• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৮:৪৬ অপরাহ্ন |
  • English Version

কমান্ডার আবদুর রউফ: মহৎ মানুষের প্রতিকৃতি

শরীফ আহমেদ

ঐতিহাসিক আগরতলা মামলার অন্যতম অভিযুক্ত, মহান মুক্তিযুদ্ধের অকুতোভয় সংগঠক ও যোদ্ধা, প্রতিথযশা লেখক, শিক্ষাবিদ ও উন্নয়ন সংগঠক, দেশপ্রেমিক রাজনীতিবিদ, জাতীয় ব্যক্তিত্ব, বাংলাদেশ নৌবাহিনীর সাবেক কমান্ডার আবদুর রউফ গত ২৭ ফেব্র“য়ারি’১৫, শুক্রবার ভোর পাঁচটায় মৃত্যুবরণ করেছেন। মৃত্যুর পূর্বে তিনি দিল্লির একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তাঁর চিরবিদায়ে আমরা, ভৈরব তথা এতদঞ্চলের মানুষ ভীষণভাবে শোকাহত। ভিন্নধারার নিরন্তর সৃষ্টিশীল এই মানুষটির মৃত্যু একটি অপার শূন্যতার সৃষ্টি করেছে আর ভৈরবকে অভিভাবকশূন্য করে দিয়েছে। জাতীয় পর্যায়ে পরিচয় দেয়ার মতো আমাদের আর তেমন কেউ রইল না। তরুণ বয়স থেকেই কমান্ডার আবদুর রউফ এর সান্নিধ্য পাওয়ার সৌভাগ্য আমার হয়েছিল। কেননা তিনি তরুণদের খুব পছন্দ করতেন। সেই সুবাদে আমরা তাঁর কাছাকাছি যাওয়ার সুযোগ পাই। কমান্ডার রউফ ছিলেন একজন বহুমাত্রিক প্রতিভাবান মানুষ, তাঁকে বুঝতে পারা ও তাঁর বর্ণিল ব্যক্তিত্বকে পাঠকের সামনে তুলে ধরার যোগ্যতা আমার নেই। তবু আমার দৃষ্টিতে এই মহৎ মানুষটিকে আমি পাঠকের সামনে তুলে ধরার চেষ্টা করবো।

ইতিহাসের নায়ক, জাতীয় বীর, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক
কমান্ডার আবদুর রউফ ঐতিহাসিক আগরতলা মামলার অন্যতম অভিযুক্ত। এই মামলায় তিনি ৩৫নং অভিযুক্ত ছিলেন। বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে আগরতলা মামলা এক গুরুত্বপূর্ণ অংশ জুড়ে আছে। এই মামলার ১নং অভিযুক্ত ছিলেন স্বাধীনতার স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাকিস্তানী শোষণের নাগপাশ ছিন্ন করে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে তৎকালীন পাকিস্তান সেনাবাহিনী, বিমানবাহিনী, ও নৌবাহিনীর কিছু সংখ্যক দেশপ্রেমিক অফিসার এক দুঃসাহসিক পরিকল্পনা গ্রহণ করেন। তাঁরা সশস্ত্র বিপ্লবের মাধ্যমে তৎকালীন পূর্ব পাকিস্তানকে স্বাধীন বাংলাদেশ পরিনত করার একটি স্বপ্ন দেখেছিলেন। এই মুক্তিকামী সেনা অফিসারসহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ফাঁসিতে ঝুলানোর জন্য পাকিস্তানী সরকার ১৯৬৮ সালে ৩৫ জনের বিরুদ্ধে এক মামলা রুজু করে যেটি ‘ঐতিহাসিক আগরতলা ষড়যন্ত্র মামলা’ হিসেবে পরিচিতি অর্জন করে। ঐ মামলায় অভিযুক্তদের বিরুদ্ধে পাকিস্তানের অখন্ডতা বিপন্ন করে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়। সেই সময় আবদুর রউফ ছিলেন পাকিস্তান নৌবাহিনীর তরুণ কর্মকর্তা। ১ বৎসর ১ মাস ২০ দিন তাঁকে কারারুদ্ধ করে রাখা হয় এবং জেলে অমানুষিক নির্যাতন চালানো হয়। কিন্তু ঊনসত্তরের গণঅভ্যুত্থানের কারণে আইয়ুব শাহী তাঁকেসহ আগরতলা মামলার সকল অভিযুক্তকে মুক্তি দিতে বাধ্য হয়। তরুণ আবদুর রউফ তৎকালীন নৌবাহিনীর আরাম আয়েশের চাকুরীর চিন্তা না করে স্বাধীনতায় স্পৃহায় বাংলাদেশকে স্বাধীন করার দুঃসাহসিক পরিকল্পনায় অংশ নিয়েছিলেন। এতে তাঁর মৃত্যুদণ্ড হতে পারতো, মৃত্যুকে তুচ্ছ করে এগিয়ে গিয়েছেন, তাইতো তিনি ‘জাতীয় বীর’ এর মর্যাদা পেয়ে বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের অংশ হয়ে রয়েছেন। জনপ্রিয় কণ্ঠশিল্পী হুমায়ুন আহমেদ কমান্ডার আবদুর রউফসহ আগরতলা মামলার অন্যান্য অভিযুক্তদের স্বাধীনতার ‘নৈপথ্য কুশীলব’ হিসেবে আখ্যায়িত করেন। ’৭১ এর মুক্তিযুদ্ধে আবদুর রউফ ন্যাপ, কমিউনিস্ট পার্টি, ছাত্রইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনীর অন্যতম সংগঠক ও অধিনায়ক ছিলেন।

নিরন্তর স্বাপ্নিক, নিখাদ দেশপ্রেমিক একজন সাহসী মানুষ
মরহুম আবদুর রউফ ছিলেন একজন সৃষ্টিশীল স্বপ্নদ্রষ্টা। মাতৃভাষা ও মাতৃভূমিকে নিয়ে তিনি নিরন্তর স্বপ্ন দেখতেন, স্বপ্ন দেখতেন একটি শোষণমুক্ত, অসাম্প্রদায়িক বাংলাদেশের। তিনি নিজে স্বপ্ন দেখতেন এবং তরুণদের মধ্যে স্বপ্ন জাগাতে ভালবাসতেন। বাঙালি জাতি সম্পর্কে তাঁর ছিল অসম্ভব উঁচু ধারণা, ইতিহাসের একনিষ্ঠ পাঠক হিসেবে বাঙালি জাতির গৌরবদীপ্ত সংগ্রাম ও আন্দোলনগুলো নিয়ে খুব অহংকার বোধ করতেন তিঁনি। তাঁর সকল কর্মকাণ্ডের উৎস ছিল তাঁর নিখাদ দেশপ্রেম। দীর্ঘ বর্ণাঢ্য জীবনে তিনি অনেক বঞ্চনার শিকার হয়েছেন, তাঁকে নিয়ে অনেক ষড়যন্ত্র হয়েছে কিন্তু নিজের প্রিয় মাতৃভূমি বাংলাদেশকে তিনি কখনো পরিত্যাগ করেননি, তাঁর হৃদয় জুড়ে ছিল বাংলাদেশ। কখনো নিজের কথা ভাবেননি, কোন প্রতিদান চাননি। দেশের জন্য নিজের জীবন বিপন্ন করে লড়াই করেছেন এই সৎসাহসী আমৃত্যু মানুষটি। ভয়ভীতি, পিছুটান, স্বার্থপরতা বলে কোন কিছু ছিল না তাঁর অভিধানে। ভৈরবের মাতৃকায় জন্মগ্রহণ করা এই বিশাল হৃদয়ের মানুষটি ছিলেন সকল ধরণের সংকীর্ণতা থেকে মুক্ত, নীচুতা, ক্ষুদ্রস্বার্থবুদ্ধি, রাজনৈতিক ভন্ডামি, মিথ্যা ভাষণ ও প্রতিশ্র“তি, অসততা কখনো তাঁকে স্পর্শ করেনি। সারাজীবন আবদুর রউফ বাঙালি গণমানুষের মুক্তি অন্বেষণ করেছেন আর এই জন্যই তিনি রাজনীতিতে যোগ দিয়েছেন, প্রথম জীবনে বাম রাজনৈতিক ধারায় যুক্ত হয়ে শেষ জীবনে গণফোরামে এসে স্থিত হন। প্রচলিত ধারার রাজনীতিতে যোগ দেননি তিনি, সেটি করলে মন্ত্রীত্ব, অর্থবিত্ত, বৈভব সকল কিছুই করায়ত্ত্ব হতো তাঁর কিন্তু তাহলে এই অনুকরণীয় আদর্শ আমরা তাঁর কাছ থেকে পেতাম না। শৈশব থেকেই তিনি ছিলেন প্রচন্ড সাহসী আর বঙ্গবন্ধুর কাছ থেকে পেয়েছিলেন আপসহীন মনোভাব। অন্যায়ের সঙ্গে কখনো আপস করেননি এই নির্ভয়চিত্ত, দুঃসাহসী মানুষটি। ফলে রাজনীতিতে দৃশ্যমান সফলতা না পেলেও বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তির ইতিহাসে তিনি তাঁর স্থান করে নিয়েছেন মর্যাদার আসনে। চরম দারিদ্র ও নিগ্রহের মধ্যেও তিনি শাসকগোষ্ঠীর কাছে মাথা নত করেননি।

লেখক, ইতিহাসবিদ ও অসম্ভব মনোযোগী পাঠক
শিল্প সাহিত্যের একনিষ্ঠ অনুরাগী কমান্ডার আবদুর রউফ ছিলেন একজন পরিশ্রমী লেখক। ১৯৯২ সালে প্রকাশিত তাঁর প্রথম গ্রন্থ ‘আগরতলা মামলা ও আমার নাবিক জীবন’ একটি অসাধারণ আত্মজৈবনিক গ্রন্থ এবং আমার মতে এটি তাঁর লেখা শ্রেষ্ঠ গ্রন্থ। তাঁর প্রথম উপন্যাস ‘বন থেকে বন্দর’ এ আবদুর রউফের জন্মভূমি ভৈরব নামক জনপদের উত্থান ও বিকাশের কাহিনীটি খুব সুন্দরভাবে ফুটে উঠেছে। এছাড়াও তিনি রচনা করেছেন যুগসন্ধির সুরধ্বনি, মুক্তিস্নান, আমার ছেলেবেলা ও ছাত্র রাজনীতি, কর্বটকন্যা ইত্যাদি সুখপাঠ্য গ্রন্থ। এরমধ্যে আমি বিশেষভাবে উল্লেখ করতে চাই তাঁর শেষ ইতিহাসআশ্রয়ী নিরীক্ষাধর্মী উপন্যাস কর্বটকন্যা’র কথা। এই উপন্যাসে আবদুর রউফ তাঁর অসাধারণ শক্তিমত্তার পরিচয় দিয়েছেন। এলেবেলে লেখালেখি করে সস্তা জনপ্রিয়তা অর্জন করতে চাননি তিনি। গভীর বৈদগ্ধের পরিচয় পাওয়া যায় তাঁর লেখায়। বাঙ্গালির ইতিহাস, রাজনীতি, সমাজবিবর্তন, কৃষ্টি, ঐতিহ্য ও মহৎ ঘটনাগুলো তিনি তাঁর রচনায় তুলে আনতে পেরেছেন বলেই আমরা তাঁকে ব্যতিক্রমধর্মী লেখক মনে করি।
রাজনীতি ও ইতিহাসমনস্ক এই লেখক কিছু ছোটগল্প ও বেশকয়েকটি চিন্তাশীল প্রবন্ধ রচনা করেছেন। তাঁর মতো বড় মাপের মনোযোগী পাঠক আজকাল লক্ষ্য করা যায় না। শত ব্যস্ততার মধ্যেও তিনি নিয়মিত পড়াশোনা করেছেন। আমরা তরুণেরা আবদুর রউফের পড়াশোনার ব্যাপকতা দেখে মুগ্ধ, বিস্মিত হয়ে যেতাম। অনুসন্ধিৎসু এই পরিশ্রমী লেখক মৃত্যুর পূর্বপর্যন্ত সাহিত্য, ইতিহাস ও রাজনীতি চর্চা করে গেছেন।

আদর্শবান শিক্ষাবিদ, ন্যায়ের প্রশ্নে আপসহীন
আবদুর রউফ প্রতিষ্ঠানিক লেখাপড়া শেষ করে দু’বছর কঠিন বেকার জীবন যাপন করেন এবং সেই সময়ের তাঁর শিক্ষকতার জীবনের সূত্রপাত হয়। তিনি টিউশনি করেছেন, গ্রামের স্কুলে খন্ডকালীন শিক্ষকতা করেছেন, ঢাকা শাহীন স্কুলে ভাইস প্রিন্সিপাল পদে মাস ছয়েকের জন্য কাজ করেছেন। ১৯৬২ সালে পাকিস্তান নৌবাহিনীর শিক্ষা বিভাগের কমিশনপ্রাপ্ত হওয়ার পর ১৯৬৮ সালের জানুয়ারি মাসে তাঁকে গ্রেফতার করা হয় এবং আগরতলা ষড়যন্ত্র মামলার সঙ্গে যুক্ত করে নানারকম নিপীড়ন চালিয়ে ১৯৬৯ সালের ৩০ জুন তাঁকে অসম্মানজনকভাবে নৌবাহিনী থেকে অব্যাহতি দেয়া হয়। ১৯৬৯ সালে আবদুর রউফ বিশৃঙ্খলা ও নানা অনিয়মে পরিপূর্ণ নরসিংদী কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। অধ্যক্ষতার কোন পূর্ব অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও তিনি ন্যায়, সততা ও অসীম সাহসের সঙ্গে সকল প্রতিকুল পরিবেশ নিয়ন্ত্রণে এনে নরসিংদী কলেজে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনেন। নরসিংদী তথা ঐ অঞ্চলের শুভবুদ্ধিসম্পন্ন মানুষের কাছে আবদুর রউফ একজন কিংবদন্তীতুল্য সফল অধ্যক্ষ। এছাড়াও তিনি চট্টগ্রামের রাঙ্গুনিয়া কলেজে দু’বছর অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। শিক্ষকতা তাঁর মূল পেশা না হলেও নানা পরিবেশ ও পরিস্থিতির কারণে তিনি শিক্ষা কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হয়েছেন এবং তাঁর প্রতিভাদীপ্ত প্রভাব রাখতে সমর্থ হয়েছেন। ভৈরবের তিনটি কলেজের সঙ্গে তিনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ছিলেন। হাজী আসমত কলেজের জিবির সভাপতি থাকাকালীন সময়ে কলেজটি বর্তমান স্থানে স্থানান্তরিত হয়, ভৈরব মহিলা কলেজ (অধুনা সরকারি জিল্লুর রহমান মহিলা কলেজ) এর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন কমান্ডার আবদুর রউফ। রফিকুল ইসলাম মহিলা কলেজে ও বাংলাদেশ রেলওয়ে উচ্চ বিদ্যালয়ের শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে তাঁর মূল্যবান অনুপ্রেরণা ছিল।
ভৈরব এর বিশ্বস্ত, হৃদয়বান অভিভাবক
জাতীয় ব্যক্তিত্ব হওয়া সত্ত্বেও কর্মক্ষেত্রের শত ব্যস্ততাকে পাশ কাটিয়ে কমান্ডার আবদুর রউফ তাঁর জন্মস্থান ভৈরবকে হৃদয়ে ধারণ করে রেখেছেন। এখানে তাঁর পরিবারের অন্যান্য কীর্তিমানদের সঙ্গে তাঁর পার্থক্য। তিনি ভৈরবের সঙ্গে, ভৈরবের জনগণের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রেখেছেন, সুখে-দুঃখে তাদের পাশে থেকেছেন। কমান্ডার আবদুর রউফ হয়তোবা এম.পি মন্ত্রী হননি, রাস্তা-ঘাট, দালানকোটা নির্মাণ করে দেননি কিন্তু তাঁর বাংলাদেশের স্বপ্ন দেখে ঐতিহাসিক আগরতলা মামলায় যুক্ত হওয়া, মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ, ত্যাগী রাজনৈতিক কর্মকাণ্ডের সংশ্লিষ্টতা, লেখালেখি, বেসরকারি উন্নয়ন সংস্থা প্রতিষ্ঠা ইত্যাদি সামগ্রিক র্কীতি ভৈরবকে সমগ্র বাংলাদেশে একটি ভিন্নতার মর্যাদাদান করেছে। ভৈরবের সকল সামাজিক, সাংস্কৃতিক ও সৃষ্টিশীল কর্মকাণ্ডে তাঁর প্রশ্রয় ও অনুমোদন ছিল। তাঁর পৈত্রিক বাড়িতে প্রতিষ্ঠিত হয়েছে উৎসর্গ সমাজকল্যাণ সংস্থা। ভৈরবের সৃষ্টিশীল সংগঠনগুলো যখনই তাঁকে আহ্বান করেছে তিনি তখনই তাদের পাশে এসে দাঁড়িয়েছেন।

একটি বিষয়ে উল্লেখ করলে কমান্ডার আবদুর রউফের শিক্ষানুরাগের পরিচয় পাওয়া যায়। ভৈরবের ঐতিহ্যবাহী শিশু-কিশোর সংগঠন কাকলি খেলাঘর আসর ১৯৮২ সালে থেকে উপজেলার কৃতী ও মেধাবী ছাত্র-ছাত্রীদের পুরস্কার ও সংবর্ধনা প্রদান করে। প্রথম দিকের ২/১টি অনুষ্ঠান ব্যতীত তিনি সকল অনুষ্ঠানে উপস্থিত হয়ে কোমলমতি শিক্ষার্থীদের উৎসাহিত ও অনুপ্রাণিত করেছেন। ভৈরব বইমেলার প্রতিষ্ঠালগ্ন থেকে তিনি এই সংগঠনের সক্রিয় উপদেষ্টা হিসেবে মূল্যবান দায়িত্ব পালন করেছেন। ভৈরবের কোন অনুষ্ঠান হলে তিনি কোন প্রটৌকল মানতেন না। যে কোন অনুষ্ঠানে তিনি উপস্থিত হলে তাঁর ব্যক্তিত্ব, মেধা ও অসীম জ্ঞানের পরিচয় পেয়ে দর্শক শ্রোতা ও অতিথিরা মুগ্ধ হয়ে যেতেন।

বেসরকারি উন্নয়ন সংস্থার পুরোধাব্যক্তিত্ব, সৃজনশীল সমাজকর্মী
বাংলাদেশে পরিবার পরিকল্পনা কার্যক্রমকে জনপ্রিয় ও কার্যকর করার ক্ষেত্রে যে সমস্ত পুরোধা ব্যক্তিত্ব কাজ করেছেন কমান্ডার আবদুর রউফ তাঁদের অন্যতম। ১৯৭৮ সালে ডিসেম্বর মাসে তিনি ‘পরিবার পরিকল্পনা সেবা ও প্রশিক্ষণ কেন্দ্র’ নামে একটি সরকারি সাহায্যপুষ্ট বেসরকারি প্রতিষ্ঠানে যোগ দেন এবং নিজস্ব উদ্ভাবনী ক্ষমতা, মেধা ও প্রতিভা দ্বারা একটি অর্ধরুগ্ন সংস্থাকে মর্যাদাবান ও সক্রিয় জাতীয় প্রতিষ্ঠানে পরিণত করেন। ভৈরব, কিশোরগঞ্জ, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, ঢাকা ছাড়াও বাংলাদেশের প্রায় সকল অঞ্চলে এই প্রতিষ্ঠানের মাধ্যমে তিনি প্রচুর নারী পুরুষের বিশেষ করে নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করেন। এই জন্য বেসরকারি সংস্থাগুলো এই দেশপ্রেমিক সৃজনশীল সমাজকর্মী আবদুর রউফকে তাঁর মননশীল উন্নয়নচিন্তার জন্য গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে। আগেই বলেছি কমান্ডার আবদুর রউফের মতো বর্ণাঢ্য, দ্যুতিময় ব্যক্তিত্বের মূল্যায়ন করা সংক্ষিপ্ত পরিসরে সম্ভব নয়। প্রতিভাবান মানুষ বলতে এই ধরণের ব্যক্তিত্বকেই বোঝায়। তাঁর চরিত্র বিশ্লেষণ করলে দেখা যাবে, মেধা মননশীলতা, সততা কর্মনিষ্ঠা, দুরন্ত সাহস ও পৌরুষ, অকৃত্রিম দেশপ্রেম, উদার মানবিকতা, প্রচন্ড আত্মমর্যাদাবোধ সবমিলিয়ে তিনি সৃষ্টিশীল এক অনন্য বাঙালি। তাঁর অগাধ জ্ঞানের সঙ্গে যুক্ত হয়েছিল বাস্তব অভিজ্ঞতা ফলে তিঁনি সকল প্রতিকুল পরিস্থিতিকে অনায়াসে অতিক্রম করে গেছেন। ছোট বড় সকল কর্মকাণ্ডে তিনি ছিলেন সৎ, নিষ্ঠাবান, আন্তরিক, ব্যতিক্রমধর্মী ও নতুনত্বপিয়াসী। অন্যায়ের কাছে মাথা নত না করা ছিল তাঁর চরিত্রের প্রধান বৈশিষ্ট্য, জীবনে কাউকে কখনো প্রবঞ্চনা করেননি যদিও নিজে বঞ্চনার শিকার হয়েছেন বারংবার।
১৯৭৭ সাল পর্যন্ত কমান্ডার আবদুর রউফ এর কর্মকৃতিতে আমি ভৈরব ও কুলিয়ারচরের দু’জন ত্যাগী বিপ্লবী, তাত্ত্বিক রেবতী মোহন বর্মন ও ত্রৈলোক্যনাথ চক্রবর্তীর (মহারাজ) প্রতিচ্ছবি খুঁজে পাই। ১৯৭৮ এর পর তাঁর চিন্তাধারার কিছুটা পরিবর্তন এলেও স্বদেশানুরাগ ও বাঙালির মুক্তির স্বপ্নে বিন্দুমাত্র পরিবর্তন আসেনি। ভৈরবের মতো একটি বাণিজ্যকেন্দ্রে কমান্ডার আবদুর রউফের মতো ক্ষণজন্মা, তেজস্বী ও কর্মচঞ্চল মানুষের জীবন ও কীর্তি এই প্রজন্মের তরুণদের আদর্শিক প্রেরণা হিসেবে কাজ করবে। আবদুর রউফ জীবনের সর্বক্ষেত্রে সফল মানুষ ছিলেন না বিশেষ করে রাজনীতিতে নয়ই কেননা প্রচলিত রাজনৈতিক সংস্কৃতিতে তিনি পারদর্শী ছিলেন না। প্রচন্ড আত্মত্যাগী, মহৎ আদর্শের ধারক, আজীবন অসাম্প্রদায়িক, ইতিহাসসচেতন আবদুর রউফ জীবদ্দশায় যেমন অনুকরণীয় ব্যত্ত্বিক্ত হিসেবে সকলের শ্রদ্ধা ও ভালবাসা অর্জন করেছেন, মৃত্যুর পরও তিনি মহৎ মানুষ হিসেবে ইতিহাসে তাঁর স্থান করে নিয়েছেন। এখানেই তিনি বিশিষ্ট ও অনন্য। শ্রদ্ধাবনত চিত্তে আমরা তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই।

শরীফ আহমেদ
অধ্যক্ষ, রফিকুল ইসলাম মহিলা কলেজ, ভৈরব।
সভাপতিমন্ডলির সদস্য, কেন্দ্রীয় খেলাঘর আসর
সভাপতি, কাকলি খেলাঘর আসর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *