• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:০৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

কিশোরগঞ্জে গৃহায়ন কর্মসূচি নিয়ে সাংবাদিকদের সাথে প্রশাসনের মতবিনিময়

বক্তব্য রাখছেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম। (নীচে) বাজিতপুরের একটি দৃষ্টিনন্দন আশ্রয়ণ প্রকল্প। - পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে গৃহায়ন কর্মসূচি
নিয়ে সাংবাদিকদের সাথে
প্রশাসনের মতবিনিময়

# মোস্তফা কামাল :-

মুজিববর্ষ উপলক্ষে কিশোরগঞ্জে প্রধানমন্ত্রী কর্তৃক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ঘর ও জমি প্রদান কর্যক্রম নিয়ে জেলা প্রশাসন সংবাদকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেছে। আজ ২১ জানুয়ারি বৃহস্পতিবার সকালে কালেক্টরেট সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) দুলাল চন্দ্র সূত্রধরের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, বিশেষ অতিথি প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব কেএম শাখাওয়াত মুন এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল মাসউদ বক্তব্য রাখেন।
‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’ শীর্ষক সভায় জেলা প্রশাসক জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়নের বর্তমান কাণ্ডারি তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ভূমিহীনদেরকে দুই শতাংশ জায়গার ওপর এক লাখ ৭০ হাজার টাকা ব্যয়ে দুই কক্ষের ঘর বানিয়ে দিচ্ছেন। এর নির্মাণ কাজে কোন ভ্যাট বা ঠিকাদারি খরচ নেই। এসব খরচ ধরলে একটি ঘরের খরচ প্রায় আড়াই লাখ টাকা। প্রতিটি ঘর স্থানীয় গ্রোথ সেন্টারের পাশে করা হচ্ছে, যেন সুবিধাভোগিরা শিক্ষা, স্বাস্থ্য ও কর্মসংস্থানসহ জীবনযাত্রার অন্যান্য সুযোগগুলো পেতে পারেন। এছাড়া প্রত্যেক সুবিধাভোগি পরিবারকে তাদের পছন্দের জায়গায় পুনর্বাসন করা হচ্ছে। এসব প্রকল্প বাস্তবায়নের জন্য প্রতি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সভাপতিত্বে ৫ সদস্যের যাচাইবাছাই কমিটি রয়েছে।
তিনি জানান, ১৯৯৭ সালে কক্সবাজারসহ পার্শ্ববর্তী এলাকা ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত হওয়ায় বহু পরিবার গৃহহীন হয়ে পড়ে। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এলাকা পরিদর্শনে গিয়ে ‘আশ্রয়ণ’ নামে প্রকল্প গ্রহণ করেন। এই প্রকল্পের আওতায় তখন থেকে এ পর্যন্ত ৩ হাজার ৮৪০ কোটি ৫৫ লাখ টাকা ব্যয়ে ২ লাখ ৯৮ হাজার ২৪৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ‘মুজিব শতবর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’- প্রধানমন্ত্রীর এই নির্দেশনা বাস্তবায়ন করা হচ্ছে। মুজিববর্ষে সারা দেশে ৬৬ হাজার ১৮৯টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ২ শতাংশ জায়গাসহ ঘর প্রদানের লক্ষ্যে সরকার মোট এক হাজার ১৩১ কোটি ৮৩ লাখ টাকা বরাদ্দ করেছে। প্রতিটি ঘর করতে খরচ হবে এক লাখ ৭০ হাজার টাকা। কিশোরগঞ্জ জেলায় ৬১৬টি পরিবারকে জমি ও ঘর বরাদ্দ দেয়ার কর্মযজ্ঞ চলমান আছে। জেলা প্রশাসক সার্বক্ষণিক এর তদারকি করছেন এবং বিভিন্ন প্রকল্প এলাকা পরিদর্শন করছেন বলে জানানো হয়েছে। এছাড়া প্রকল্পের আওতায় ব্যারাক হাউজ নির্মাণের মাধ্যমে হাওর উপজেলা ইটনার আড়ালিয়া ও মজলিশপুর আশ্রয়ণ প্রকল্পে মোট ২৭০টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। ইতোমধ্যে আশ্রয়ণ প্রকল্পের ঘরগুলোতে বিদ্যুতায়ন ও পানীয় জলের জন্য টিউবওয়েল স্থাপনেরও উদ্যোগ নেয়া হয়েছে। উপজেলাওয়ারি হিসাব থেকে জানা গেছে, সদর উপজেলায় ১০টি, হোসেনপুরে ২৯টি, কটিয়াদীতে ৫৯টি, পাকুন্দিয়ায় ৫১টি, করিমগঞ্জে ৩১টি, তাড়াইলে ৫০টি, ইটনায় ১৯৯টি, মিঠামইনে ৯টি, অষ্টগ্রামে ৩৭টি বাজিতপুরে ৪৯টি, নিকলীতে ২৪টি, কুলিয়ারচরে ২৯টি এবং ভৈরবে ৩৯টি ঘর নির্মাণ করা হচ্ছে। কোথাও নির্মাণ কাজ শেষ হয়েছে, কোথাও নির্মাণ কাজ চলমান রয়েছে।
সভায় জানানো হয়, আগামী ২৩ জানুয়ারি সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সারা দেশে একযোগে ৬৬ হাজার ১৮৯টি পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘরের কবুলিয়ত দলিল, নামজারি, গৃহ প্রদানের সনদ, ডিসিআর কপি ও ঘরের চাবি এবং ৩ হাজার ৭১৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে ব্যারাক হাউজের কবুলিয়ত দলিল, নামজারি, গৃহ প্রদানের সনদ, ডিসিআর কপি ও ঘরের চাবি হস্তান্ত করবেন। উপজেলা পর্যায়ে উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, স্থানীয় সংসদ সদস্য, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ, বীরমুক্তিযোদ্ধা, সাংবাদিক ও জনপ্রতিনিধিসহ সর্বস্তরের জনসাধারণ অংশগ্রহণ করবেন।
মতবিনিময় সভায় প্রধানমন্ত্রীর উপ প্রেসসচিব কেএম শাখাওয়াত মুন বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্প বিশ্বে সর্ববৃহৎ ও নজিরবিহীন প্রকল্প। অন্য কোন দেশে এ ধরনের প্রকল্প আছে কি না, তা জানা নেই। প্রধানমন্ত্রী জাতির সামনে আগামী ১০০ বছরের উন্নয়ন পরিকল্পনা তুলে ধরেছেন। বাংলাদশ এক সময়ের তলাবিহনী ঝুড়ি থেকে আজ বিশ্বে রোলমডেল। মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. গোলাম মোস্তফা, এনডিসি মাহমুদুল হাসান ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উবায়দুর রহমান সাহেলসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও বিভিন্ন মিডিয়ার সাংবাদিকবৃন্দ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *