• শুক্রবার, ১০ মে ২০২৪, ০৫:৫৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরবে নিরাপদ সড়ক চাই নিসচা ভৈরব শাখার পরিচয় পত্র বিতরণ ও মতবিনিময় অনুষ্ঠিত পাকুন্দিয়ায় নির্বাচনে ফলাফল কারচুপির অভিযোগ, ভোট পুনঃগণনার দাবি রেনু’র জাতীয় প্রেসক্লাবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকীর আলোচনায় পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি কুলিয়ারচরে জিসি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে ৫৫ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ স্কুল ছাত্র খুনের আসামি র‌্যাবের হাতে গ্রেপ্তার ঝড়ে বিভ্রাট লোডশেডিং কমে গেছে অটোরিকশা প্রতিটি ভোট কেন্দ্রই ফাঁকা দেখা গেছে আপডেট নিউজ ; ভৈরবে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও বাজারের আধিপত্য নিয়ে দুই গ্রুপের দফায় দফায় সংঘর্ষে আহত শতাধিক ভৈরবে জাইকার উদ্যোগে ড্রেন নির্মাণ কুলিয়ারচরে দ্বিতীয় ধাপে বেসিক কম্পিউটার ও সাইবার নিরাপত্তা প্রশিক্ষণ অনুষ্ঠিত

ভৈরবে নারী উদ্যোক্তাদের কর্মশালা ও ভাতার চেক বিতরণ

# আফসার হোসেন তূর্জা :-
ভৈরব উপজেলায় তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের কর্মশালা ও ভাতার চেক বিতরণ করা হয়েছে। ১৪ মার্চ বৃহস্পতিবার সকাল ১১টায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত উপজেলার তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্পের আয়োজনে উপজেলার বঙ্গবন্ধু হল রুমে এ প্রকল্পের ২৫০ জন প্রশিক্ষণার্থীদের মাঝে প্রায় ২৯ লক্ষ টাকার ভাতার চেক বিতরণ করা হয়েছে।
জাতীয় মহিলা সংস্থা ভৈরব উপজেলা শাখার চেয়ারম্যান মেহের নেগা শিখা এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভাতার চেক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন ও বক্তব্য রাখেন, উপজেলা নির্বাহী অফিসার এ.কে.এম গোলাম মুর্শেদ খান।
তাজরিমুন ফেরদৌস অর্চির সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সংস্থার প্রধান প্রশিক্ষক ও তত্ত্বাবধায়ক নিপা রহমান। এসময় তিনি বলেন, ২৫০ জন প্রশিক্ষণার্থীদের প্রায় ২৯ লক্ষ টাকা ভাতা প্রদান করা হয়েছে। এখানে নারীরা ফ্যাশন ডিজাইন, ইন্টেরিয়র, বিউটিফিকেশন ক্যাটারিং, বিজনেস ম্যানেজমেন্ট এন্ড ই-কমার্স, বেবি কেয়ার, হাউজ কিপিং ইত্যাদি বিষয়ে ৪০ ও ৮০ দিন ব্যাপী প্রশিক্ষণ গ্রহণ করে নিজেদের প্রশিক্ষিত করে গড়ে তুলছেন এবং কর্মজীবনে স্ব স্ব ক্ষেত্রে সফলতা অর্জন করছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ভৈরব পৌরসভার মেয়র ইফতেখার হেসেন বেনু, উপজেলা আওয়ামী লীগ সহ-সভাপতি হাজী মো. সেলিম মিয়া ও মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার ফরহাদ আহমেদ।

এ সময় বক্তারা বলেন, জনগোষ্ঠীর অর্ধেক নারী সমাজকে উন্নয়ন ধারার বাইরে রেখে দেশের কাংখিত উন্নয়ন সম্ভব নয়। এই ভাবনা থেকে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়ন প্রকল্পের বিভিন্ন ধারায় নারীদের সম্পৃক্ততা বৃদ্ধি করছেন। তাদের যোগ্য হিসেবে গড়ে তুলে রাষ্ট্র গঠনের মূলধারায় ভূমিকা রাখার সুযোগ তৈরি করে দিচ্ছেন। ফলে নারীরা আজ পুরুষের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নে কাজ করে যাচ্ছেন। নারীর অর্থনৈতিক প্রবৃদ্ধি, ক্ষমতায়ন ও সুশান নিশ্চিত করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশে সাহসী এবং অগ্রগতিশীল উন্নয়ন কৌশল গ্রহণের ফলে বাংলাদেশ দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে এবং ধারাবাহিকতায় সুবিধাবঞ্চিত নারীদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি, আত্ম-নির্ভরশীলতা অর্জনে উদ্ধুব্ধ ও সহায়তা প্রদানের পাশাপাশি নারী সমাজকে মানব সম্পদে পরিণত করার লক্ষ্যে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়াধীন জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত তৃণমূল পর্যায়ে অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধনে প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।
এছাড়া সরকার নারীদের নিয়ে যে সকল উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করেছে সেগুলি উল্লেখ করেন। বয়স্ক ভাতা, বিধবা ভাতা, নারীদের স্কুল-কলেজসহ বিভিন্ন সরকারি দপ্তরে বড় বড় পদে চাকুরী করার বিষয় তুলে ধরেন। বক্তারা মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।
আলোচনা শেষে প্রশিক্ষণ গ্রহণ করা নারীদের মাঝে ভাতার চেক প্রদান করেন অতিথিরা।
চেক বিতরণ অনুষ্ঠানে বিভিন্ন পর্যায়ের রাজনৈতিক নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি, সুশীল সমাজের নেতৃবৃন্দসহ প্রকল্পের কর্মকর্তা-কর্মচারী ও সুফলভোগী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *