• রবিবার, ১৯ মে ২০২৪, ১২:৪৬ পূর্বাহ্ন |
  • English Version

সিজারে প্রসূতির মৃত্যু ৯ লাখে মিমাংসা

এই সেই পদ্মা জেনারেল হাসপাতাল, যেখানে ইনসেটের শিশুটি জন্মেই মাকে হারালো -পূর্বকণ্ঠ

সিজারে প্রসূতির মৃত্যু
৯ লাখে মিমাংসা

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জ শহরের একটি প্রাইভেট হাসপাতালে ত্রুটিপূর্ণ সিজার করতে গিয়ে মেহজাবিন (১৮) নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে। স্বজনরা লাশ নিয়ে বিক্ষোভ করলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। বিক্ষোভের পর কর্তৃপক্ষ তড়িঘড়ি হাসপাতাল তালাবদ্ধ করে চলে যান। তবে হাসপাতাল কর্তৃপক্ষ ঈদের আগে নিহতের পরিবারকে ৯ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিলে বিষয়টির মিমাংসা হয় বলে জানিয়েছেন প্রসূতির চাচা আব্দুর রউফ। মেহজাবিন ১০ দিন বয়সের একটি ফুটফুটে শিশুকন্যা রেখে গেছেন।
৩০ মার্চ শনিবার শহরতলির চরশোলাকিয়া এলাকায় নিহত মেহজাবিনের বাবার বাসায় গিয়ে কথা হয় তার স্বামী রডমিস্ত্রী শহীদুল্লাহর সাথে। তিনি করিমগঞ্জের নোয়াবাদ এলাকার হাবিবুর রহমানের ছেলে। চরশোলাকিয়া এলাকার শহীদ মিয়ার মেয়ে মেহজাবিনকে চার বছর আগে বিয়ে করেছেন। এটা তার প্রথম সন্তান। গত ২০ মার্চ রাত চারটার দিকে প্রসব যন্ত্রণা হলে স্ত্রীকে শহরের পুরানথানা এলাকার পদ্মা জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে সিজার করে সন্তানের জন্ম হলেও দুদিন পরই রোগীর অবস্থা খারাপ হয়ে যায়। এরপর রোগীকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠালে ২৯ মার্চ শুক্রবার বেলা আড়াইটার দিকে মারা যান।
মেহজাবিনের চাচা আব্দুর রউফ জানিয়েছেন, তারা জানতে পেরেছেন, কোন বিশেষজ্ঞ চিকিৎসক দিয়ে সিজার করানো হয়নি। একজন ইন্টার্ন চিকিৎসক সিজার করেছেন। সিজারের পর মূত্রনালীসহ সেলাই করে ফেলা হয়। রোগীর অনবরত রক্তক্ষরণ হচ্ছিল আর মূত্রনালী সেলাই করে ফেলায় পেট ফুলে গিয়ে প্রচণ্ড যন্ত্রণা হচ্ছিল। এরপরই রোগীকে ময়মনসিংহে পাঠালে শুক্রবার দুপুরে রোগীর মৃত্যু হয়। আব্দুর রউফ পদ্মা জেনারেল হাসপাতালের পাশেই পুরানথানা এলাকায় ব্যবসা করেন। এই হাসপাতালে এর আগেও এ ধরনের একাধিক দুর্ঘটনা ঘটেছে বলে তিনি জানিয়েছেন।
আব্দুর রউফ জানান, শুক্রবার দুপুরে মেয়েটি মারা গেলে সন্ধ্যার পর কিশোরগঞ্জে এসে পদ্মা জেনারেল হাসপাতালের সামনে লাশ নিয়ে বিক্ষোভ শুরু হয়। মেয়েটির প্রতিবেশি ৪নং ওয়ার্ডের পৌর কাউন্সিলর সুলতান মিয়াসহ স্থানীয়রা হাসপাতাল কর্তৃপক্ষের সাথে কথা বলে একটি মিমাংসায় উপনীত হন। শিশুটির ভবিষ্যতের কথা চিন্তা করে ৯ লাখ টাকা ক্ষতিপূরণের একটি রফা হয়। ঈদের আগেই টাকাটা পরিশোধ করার কথা রয়েছে বলে তিনি জানিয়েছেন।
পৌর কাউন্সিলর সুলতান মিয়াও জানিয়েছেন, শিশুটির ভবিষ্যতের কথা চিন্তা করে এলাকার গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে মিমাংসা করা হয়েছে।
৩০ মার্চ শনিবার পদ্মা জেনারেল হাসপাতালে গিয়ে কথা বলতে চাইলে ব্যবস্থাপনা পরিচালক জাহাঙ্গীর আলমকে পাওয়া যায়নি। তার মোবাইল ফোনে শুক্রবার রাত আর শনিবার দুপুরে অনেকবার কল দিলেও তিনি রিসিভ করেননি। তবে হাসপাতালের ব্যবস্থাপক শাহানাকে প্রশ্ন করলে তিনি প্রথমে জানান, গাইনি বিশেষজ্ঞ ডা. গোলাম কবীর মানিক সিজার করেছিলেন। তখন তাকে বলা হয়, রোগীর স্বজনরা বলছেন একজন ইন্টার্ন চিকিৎসক সিজার করেছেন। তখন কথা ঘুরিয়ে শাহানা বললেন, ‘আমি নতুন এসেছি, বলতে পারবো না। কর্তৃপক্ষ বলতে পারবেন।’
এদিকে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. গোলাম মোস্তফা জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যায় লাশ নিয়ে স্বজনরা বিক্ষোভ শুরু করলে খবর পেয়ে তিনি ফোর্স নিয়ে সেখানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করেন। তিনি জানান, এ বিষয়ে থানায় কোন অভিযোগ দেওয়া হয়নি। কাজেই মিমাংসা হয়ে থাকতে পারে বলে তিনি মন্তব্য করেছেন।
৩০ মার্চ শনিবার নিহত মেহজাবিনের বাবার বাসায় গিয়ে দেখা গেছে, এলাকাবাসী বাসায় ভিড় করেছেন। ১০ দিনের শিশু কন্যাটিকে বিভিন্নজন কোলে নিচ্ছেন। শিশুটি এখন সুস্থ আছে বলে বাবা শহীদুল্লাহ জানিয়েছেন। আর মেহজাবিনকে শুক্রবার রাতেই এলাকার বাগে জান্নাত গোরস্থানে দাফন করা হয়েছে বলে শহীদুল্লাহ জানিয়েছেন।
এদিকে সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানিয়েছেন, ঘটনাটি শোনার পর তিনি জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ ও পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ বিপিএম, পিপিএম (বার)-এর সঙ্গে আলোচনা করেছেন। তিনি ভিকটিম পরিবারের কাছ থেকে আনুষ্ঠানিক অভিযোগের জন্য অপেক্ষা করছেন। তারা অভিযোগ না দিলেও বিষয়টি নিয়ে তদন্ত করা হবে বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *