• শনিবার, ১৮ মে ২০২৪, ১০:০১ অপরাহ্ন |
  • English Version

অল্প খরচে বেশী লাভে ভৈরবের চরাঞ্চলের কৃষকদের আগ্রহ বাড়ছে মিষ্টি আলু আবাদে

অল্প খরচে বেশী লাভে ভৈরবের চরাঞ্চলের
কৃষকদের আগ্রহ বাড়ছে মিষ্টি আলু আবাদে

# মোস্তাফিজ আমিন :-

অল্প খরচ ও কম পরিশ্রমে বেশী লাভ হওয়ায় ভৈরবের চরাঞ্চলের কৃষকদের আগ্রহ বাড়ছে মিষ্টি আলু আবাদে। ফলে মেঘনার বুক চিড়ে জেগে ওঠা চরাঞ্চলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে এই মিষ্টি আলুর চাষ। চরাঞ্চলের এইসব বালু মাটির জমি বছরের ৬ মাস পানিতে তলিয়ে থাকায় এবং অন্যান্য ফসলের ফলন ভালো না হওয়ায় এক সময় পতিত পড়ে থাকতো। কিন্তু বর্তমানে ওইসব এলাকার কৃষক মিষ্টি আলু চাষ করে মুনাফা ঘরে তুলতে পারায় বেশ খুশি। ফলে দিন দিন বৃদ্ধি পাচ্ছে মিষ্টি আলুর আবাদ।
মেঘনা নদীর বুকে জেগে ওঠা চরাঞ্চল ভৈরবের আগানগরের লুন্দিয়াচর ও টুকচানপুরসহ বিভিন্ন এলাকায় বর্তমানে মিষ্টি আলুর আবাদ হচ্ছে। আর উৎপাদিত আলুর বাজার মূল্য ভালো হওয়ায় দিন দিন বাড়ছে আলুর চাষাবাদ। স্থানীয় কৃষি অফিসের তথ্যমতে, গত বছর যেখানে ৫শ হেক্টর জমিতে মিষ্টি আলু চাষ করা হয়েছিল। সেখানে এ বছর তা বেড়ে দাঁড়িয়েছে ৬শ হেক্টরে।
কৃষকরা জানায়, এইসব চরের জমি বালু মাটি হওয়ায় আগে এগুলোতে কোন কিছুই চাষ হতো না। কিন্তু মিষ্টি আলু চাষে লাভবান হওয়ায় তাদের ধারণা পাল্টে যায় এবং মিষ্টি আলু চাষে তারা আগ্রহী হয়ে উঠেন। বছরের একটি মাত্র ফসল মিষ্টি আলু চাষ করে অনেকই লাভবান হচ্ছেন।
মিষ্টি আলু চাষী হোসেন আলী, জাহাঙ্গীর মিয়া ও হাজী কুদ্দুছ ভূঁইয়া জানান, প্রতি বিঘা মিষ্টি আলু চাষে তাদের খরচ পড়ে ৭ থেকে ৮ হাজার টাকা। উৎপাদিত আলু বিক্রি করা যায় ২০ থেকে ২৫ হাজার টাকা। ফলে খরচ বাদে প্রতি বিঘায় তাদের মুনাফা দাঁড়ায় ১৫ থেকে ১৭ হাজার টাকা।
চলতি মৌসুমে আবহাওয়া অনুকূলে থাকায় মিষ্টি আলুর বাম্পার ফলন হয়েছে। এবং বাজারে ভালো দাম পাওয়ায় খুশি চাষীরা। এখানকার উৎপাদিত মিষ্টি আলু খেতে অনেক মিষ্টি ও সুস্বাদু হওয়ায় ঢাকা, সিলেটসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করছেন ব্যবসায়ীরা।
এদিকে মিষ্টি আলুর ব্যবসায়ী রতন মিয়া, জলিল শেখ ও আকবর আলী জানান, তারা এখানকার মিষ্টি আলুর জমি এবং জমি থেকে উঠানো আলু পাইকারি ধরে কিনে নিয়ে দেশের বিভিন্ন এলাকায় বিক্রি করে থাকেন। এই এলাকার উৎপাদিত মিষ্টি আলুর দেশব্যাপী চাহিদা থাকায় তারাও বেশ লাভবান হচ্ছেন।
ভৈরবের মেঘনা নদীর বুকে জেগে ওঠা বা নদীর তীরবর্তী জমিগুলো মাটি মিষ্টি আলু চাষের জন্য খুবই উপযোগী। অল্প খরচ ও কম পরিশ্রমে অধিক লাভজনক হওয়ায় দিন দিন এখানে মিষ্টি আলু চাষে কৃষকদের আগ্রহ বেড়েই চলছে বলে উল্লেখ করে উপজেলা কৃষি কর্মকর্তা মোহাম্মদ আলম শরীফ খান জানান, তার তত্ত্বাবধানে উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের সহযোগিতা ও পরামর্শে এখানকার কৃষকরা মিষ্টি আলু চাষ করে বেশ লাভবান হচ্ছেন। ফলে প্রতি বছরেই বাড়ছে আবাদের পরিমাণ।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *