• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

ডিজিটাল নিরাপত্তা নিয়ে কিশোরগঞ্জের স্কুল শিক্ষার্থীদের জুমে দিকনির্দেশনা

ডিজিটাল নিরাপত্তা নিয়ে কিশোরগঞ্জের
স্কুল শিক্ষার্থীদের জুমে দিকনির্দেশনা

#মোস্তফা কামাল :-

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বা কম্পিউটার প্রযুক্তির ব্যবহার গত কয়েক বছরে দেশে আশাব্যঞ্জক হারে বেড়েছে। বিশেষ করে স্মার্ট ফোন বা এনড্রয়েড ফোন আসার পর এখন হাতে হাতে এই প্রযুক্তি চলে গেছে। এর বেশিরভাগ ব্যবহারকারী তরুণ প্রজন্ম। এদের মধ্যে আবার শিক্ষার্থীর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। এর সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সাইবার অপরাধ প্রবণতা। অনেকে ইচ্ছাকৃতভাবে এসব অপরাধে জড়িয়ে পড়ছে, আবার অনেকে অজ্ঞতাবশত বা প্রযুক্তিগত জ্ঞানের স্বল্পতার কারণে অনিচ্ছাকৃতভাবে জড়িয়ে পড়ছে। এতে এক ধরনের সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও ধর্মকেন্দ্রিক বিশৃংখলাও ক্ষেত্রবিশেষে দেখা যাচ্ছে। এর হাত থেকে তরুণ প্রজন্ম, বিশেষ করে স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের রক্ষার লক্ষ্যে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের পক্ষ থেকে অনলাইনে দিকনির্দেশনা প্রদান করা হচ্ছে।
এর অংশ হিসেবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে ইলেক্ট্রনিক স্বাক্ষর সার্টিফিকেট প্রদানকারী কর্তৃপক্ষের নিয়ন্ত্রকের কার্যালয়ের উদ্যোগে ও জেলা প্রশাসকের সহযোগিতায় বৃহস্পতিবার বিকালে কিশোরগঞ্জ শহরের এসভি সরকারী বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়ে জুম প্রযুক্তিতে কর্মশালা করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে যোগ দিয়েছিলেন কিশোরগঞ্জ-১ আসনের এমপি ডা. সৈয়দা জাকিয়া নূর লিপি। জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরীর সভাপতিত্বে সভায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপসচিব মিজানুর রহমান সরকার উপস্থাপিত মূল প্রবন্ধের ওপর আলোচনা করেন বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রত্যয়ন কর্তৃপক্ষের যুগ্মসচিব আবু সাঈদ চৌধুরী, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ বিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. হাবিবুর রহমান ও জেলা শিক্ষা কর্মকর্তা মো. জুলফিকার হোসেন। কর্মশালায় সাইবার অপরাধ কী, এ ব্যাপারে কোন কোন দপ্তর সহযোগিতা করতে পারে এবং ডিজিটাল নিরাপত্তা কী, ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এসব অপরাধ থেকে শিক্ষার্থীদের নিরাপদ থাকা ও রাখার বিষয়েও দিকনির্দেশনা প্রদান করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *