• শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৩৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

বন্যায় বাড়ি ডুবে গেলেও ডুববে না সবজি বাগান

বন্যায় বাড়ি ডুবে গেলেও
ডুববে না সবজি বাগান

# মোস্তফা কামাল :-

ষড়ঋতুর এদেশে নানা প্রাকৃতিক দুর্যোগ দুর্বিপাক হানা দেয়। কখনো অতিবৃষ্টি, কখনো অনাবৃষ্টি, কখনো বন্যা, কখনো বা খরা। আর এসব প্রাকৃতিক বৈরি পরিবেশ ক্ষতিগ্রস্ত করে ব্যাহত করে শাকসবজিসহ নানা জাতের ফসল উৎপাদনকে। তখন কোন কোন এলাকায় ফসল আর শাকসবজির আবাদ করা দুরূহ হয়ে পড়ে। বিশেষ করে নীচু এলাকাসহ হাওরাঞ্চলে বর্ষাকালে কোন জাতের শাকসবজি বা ফসলই আবাদ করা যায় না। ভরসায় থাকতে হয় অন্যান্য এলাকার ওপর। তখন চাহিদার তুলনায় উৎপাদন যেমন কম হয়, দামও থাকে চড়া।
তবে কয়েক বছর ধরে কৃষি গবেষণা ইনস্টিটিউট ভাসমান সবজি বাগানের প্রচলন করেছে। যেসব এলাকায় বন্যা বা বর্ষার পানি উঠে আসে, সেখানে কচুরিপানা জমিয়ে পচিয়ে পানির ওপর ভাসমান সবজি বেড তৈরি করে সেখানে বীজ রোপন করে বা চারা রোপন করে বাগান তৈরির প্রযুক্তি চালু করেছে। মৌসুম অনুযায়ী কোন কোন ভাসমান সবজি বাগানে আবাদ হচ্ছে লাল শাক, মূলা শাক, পালং শাক, পাটশাক, ডাটা, ঢেঁরশ, বেগুনসহ নানা জাতের শাকসবজি। আবার কোন কোন ভাসমান বেডে লতানো সবজি গাছের বীজ বা চারা রোপন করে বেডের পাশেই পানির ওপর বাঁশের মাচা তৈরি করে দেয়া হয়। চারাগুলো বড় হবার পর সেগুলো তুলে দেয়া হয় মাচার ওপর। এক সময় মাচা ভর্তি হয়ে ফলতে থাকে বিভিন্ন জাতের সবজি। তাতে লাউ, চালকুমড়া, চিচিঙ্গা, ঝিঙা, করলা, ধুন্দুল, শিম, শশাসহ নানা জাতের সবজি উৎপাদিত হয়। মাচার নীচে যখন এসব সবজি সারি সারি ঝুলতে থাকে, তখন যেন মন ভরে যায়। বর্ষাকালে চারদিক ডুবে গেলেও এসব সবজি বাগান বেঁচে থাকে। আর বাঁচিয়ে রাখে বিপদগ্রস্ত মানুষদের শাকসবজির যোগান। কেবল বর্ষাকালেই নয়, বছরের যেকোন সময়ই নদী বা ডোবার পানির ওপর এসব ভাসমান সবজি বাগান করা যায়।
কিশোরগঞ্জে কৃষি গবেষণা ইনস্টিটিউটের সরেজমিন গবেষণা কেন্দ্রের তত্ত্বাবধানে সদর উপজেলা, নিকলী ও করিমগঞ্জ উপজেলায় অন্তত ৪০টি ভাসমান সবজি বাগান করা হয়েছে। স্থানীয় কৃষকদের প্রযুক্তিগত সহায়তা ও পরামর্শ দিয়ে এসব বাগান নির্মাণে উদ্বুদ্ধ করা হয়েছে। গবেষণা কেন্দ্রের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মহিউদ্দিন সবসময় মাঠ পর্যায়ে গিয়ে এসব বাগান তদারকি করেন, বাগানিদের পরামর্শ দেন। গবেষণা কেন্দ্রের পাশেই নরসুন্দা নদীর ওপরও কয়েকটি ভাসমান সবজির বেড নির্মাণ করা হয়েছে। স্থানীয় বাগানি মো. আল আমিনকে ড. মহিউদ্দিন পরামর্শ দিয়ে এই বাগান তৈরিতে উদ্বুদ্ধ করেছেন। বাগান থেকে বিভিন্ন শাকসবজি আহরণও করা হচ্ছে। ভাসমান ধুন্দুল বাগান থেকে কয়েক দিন পর পর ৮ থেকে ১০ কেজি করে ধুন্দুল আহরণ করা হয় বলে ড. মহিউদ্দিন জানিয়েছেন। আর এসব ভাসমান সবজি বাগান তৈরিতে তেমন খরচ হয় না। এতে কীটনাশক লাগে না, বাড়তি রাসায়নিক সার লাগে না। বেডের পঁচা কচুরিপানাই জৈব সারের কাজ করে। ভাসমান বাগানের শাকসবজি পুষ্টি আর স্বাদেও অতুলনীয়। বাগানগুলো মেয়াদোত্তীর্ণ হয়ে গেলে বাগানের পঁচা কচুরিপানা অন্যান্য ফসলি জমিতে জৈব সার হিসেবে প্রয়োগ করা যায়। ফলে সবদিক থেকেই ভাসমান সবজি বাগান বেশ সাশ্রয়ী ও লাভজনক। এই প্রযুক্তি রপ্ত করতে পারলে সকল উপজেলাতেই সবজি উৎপাদন বেড়ে যাবে। আর এসব বাগান করতে যেহেতু জমির প্রয়োজন হয় না, ফলে ভূমিহীন মানুষেরাও এসব বাগান করে লাভবান হতে পারেন বলে মনে করেন ড. মোহাম্মদ মহিউদ্দিন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *