• রবিবার, ১৯ মে ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ ভৈরবে র‌্যাবের হাতে আটক নারীর মৃত্যু খরা আর শিলাবৃষ্টির হানা বেপারিদের মাথায় হাত মোকাররম শোকরানা শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান

ভৈরবে প্রাইভেট হাসপাতালের নামে অবৈধ বাণিজ্য

ভৈরবে প্রাইভেট হাসপাতালের
নামে অবৈধ বাণিজ্য

# মো. আল আমিন টিটু :-

ভৈরবে শুধুমাত্র আবেদন করেই খুলে বসেছেন সেবাধর্মী প্রতিষ্ঠান অথচ এখনও মেলেনি অনুমোদন। নেই দক্ষ জনবল অর্থাৎ গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষার জন্য উপযুক্ত প্যাথলজিস্ট, টেকনোলজিস্ট কিংবা রেডিওলজিস্ট। কোন কোনটিতে নেই সার্বক্ষণিক চিকিৎসক। সেবাধর্মী এসব প্রতিষ্ঠানে গ্রামের সহজ-সরল মানুষজন সেবা নিতে এসে হচ্ছেন প্রতারিত। ভৈরব পৌর শহরে ব্যাঙের ছাতার মতো গড়ে ওঠা নামে বেনামে অধিকাংশ বেসরকারি হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসহ দন্ত চিকিৎসালয়ে আসা রোগীদের নানা টেস্টের ফাঁদে ফেলে হাতিয়ে নিচ্ছেন লক্ষ লক্ষ টাকা।
জানাগেছে, সড়ক, রেল ও নৌ-পথের যোগাযোগ সমৃদ্ধ শহর দেশের বন্দরনগরী ভৈরব। ফলে শহরের কমলপুর, নিউ টাউন ও ঢাকা-সিলেট মহাসড়কের দু’পাশে এবং ভৈরববাজারসহ অলিগলিতে গড়ে ওঠেছে অর্ধশতাধিক বেসরকারি হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারসহ দন্ত চিকিৎসালয়। সরকারের অনুমোদন না পেলেও শুধুমাত্র আবেদন করেই খুলে বসেছেন সেবাধর্মী এসব প্রতিষ্ঠান। আর মেতে ওঠেছে সেবার নামে টেস্ট বাণিজ্যে। ভৈরব শহরের এমন একাধিক বেসরকারি প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে নেই দক্ষ জনবল অর্থাৎ গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষার জন্য উপযুক্ত প্যাথলজিস্ট, টেকনোলজিস্ট কিংবা রেডিওলজিস্ট। ফলে হাতুড়ে লোজকন দিয়ে চলছে প্যাথলজিতে পরীক্ষা-নিরীক্ষা। আবার কোন কোনটিতে নেই সার্বক্ষণিক চিকিৎসক। ফলে শুক্রবার কেন্দ্রীক সেবাধর্মী এসব প্রতিষ্ঠানে গ্রামের সহজ-সরল মানুষজন সেবা নিতে এসে প্রতিনিয়ত হয়রানী ও প্রতারিত হচ্ছেন। আর নানা টেস্টের ফাঁদে ফেলে রোগীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন লক্ষ লক্ষ টাকা। ফলে কোন কোন প্রতিষ্ঠানের মালিক বা ডাক্তার এখন দামী গাড়ি, উঁচু বাড়ি, ফ্ল্যাট কিংবা মোটা অঙ্কের ব্যাংক ব্যালেন্সের মালিক বনে গেছেন। এদের মধ্যে অন্যতম ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের গাইনী সার্জন বর্তমানে কিশোরগঞ্জের শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে কর্মরত ডা. হরিপদ দেবনাথ। শহরের নিউ টাউনে তার রয়েছে ‘দেবনাথ ম্যানসন’ নামে ৬তলা বাড়ি এবং নিজস্ব গাড়ি ও মোটা অঙ্কের ব্যাংক ব্যালেন্স। তিনি সরকারি হাসপাতালে চাকুরি করলেও সিজার প্রতি অর্থাৎ জনপ্রতি দুই হাজার টাকা করে নিতেন। বর্তমানে তিনি কিশোরগঞ্জ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে সহকারী অধ্যাপক হিসেবে বদলী হলেও নিয়মিত অফিস করেন না বলেও অভিযোগ রয়েছে। তাছাড়া তার নিজস্ব ভবনের নিচতলায় দীর্ঘ দিন ধরে অবৈধভাবে ডায়াগনস্টিক সেন্টার পরিচালনা করছেন। গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষা এলোমেলো অবস্থায় এবং দক্ষ প্যাথলজিস্ট ও টেকনোলজিস্ট না রেখে পরীক্ষা-নিরীক্ষা করার দায়ে তাকে ১০ নভেম্বর মঙ্গলবার ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও বছরের পর বছর ধরে উপজেলা পরিবার পরিকল্পনা বিভাগে কর্মরত আরেক ডা. মিতালী দাস গুপ্তা নিজের বাসাকে ডায়াগনস্টিক সেন্টার বানিয়ে রোগী দেখছেন। শুধু তাই নয়, তার বিরুদ্ধে রয়েছে একাধিক অভিযোগ। তিনি দীর্ঘ দিন ধরে (এমআর) এর মাধ্যমে ৩ থেকে ৪ মাসের বাচ্চা নষ্ট করে আসছেন। এরমধ্যে তিনি বেশি অবৈধ বাচ্চা নষ্ট করে চলেছেন। আর এ সুযোগে হাতিয়ে নিচ্ছেন জনপ্রতি ২০ থেকে ৩০ হাজার টাকা। ফলে তিনিও বছরে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছেন। এমন অভিযোগে তার বাসায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। অবৈধভাবে তারও বাসায় ডায়াগনস্টিক সেন্টার পরিচালনার সত্যতা পাওয়ায় ১১ নভেম্বর বুধবার তাকেও (ডা. মিতালী দাস গুপ্তা) ১০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। নানা কৌশলী ডা. মিতালী দাস গুপ্তা ভৈরবে প্রায় দুই যুগেরও বেশি সময় ধরে চাকুরী করছেন। মাঝে মধ্যে তাকে বদলী করা হলেও তিনি ফের চলে আসেন।ভৈরবে বেসরকারি একটি হাসপাতালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনারত উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা। -পূর্বকণ্ঠ
এছাড়াও অধিকাংশ বেসরকারি হাসপাতাল-ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার কিংবা দন্ত চিকিৎসালয়ে নেই গুরুত্বপূর্ণ পরীক্ষা-নিরীক্ষার জন্য উপযুক্ত পরিবেশ, ল্যাব কিংবা প্যাথলজি। নেই বর্জ্য ব্যবস্থাপনা। ফলে যত্রতত্র আশ-পাশে জীবাণুযুক্ত এসব বর্জ্য ফেলায় নষ্ট হচ্ছে পরিবেশ। আছে ভুল চিকিৎসায় বা দায়িত্ব অবহেলায় প্রাণহানীর ঘটনাও। প্রতিষ্ঠানগুলোর এমন নানা অসঙ্গতির কারণে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। ভোক্তা অধিকার আইনে একের পর এক প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। আর্থিক দণ্ড প্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো, ভৈরব পৌর স্টেডিয়াম সংলগ্ন সাজেদা আলাল জেনারেল হাসপাতালকে ১০ হাজার টাকা, কমলপুর এলাকায় ট্রমা জেনারেল হাসপাতালকে ২০ হাজার টাকা, মা ও শিশু জেনারেল হাসপাতালকে ২০ হাজার টাকা, সাঈদ মেমোরিয়াল হাসপাতালকে ১০ হাজার টাকা, ফরিদা হেলথ মেডিকেল কেয়ারকে ২০ হাজার টাকা, ভৈরব ডিজিটাল চক্ষু সেন্টারকে ২০ হাজার টাকা ও আল মদিনা হাসপাতালকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। একই কারণে এবং দক্ষ জনবল অর্থাৎ পরীক্ষা-নিরীক্ষার উপযুক্ত প্যাথলজিস্ট ও টেকনোলজিস্ট না থাকায় গ্রামীণ জেনারেল হাসপাতালকে ২০ হাজার টাকা, ভৈরব সেন্ট্রাল হাসপাতালকে ২০ হাজার টাকা, পদ্মা জেনারেল হাসপাতালকে ২০ হাজার টাকা এবং ভৈরব বঙ্গবন্ধু সরণি এলাকার সালাম মেডিকেল হলকে ৫ হাজার টাকা, আনোয়ারা জেনারেল হাসপাতালকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও চণ্ডিবের এলাকায় শাপলা ডায়াগনস্টিক সেন্টারকে ২০ হাজার টাকা, ফ্যামেলী কেয়ারকে ১০ হাজার টাকা, মডার্ণ হাসপাতালকে ১০ হাজার টাকা। ঢাকা-সিলেট মহাসড়কের পাশে মেডিল্যাব জেনারেল হাসপাতালকে ১০ হাজার টাকা, মাতৃকা হাসপাতালকে ১০ হাজার টাকা, ন্যাশনাল জেনারেল হাসপাতালকে ১৫ হাজার টাকা, আল-শেফা জেনারেল হাসপাতালকে ৫ হাজার টাকা, আবেদীন প্রাইভেট হাসপাতালকে ৫ হাজার টাকাসহ সর্বমোট ২৪টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ১০ হাজার টাকা জরমিানা করে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন ভৈরব উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) হিমাদ্রী খীসা। এতে সহযোগিতা করেন উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মোহাম্মদ খুরশীদ আলম এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
এ ব্যপারে ভৈরব উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মোহাম্মদ খুরশীদ আলম জানান, নিয়মানুযায়ী যেকোন হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার জন্য বা ডায়াগনস্টিক সেন্টারে একজন রেজিস্ট্রার্ড ডাক্তার, প্যাথলজিস্ট বা ম্যাক্রোবায়োলজিস্ট থাকা প্রয়োজন। তা- না হলে রিপোর্টে ভুল হতে পারে। যা রোগিদের সাথে প্রতারনার শামিল বলে মনে করেন তিনি। এছাড়াও ভৈরবে কোন প্রতিষ্ঠানে রেজিস্ট্রার্ড ডাক্তার, প্যাথলজিস্ট বা ম্যাক্রোবায়োলজিস্ট নেই বলেও জানান তিনি।
এ প্রসঙ্গে ভৈরব উপজেলা নির্বাহী অফিসার লুবনা ফারজানা জানান, লাইসেন্স বা অনুমোদনবিহীন প্রতিষ্ঠানগুলোর এমন নানা অসঙ্গতির কারণে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এই অভিযানে ছোট-খাটো জরিমানার মাধ্যমে তাদেরকে ম্যাসেস দেয়া হয়েছে। পরবর্তিতে এই অভিযান অব্যাহত থাকবে। শুধু তাই নয়, প্রতিষ্ঠানগুলোর চরিত্র পরিবর্তন না হলে তাদের বিরুদ্ধে আরও কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে জানান এই কর্মকর্তা।
এদিকে সেবার নামে হয়রানী ও প্রতারণা বন্ধে প্রশাসনকে আরও কঠোর হতে হবে। একই সাথে তাদের লাগাম টেনে ধরবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ, এমনটাই প্রত্যাশা করেন ভোক্তভোগী মানুষজন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *