• রবিবার, ১৯ মে ২০২৪, ০৭:২৪ পূর্বাহ্ন |
  • English Version

কিশোরগঞ্জে অনলাইনে একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলছে

কিশোরগঞ্জ পৌর মহিলা কলেজে ভর্তি উপলক্ষে কয়েকজন শিক্ষক ও অভিভাবক। -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে অনলাইনে একাদশ
শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলছে

# মোস্তফা কামাল :-

শিক্ষা মন্ত্রণালয় ও শিক্ষা বোর্ডের ঘোষণা অনুসারে ৯ আগস্ট রোববার থেকে সারাদেশেই একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তি কার্যক্রম চলছে। কিশোরগঞ্জের বিভিন্ন কলেজেও ভর্তি কার্যক্রম এগিয়ে চলেছে। এর জন্য প্রত্যেক কলেজ একটি ভর্তি কমিটি তৈরি করে দিয়েছে। কমিটির সদস্যরা সকাল-সন্ধ্যা ভর্তি কার্যক্রম তদারকি করছেন।
এবার ৯ আগস্ট থেকে ২০ আগস্ট পর্যন্ত ভর্তির সময়সীমা নির্ধারণ করে দেয়া হয়েছে। একজন ভর্তিচ্ছু শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন বা ইচ্ছা ব্যক্ত করতে পারবেন। পছন্দের কলেজের ক্রমিক অনুসারে আবেদনকারীদের এসএসসি’র রেজাল্টের ভিত্তিতে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড থেকে কলেজ নির্ধারণ করে দেয়া হবে। তখন আবেদনকারীরা সেই মোতাবেক ভর্তি হবেন। তবে প্রতি বছরই অনেক শিক্ষার্থী বোর্ড নির্ধারিত কলেজে ভর্তি হন না। ফলে তাদেরকে পরিবর্তিত পছন্দ অনুসারে একাধিকবার ভর্তির সুযোগ দেয়া হয়। শেষ পর্যন্ত সবাই ভর্তির সুযোগ পান।
এবার কিশোরগঞ্জ পৌর মহিলা কলেজে ৮৫০ জনকে ভর্তির কোটা নির্ধারণ করে দেয়া হয়েছে। এর মধ্যে মানবিক শাখায় ৫শ’ জন, ব্যবসায় শিক্ষায় ২৫০ জন এবং বিজ্ঞান শাখায় একশ’ জন ভর্তির সুযোগ পাবেন। এই কলেজে সমাজ বিজ্ঞানের সহকারী অধ্যাপক সাদেকুর রহমানকে আহবায়ক এবং শিক্ষক সাথী রাণী রায়, ইকরামুল হক, শহীদুল ইসলাম রুবেল ও সাইফুল ইসলাম জুয়েলকে সদস্য করে ৫ সদস্যের ভর্তি কমিটি গঠন করা হয়েছে। তারা কলেজে উপস্থিত থেকে অভিভাবক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলছেন, নানা পরামর্শ দিচ্ছেন। অন্যদিকে জেলা শহরের ওয়ালিনেওয়াজ খান কলেজের অধ্যক্ষ মো. আল আমিন জানিয়েছেন, তার কলেজে বিভিন্ন শাখায় ৯৫০ জন শিক্ষার্থী এবার একাদশ শ্রেণিতে ভর্তি হবেন। আর বিএম শাখায় ভর্তি হবেন ২৫০ জন। সরকারি গুরুদয়াল কলেজের অধ্যক্ষ প্রফেসর ইমান আলী জানিয়েছেন। তার কলেজে যে পরিমাণ ভর্তির কোটা নির্ধারণ করে দেয়া হয়, অনেক সময় সেই সংখ্যার তারতম্য হয়। যেমন বিজ্ঞানের চারটি সেকশনে ৬শ’ জনের ভর্তির সুযোগ রয়েছে। কিন্তু অনেক সময় এর কমও ভর্তি হয়। তবে তার কলেজে বিভিন্ন বিভাগে ১৬ থেকে ১৭শ’ জনের ভর্তির সম্ভাবনা রয়েছে বলে তিনি জানিয়েছেন। জেলার অন্যান্য কলেজেও ভর্তি কার্যক্রম এগিয়ে চলেছে। অনলাইনে ভর্তির পদ্ধতি চালু হওয়ায় এখন আর কলেজগুলোতে শিক্ষার্থী এবং অভিভাবকদের উপচে পড়া ভীড় দেখা যায় না। তদবির বা চাপ প্রয়োগের চিত্রও দেখা যায় না। ভর্তিচ্ছুরা যার যার বাসায় বসে বা কম্পিউটারের দোকানে গিয়েই আবেদন করে ফেলেন। তবে কেউ কেউ অবশ্য নানা রকম পরামর্শের জন্য কলেজে যান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *