• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৫:০৭ অপরাহ্ন |
  • English Version

সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান এর ৮ম মৃত্যুবার্ষিকী আজ

আজ প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর
রহমান এর ৮ম মৃত্যুবার্ষিকী

# নিজস্ব প্রতিবেদক :-

সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের ৮ম মৃত্যুবার্ষিকী আজ ২০ মার্চ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক জিল্লুর রহমান ছিলেন দেশের ১৯তম রাষ্ট্রপতি। মৃত্যুবার্ষিকী উপলক্ষে জিল্লুর রহমানের জন্মস্থান কিশোরগঞ্জের ভৈরবে স্মরণসভা ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে আওয়ামী লীগ ও বিভিন্ন সংগঠন।
বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের অধিকারী প্রয়াত রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের জীবন ছিল একই সঙ্গে বেদনাবিধুর। বাংলাদেশের রাজনীতির এই বর্ণাঢ্য ব্যক্তিত্ব সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে ২০ মার্চ, ২০১৩ বাংলাদেশ সময় বিকেল চারটা ৪৭ মিনিটে না-ফেরার দেশে চলে গেছেন। সমগ্র জাতি তার মৃত্যুতে শোকাহত।
বিগত চার দশকে বাংলাদেশ রাষ্ট্রপতি পদে পেয়েছে ১৫ জন ব্যক্তিকে। যাদের মধ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পর জিল্লুর রহমানই একমাত্র ব্যক্তি, যিনি ছিলেন পুরোদস্তুর রাজনীতিক। স্কুলজীবনে রাজনীতিতে হাতেখড়ি, এরপর একজন স্বেচ্ছাসেবক থেকে রাজনীতির পথচলায় দেশের ১৯তম রাষ্ট্রপতি হয়েছিলেন জিল্লুর রহমান। তাছাড়া বঙ্গবন্ধু ও জিয়ার পরে এই প্রথম এদেশে কোনো চলমান রাষ্ট্রপতির মৃত্যু হলো। তবে রাষ্ট্রপতি থাকা অবস্থায় বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ও জিয়াউর রহমানের মৃত্যু হয়েছিল অপঘাতে অস্বাভাবিকভাবে, আর জিল্লুর রহমানের মৃত্যু হয়েছে জীবনের স্বাভাবিক নিয়মে।
অনাথ ও বেদনবিধুর শৈশবে জিল্লুর রহমান বেড়ে উঠেন দাদা হাজী মোজ্বাফর মুন্সী মোল্লা ও নানা-নানির আশ্রয়ে। তার নানার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার পৈতাতলা এলাকায়। তিঁনি বাড়ির পাশের ভৈরবপুর আদর্শ প্রাথমিক বিদ্যালয়ে তার প্রাথমিক শিক্ষা শুরু করেন। ১৯৪১ সালে তিঁনি ভৈরব কে.বি পাইলট মডেল হাই স্কুলে ভর্তি হন। সেখান থেকে তিঁনি ১৯৪৫ সালে ভৈরব কেবি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন। ১৯৪৮ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ (বর্তমান ঢাকা কলেজ) থেকে আইএ পাশ করেন। ১৯৪৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে ভর্তি হন এবং ১৯৫৪ সালে এমএ পাস করেন। ১৯৫৫ সালে এলএলবি ডিগ্রি লাভ করেন।
১৯৫২ সালের ভাষা আন্দোলনে জিল্লুর রহমান সক্রিয় ভূমিকা পালন করেন। বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঐতিহাসিক আমতলায় ১৯৫২ সালের ১৯ ফেব্রুয়ারি এক ছাত্র সমাবেশে জিল্লুর রহমান সভাপতিত্ব করেন। সেখানেই ২১ ফেব্রুয়ারির কর্মসূচি গ্রহণ করা হয়। ২০ ফেব্রুয়ারিতে ফজলুল হক ও ঢাকা হলের পুকুর পাড়ে যে ১১ জন নেতার নেতৃত্বে ২১ ফেব্রুয়ারির ১৪৪ ধারা ভঙ্গের সিদ্ধান্ত নেয়া হয়, সেখানে জিল্লুর রহমান অন্যতম নেতা হিসেবে উপস্থিত ছিলেন।
১৯৫৩ সালে তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ফজলুল হক হল ছাত্র সংসদের সহ-সভাপতি নির্বাচিত হন। ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করার অপরাধে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হন এবং একই সঙ্গে তাঁর মাস্টার্স ডিগ্রী কেড়ে নেয়া হয়। কিন্তু প্রবল আন্দোলনের মুখে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুনরায় তাঁর মাস্টার্স ডিগ্রী ফিরিয়ে দেয়। তিনি ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের নির্বাচনে বৃহত্তর ময়মনসিংহ জেলা নির্বাচন পরিচালনা কমিটির ভাইস-চেয়ারম্যান ছিলেন এবং তৎকালীন পূর্ব পাকিস্তান আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।
১৯৫৬ সালে তিনি কিশোরগঞ্জ আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচিত হন। ষাটের দশকে তিনি ঢাকা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৪৬ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজের ছাত্র থাকাকালে সিলেটে গণভোটের কাজ করার সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সান্নিধ্যে আসেন। ১৯৬২ সালের সামরিক শাসনবিরোধী আন্দোলন, ’৬৬-র ৬ দফা আন্দোলন, ’৬৯-এর গণঅভ্যুত্থানসহ প্রতিটি গণআন্দোলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পাশে থেকে তিনি অংশগ্রহণ করেন।
৬৯-এর গণঅভ্যুত্থানের সময় তিনি ভৈরবের জনগণের কাছে অবিসংবাদিত নেতা হিসেবে প্রতিষ্ঠিত হন। সে সময় থেকেই তার জনপ্রিয় তুঙ্গে উঠতে থাকে ভৈরবের মানুষের কাছে। তৎকালীন ভৈরব অঞ্চলের প্রতিটি দেওয়ালে দেওয়ালে তার নাম প্রচার হতে থাকে। সে সময়ে দাঁড়িপাল্লার বিরুদ্ধে নৌকা মার্কা প্রতীক নিয়ে তিনি বিপুল ভোটে জয়লাভ করেন।
১৯৭০ সালে তিনি পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য (এমএলএ) নির্বাচিত হন। মো. জিল্লুর রহমান ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক। তিনি মুজিবনগর সরকার পরিচালিত স্বাধীন বাংলা বেতার কেন্দ্র পরিচালনা এবং জয় বাংলা পত্রিকার প্রকাশনার সঙ্গে যুক্ত ছিলেন। সেই সময় দখলদার পাকিস্তান সরকার তাঁর সংসদ সদস্য পদ বাতিল করে ২০ বছর কারাদণ্ড প্রদান ও তাঁর সকল সম্পত্তি বাজেয়াপ্ত করে।
জিল্লুর রহমান দেশের ১৯তম রাষ্ট্রপতি থাকাকালীন ২০১৩ সালের ২০ মার্চ সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা যান। ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি তিনি দেশের রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছিলেন। এর আগে ১৯৯৬ সালে আওয়ামী লীগ দলীয় সরকার গঠন হলে তিনি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সংসদের উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়াও স্বাধীনতার পর তিনি ৩ বার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন।
রাজপথের সঙ্গী স্ত্রী আইভী রহমান, এক ছেলে ও দুই মেয়ে নিয়ে জিল্লুর রহমান যখন সুখের জীবন পার করছিলেন তখন ২০০৪ সালের ২১ আগস্ট আবার বড় আঘাত আসে তাঁর জীবনে। শেখ হাসিনার জনসভায় ভয়াবহ গ্রেনেড হামলায় তৎকালীন মহিলা আওয়ামী লীগের সভানেত্রী আইভী রহমান মারা যান। স্ত্রীকে হারিয়ে মানসিকভাবে ভেঙে পড়েন জিল্লুর রহমান। তবে রাজনীতিতে তিনি নিজেকে সচল রাখেন। তাঁদের একমাত্র পুত্র আলহাজ্ব নাজমুল হাসান পাপন বর্তমানে স্থানীয় সংসদ সদস্য। আলহাজ্ব নাজমুল হাসান পাপন বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিবি) সভাপতি।
২০০৭ সালের ১১ জানুয়ারি দেশে জরুরী আইন জারির পর ওই বছরের ১৬ জুলাই রাতে দলের সভানেত্রী শেখ হাসিনা গ্রেফতার হলে তিনি অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে দল পরিচালনা করেন। দীর্ঘ ১১ মাস শেখ হাসিনার জেলজীবন এবং চিকিৎসার জন্য আরও প্রায় ৬ মাস দেশের বাইরে অবস্থানকালে ভারপ্রাপ্ত সভাপতি মো. জিল্লুর রহমান দলকে ঐক্যবদ্ধ রাখেন এবং গণতন্ত্র পুনরুদ্ধারের সংগ্রামে গুরুত্বপূর্ণ দায়িত্বশীল অবদান রাখেন এবং ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নবম জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ অবিস্মরণীয় বিজয় লাভ করে। এই নির্বাচনে তিনি ৬ষ্ঠ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব নেয়ার পূর্ব পর্যন্ত তিনি নবম জাতীয় সংসদের সংসদ উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন।
২০০৯ সালে বাংলাদেশের ১৯তম রাষ্ট্রপতি হিসেবে জিল্লুর রহমান বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন এবং ১২ ফেব্রুয়ারি ২০০৯ শপথ গ্রহণের মাধ্যমে দায়িত্ব গ্রহণ করেন।
গত ৯ মার্চ ২০১৩ ছিল জিল্লুর রহমানের ৮৫তম জন্মদিন। অবশ্য এ দিনটিতেই তাঁকে চিকিৎসকদের পরামর্শে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হয়। কে জানতো প্রিয় জন্মভূমি বাংলাদেশ ছেড়ে এটাই তার শেষ যাত্রা!


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *