• শুক্রবার, ১০ মে ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নিরাপদ সড়ক চাই নিসচা ভৈরব শাখার পরিচয় পত্র বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত পাকুন্দিয়ায় নির্বাচনে ফলাফল কারচুপির অভিযোগ, ভোট পুনঃগণনার দাবি রেনু’র জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীর আলোচনায় পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি কুলিয়ারচরে জিসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ৫৫ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ স্কুল ছাত্র খুনের আসামি র‌্যাবের হাতে গ্রেপ্তার ঝড়ে বিভ্রাট লোডশেডিং কমে গেছে অটোরিকশা প্রতিটি ভোট কেন্দ্রই ফাঁকা দেখা গেছে আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত

ভৈরবে জমি লিখে না দেয়ায় ঘরে তালা মেরে দুই পরিবারকে গ্রাম ছাড়া

ভৈরবে জমি লিখে না
দেয়ায় ঘরে তালা মেরে
দুই পরিবারকে গ্রাম ছাড়া

# মো. আল আমিন টিটু :-

ভৈরবে জায়গা লিখে না দেয়ায় ঘরে তালা মেরে দুই পরিবারকে গ্রাম ছাড়া করার অভিযোগ পাওয়া গেছে। উপজেলার শিবপুর ইউনিয়নের জামালপুর গ্রামে ২২ মার্চ সোমবার বিকেলে এই অমানবিক ঘটনা ঘটেছে। ফলে গ্রাম ছাড়া হয়ে দিশে হারা হয়ে পড়েছে দু’টি পরিবারের শিশুসহ ৬ জন সদস্য। এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।
জানাগেছে, জামালপুর গ্রামের মৃত ধুনু মিয়া দুই ছেলে। একজনের নাম মৃত শাহাব উদ্দিন এবং অপরজনের নাম মৃত শামসু মিয়া। ফলে দুই ভাইয়ের সন্তানদের মধ্যে জায়গা-জমি ভাগাভাগি নিয়ে বিরোধের সৃষ্টি হয়। বিষয়টি সমাধানে এলাকায় বেশ কয়েকটি গ্রাম্য সালিশ বৈঠকও হয়েছে। প্রথম বৈঠকে শাহাব উদ্দিন পক্ষের লোকজনকে ৮ গণ্ডা জমি শামসুু মিয়ার পক্ষের ওয়ারিশগনের নামে লিখে দেন। কিন্তু পরে শাহাব উদ্দিন পক্ষের লোকজন বিষয়টি নিয়ে ঝামেলা শুরু করে। পরে আবার শালিস বৈঠকের মাধ্যমে গ্রাম্য মাতাব্বররা মানবিক দৃষ্টিতে মৃত শামসু মিয়ার ওয়ারিশগণকে ৩ গণ্ডা জায়গা লিখে দেবার সিদ্ধান্ত দেন। কিন্তু শামসু মিয়ার পক্ষের লোকজন সিদ্ধান্তটি অযৌক্তিক মনে করেন। ফলে সালিশের সিদ্ধান্ত অনুযায়ী শামসু মিয়ার ছেলেরা শাহাব উদ্দিন পক্ষের লোকজনের নামে জায়গা লিখে না দেয়ায় শামসু মিয়ার ছেলে এবং তাদের পরিবারের উপর অত্যাচার-জুলুম শুরু করে। একই সঙ্গে নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছে। এরই জের ধরে ১৩ মার্চ শামসু মিয়ার বাগান থেকে শাহাব উদ্দিন পক্ষের লোকজন ১৫টি গাছ কেটে নিয়ে যায়। পরের দিন ১৪ মার্চ দুটি গরু বিক্রি করার জন্য বাজারে নেবার পথে শাহাব উদ্দিন পক্ষের লোকজন ছিনতাই করে নিয়ে যায়। এ দু’টি ঘটনায় ১৫ মার্চ শামসু মিয়ার স্ত্রী আমেনা বেগম বাদী হয়ে ৬ জনের নামে থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় প্রধান আসামি হিসেবে আফসর উদ্দিনকে অভিযুক্ত করা হয়। পরে অভিযোগ পেয়ে পুলিশ এলাকায় তদন্তে গেলে তারা আরও ক্ষিপ্ত হয়ে ওঠেন। পরে তারা আদালত থেকে জামিনে মুক্ত হয়ে বাড়িতে এসে ফের তাদের উপর আক্রমণ চালায় এবং দু’টি বসত ঘরের ৫টি কক্ষে তালা দিয়ে তাদেরকে গ্রাম ছাড়া করে দেয়া হয়।
উপজেলার জামালপুর গ্রামে সরেজমিনে গিয়ে দেখা যায়, দু’টি ঘরের ৫টি কক্ষে তালা ঝুলছে। এ বিষয়ে জানতে চাইলে প্রতিবেশীরা কেউ মুখ খুলতে চায় না। পরে পাশের বাড়ি শাহাব উদ্দিন পক্ষের লোকজনকে অনেক খুজাঁখুজিঁ করেও তাদেরকে বাড়িতে পাওয়া যায়নি। এমন কি তাদের মোবাইল ফোন নাম্বার চাইলেও কেউ দেয়নি।
তবে, স্থানীয়রা জানায়, শাহাব উদ্দিনের লোকজন মানুষজনকে অশালীন ভাষায় গালমন্ধসহ বাঁধা-নিষেধ করে। ফলে সহজে কেউ বিষয়টি সমাধান করতে এগিয়ে যেতে চায় না।
গ্রাম ছাড়া হওয়া শামসু মিয়ার ছেলে রহমত উল্লাহ জানান, তারা আমাদের উপর দীর্ঘদিন ধরে অন্যায় অত্যাচার করে আসছে। গাছ কেটে এবং দুটি গরু ছিনিয়ে নেয়ায় প্রায় ৩ লক্ষ টাকার ক্ষতিগ্রস্ত হয়েছেন। আবার গ্রামের প্রভাবশালী মহলকে ম্যানেজ করে তারা জমি দাবী করছে। তাদের কথা মতো জমি লিখে না দেয়ায় একের পর এক জুলুম করছে। পরে এসব ঘটনায় থানায় মামলা দিলে তারা আদালত থেকে জামিন পেয়ে বাড়ি এসে ঘরে তালা মেরে আমাদেরকে গ্রাম ছাড়া করে দিয়েছে। বর্তমানে আমরা মানবেতর জীবন পাড় করছি।
এ ব্যপারে ইউপি সদস্য মো. হারুন মিয়া জানান, ইউপি চেয়ারম্যান এবং থানার পুলিশের নির্দেশে ছিনিয়ে নেয়া গরু দু’টি ফেরত দেবার কথা হলেও শেষ পর্যন্ত গরু দুটি ফেরত দেয়নি তারা। তবে, ঘরের তালা মেরে বাড়ি থেকে বের করে দেবার বিষয়টি তিনি জানেন না।
এ প্রসঙ্গে শিবপুর ইউপি চেয়ারম্যান মো. শফিকুল ইসলাম জানান, বিষয়টি তাদের পারিবাবরিক এবং দীর্ঘ দিনের। আসলে যেকোন ঘটনার সমাধান আছে। কিন্তু ঘরে তালা মেরে কাউকে বাড়ি থেকে বের করে দিবে, এটা খুবই অমানবিক। খোঁজ নিয়ে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *