• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:২৪ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি

কিশোরগঞ্জে কালবৈশাখির ছোবলে ফসলের ক্ষতি

ঝড়ে কৃষক হেলাল মিয়ার ভুট্টা জমির ভয়াবহ ক্ষতির দৃশ্য -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে কালবৈশাখির
ছোবলে ফসলের ক্ষতি

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে কালবৈশাখির ছোবলে বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ঘরবাড়িসহ গাছপালাও ভেঙেছে। শিলাবৃষ্টিতে আম আর লিচুর মুকুলেরও বেশ ক্ষতি হয়েছে বলে জানা গেছে।
২৩ মার্চ শনিবার সন্ধ্যার পর প্রচণ্ড বেগে ঝড় বয়ে যায় কিশোরগঞ্জের বিভিন্ন এলাকার ওপর দিয়ে। এসময় প্রচুর বৃষ্টিপাতসহ শিলাবৃষ্টিও হয়েছে। ২৬ মার্চ মঙ্গলবার হোসেনপুরের গোবিন্দপুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে গিয়ে দেখা গেছে, বহু ভুট্টা জমির সব ভুট্টা গাছই ভেঙে মাটিতে বিছিয়ে পড়ে আছে। প্রতিটি গাছেই এখন মোচা ধরেছে। তবে এগুলি খুবই অপরিণত। ফলে পুরো জমির ভুট্টাই ধংস হয়ে গেছে।
মোড়লপাড়া এলাকার কৃষক হেলাল মিয়ার জমিতে গিয়ে দেখা গেছে, ১২ শতক জমিতে ভুট্টার ভাল ফলন হয়েছিল। কিন্তু ঝড়ের তাণ্ডবে সবগুলো ভুট্টা গাছই ভেঙে মাটিতে পড়ে আছে। হেলাল মিয়া জানিয়েছেন, তাঁর জমিতে ১২ মণ ভুট্টা হয়। প্রতি মণ ভুট্টা ১৪শ টাকা দরে এবার ১৬ হাজার ৮০ টাকায় বিক্রি করতে পারতেন। কিন্তু সর্বনাশা ঝড়ে সব নিয়ে গেছে। এলাকার রিটন মিয়া ও কামাল উদ্দিনসহ আরও বহু কৃষকের ভুট্টা জমির একই অবস্থা।
এলাকার বাক্কার মিয়া জানান, তাঁর বাড়ির কয়েকটি বড় বড় গাছ ভেঙে পড়েছে। একটি দোচালা টিনের ঘরের ওপর পড়ে ঘরের ক্ষতি করেছে। তবে কোন হতাহতের ঘটনা ঘটেনি। এবায়দুল ইসলাম জানান, তাদেরও বেশ কিছু বড় বড় গাছ ভেঙেছে। কলা বাগানেরও বেশ ক্ষতি হয়েছে। এছাড়া বিভিন্ন এলাকায় শাক সবজির জমিরও বেশ ক্ষতি হয়েছে। পাকুন্দিয়া উপজেলার মঙ্গলবাড়িয়া এলাকার লিচু বাগানি খন্দকার আসাদুজ্জামান জানিয়েছেন, তাঁদের এলাকায় শিলাবৃষ্টি হয়েছে। তাতে লিচুর বোল ঝরে পড়ায় বেশ ক্ষতি হয়েছে।
এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. আব্দুস সাত্তার জানিয়েছেন, তিনি বিভিন্ন উপজেলা কৃষি অফিসকে নির্দেশ দিয়েছেন ক্ষয়ক্ষতির মাত্রা নিরূপণ করে প্রতিবেদন দেওয়ার জন্য। তিনি জানান, হাওর এলাকায় প্রচুর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছে। তবে অধিকাংশ জমির ভ্ট্টুাই পরিপক্ষ হয়েছে। ফলে হাওরে ভুট্টার ক্ষতি হলেও কিছুটা কম হয়েছে। এই বৃষ্টিতে অবশ্য উঠতি বোরো ধানের বেশ উপকার হবে বলে তিনি জানিয়েছেন। বোরো জমিতে এখনও শিষ আসেনি। ফলে ঝড়ের কারণে জমির কোন ক্ষতি হয়নি। বরং বৃষ্টিতে কৃষকদের সেচ খরচ বেঁচে গেছে। এছাড়া সেচের পানির চেয়ে বৃষ্টির পানি ধানের জন্য বেশি উপযোগী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *