• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

কিশোরগঞ্জ কারাগার এখন এক মডেল সবজি বাগান

কিশোরগঞ্জের কারাভ্যন্তরে কারাবন্দিদের হাতে চাষ করা ব্রকলি এবং বাঁধা কপির বাগান। - পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জ কারাগার এখন
এক মডেল সবজি বাগান

# মোস্তফা কামাল :-

কিশোরগঞ্জ জেলা সদরে একটি ছোট্ট পরিসরের প্রাচীন কারাগারের বিকল্প হিসেবে এখন ৩০ একর জায়গার ওপর নির্মিত হয়েছে আধুনিক সুযোগ সুবিধা সংবলিত নতুন কারাগার। এই কারাগারে যেমন রয়েছে বিশাল খেলার মাঠ, রয়েছে বিস্তর ফাঁকা জায়গা। আর এই ফাঁকা জায়াগাটিকেই যেন কারাবন্দিরা পরিণত করেছেন মরুদ্যানে। বিশাল ফাঁকা জায়গায় এখন চাষ হচ্ছে নানা রকম শাকসবজি। এ যেন এক দৃষ্টিনন্দন সৃষ্টিকর্ম। এখানে চাষ হচ্ছে ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি, মূলা, বেগুন, ঢেঁড়শ, ডাটা, লালশাক, পালং শাক, পাটশাক, ধনেপাতাসহ নানা জাতের শাকসবজি। পুরো ফাঁকা চত্বর যেন এক সুপরিকল্পিত কৃষি খামার।
জেলা সুপার মো. বজলুর রশিদ জানিয়েছেন, সদ্য বিদায়ী জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর পরামর্শ এবং প্রশাসনিক সহায়তায় এই কারাগারটি এখন বন্দিশালার পরিবর্তে একটি সংশোধনাগারে রূপ নিচ্ছে। এখানে কৃষি, নার্সারি, মৎস্য চাষ, জুতা তৈরি, সেলাই, রন্ধন ও রেস্তোরাঁ ব্যবস্থাপনা, সংস্কৃতি চর্চা, নৈতিক ও ধর্মীয় শিক্ষা এবং ক্রীড়া চর্চাসহ ৯টি ট্রেডে বন্দিদের নিয়মিত প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এর নাম দেয়া হয়েছে ‘কিশোরগঞ্জ কারাবন্দি সংশোধনাগার মডেল’। এরই আওতায় এখানে বন্দিদের দিয়ে গড়ে তোলা হয়েছে বিশাল সবজি বাগান। কারাগারের শাকসবজি দিয়ে সরকারের বিশাল অঙ্কের অর্থের সাশ্রয় হচ্ছে। এখন পর্যন্ত ৯ লাখ টাকার কীটনাশকমুক্ত শাকসবজি বন্দিদের খাওয়ানো হয়েছে। ফলে খাবার বাবদ সরকারের এই টাকাটা সাশ্রয় হয়েছে। আরো অন্তত ৬ লাখ টাকার শাকসবজি চলতি মৌসুমে খাওয়ানো যাবে।
তিনি জানান, কারাগারটি নির্মাণে সময় এখানে বেলে ধরনের মাটি দিয়ে জায়গা ভরাট করা হয়েছিল। এ ধরনের মাটিতে শাকসবজি আবাদ করানো যায় না। ফলে পর্যাপ্ত গোবর সার দিয়ে মাটিকে কৃষির উপযোগি করা হয়েছে। চাষাবাদের সুবিধার জন্য কেনা হয়েছে পাওয়ার টিলার। কৃষিবিদদের পরামর্শ নিয়ে গড়ে তোলা হয়েছে দৃষ্টিনন্দন সবজি বাগান। করাবন্দিদের মধ্যে অনেকেই আছেন যারা পেশায় কৃষিজীবী, আগে থেকেই কৃষি কাজ জানেন। তাদের কাছ থেকে ভাল মানের সার্ভিস পাওয়া যাচ্ছে। এখানকার প্রতিটি শাকসবজি বাগানই বেশ তরতাজা। ব্রকলি, কপি, মূলাসহ প্রতিটি সবজিরই সাইজও বেশ বড় আকারের হচ্ছে। স্বাদেও বেশ উন্নত মানের। কোন কীটনাশক ব্যবহার করা হচ্ছে না বলেও জেল সুপার জানিয়েছেন।
তিনি আরো জানান, এখানে ৯টি ট্রেডে প্রশিক্ষণ নিয়ে যখন বন্দি জীবনশেষে বেরিয়ে যাবেন, তখন তারা অপরাধ প্রবণতা থেকে মুক্ত হয়ে কর্মসংস্থানে মনযোগি হবেন। তাদেরকে হাতেকলমে প্রশিক্ষণের পাশাপাশি কাউন্সেলিংও করা হয়। যে কারণে কিশোরগঞ্জের এই কারাগারটি সারা দেশের জন্য একটি মডেল হতে পারে বলেও তিনি মন্তব্য করেন।
কিশোরগঞ্জ শহরের মাঝখানে ১৯৪৮ সালে প্রায় পৌনে তিন একর জায়গার ওপর একটি কারাগার নির্মাণ করা হয়েছিল। যার সর্বাশেষ ধারণ ক্ষমতা ছিল ২৪৫ জনের। যুগের চাহিদার বিবেচনায় শহরতলির খিলপাড়া এলাকায় ৩০ একর জায়গার ওপর নির্মাণ করা হয়েছে দুই হাজার বন্দির ধারণ ক্ষমতার আধুনিক সুযোগ সুবিধা সংবলিত নতুন কারাগার। দু’বছর আগে কারাগারটি চালু হয়। পুরনো কারাগারের সকল বন্দিকে তখন নতুন কারাগারে স্থানান্তর করা হয়। তবে ফাঁসির মঞ্চসহ অন্যান্য প্রয়োজনীয় স্থাপনা এবং বৈশিষ্টের বিবেচনায় এই কারাগারটিকে কেন্দ্রীয় কারাাগারে উন্নীত করার জন্যও বিভিন্ন মহল থেকে দাবি আছে। এর ফলে দেশের অন্যান্য কেন্দ্রীয় কারাগারের ওপরও কিছুটা চাপ কমবে বলে মনে করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *