের পর বছর এগুলি অক্ষত থাকে। ফলে হওরের জলজ পরিবেশ বিনষ্ট হচ্ছে। এতে একদিকে জলজ জীববৈচিত্র্য ক্ষতিগ্রস্ত হচ্ছে, ফসল উৎপাদনেও এর নেতিবাচক প্রভাব পড়ছে। ইমাম সাহেবরা জনগণকে এ ব্যাপারে সচেতন করার দায়িত্ব পালন করতে পারেন।
তিনি আরো বলেন, হাওরে পর্যটন শিল্প গড়ে উঠলে একদিকে মানুষের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। নতুন নতুন বিনিয়োগের সম্ভাবনা তৈরি হবে। এর ফলে একদিকে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে, অন্যদিকে স্থানীয় জনসাধারনেরও উপার্জনের সম্ভাবনা তৈরি হবে। সামগ্রিকভাবে এলাকার উন্নয়ন হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *