• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৩০ পূর্বাহ্ন |
  • English Version

মুক্তিযোদ্ধার মা যুদ্ধের ৯ মাস বালিশ শীতবস্ত্র গ্রহণ করেননি

মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের সাথে অতিথিগণ -পূর্বকণ্ঠ

মুক্তিযোদ্ধার মা যুদ্ধের ৯ মাস
বালিশ শীতবস্ত্র গ্রহণ করেননি

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জের এক মুক্তিযোদ্ধার মা মুক্তিযুদ্ধের ৯ মাস বালিশে ঘোমাননি। কারণ সন্তান জঙ্গলে জঙ্গলে রাত কাটাচ্ছেন। তার তো বালিশ পাওয়ার প্রশ্নই আসে না। সেই মা একাত্তরের শীতের একটি রাতও শীতবস্ত্র গায়ে দেননি। কারণ সন্তান তো রণাঙ্গণ যুদ্ধ করছেন। ছেলে তার শীতবস্ত্র কোথায় পাবেন! ছেলের আবেগ নিয়ে তিনি বালিশ আর শীতবস্ত্র স্পর্শও করেননি। সেই মা আমেনা খাতুন (৯০) নিজ হাতে সকালের নাস্তা খাইয়ে ছেলেকে হাসিমুখে একাত্তরের মুক্তিযুদ্ধে পাঠিয়েছিলেন। স্কুলের শত শত শিক্ষার্থীর সামনে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে এ কথাগুলো বলছিলেন কিশোরগঞ্জের সর্বকনিষ্ঠ মুক্তিযোদ্ধা আনোয়ার কামাল। সদর উপজেলার করমুলি গ্রামের সন্তান আনোয়ার কামাল সবে নবম শ্রেণি থেকে দশম শ্রেণিতে উঠেই মুক্তিযুদ্ধে গিয়েছিলেন। সম্মুখ যুদ্ধ করেছেন। পাকিস্তানি হানাদারদের হত্যা করেছেন। তবে হানাদারদের মর্টার শেলের স্পিøন্টার এখনও গায়ে বয়ে বেড়াচ্ছেন। কিছু সহযোদ্ধাকেও হারিয়েছেন।
আজ ২৯ ফেব্রুয়ারি বৃহস্পতিবার জেলা শিল্পকলা মিলনায়তনে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন প্রকল্পের উদ্যোগে স্মৃতিচারণ অনুষ্ঠানটি হয়। নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধকরণের লক্ষ্যে শিক্ষার্থীদেরকে বীর মুক্তিযোদ্ধাদের যুদ্ধকালীন ‘বীরত্বগাথা শোনানোর অনুষ্ঠান’ নামে এটি আয়োজন করা হয়েছিল।
জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার। অনুষ্ঠানে চারজন বীর মুক্তিযোদ্ধা জেলা পরিষদের চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সভাপতি জিল্লুর রহমান, আনোয়ার কামাল, অধ্যাপক আবুল কাশেম ও হাবিবুর রহমান তাঁদের যুদ্ধে যাওয়া থেকে শুরু করে একাত্তরের সম্মুখযুদ্ধসহ নানারকম কিংবদন্তীতুল্য স্মৃতি তুলে ধরেন। এসময় অনেকেরই চোখে পানি দেখা গেছে। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন প্রকল্পের পরিচালক উপসচিব ড. নূরুল আমিন, অতিরিক্ত পুলিশ সুপার আল আমিন হোসাইন ও অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) ফারজানা খানম। শেষে মুক্তিযুদ্ধ বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার ও সনদ তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে ৭টি হাইস্কুলের তিন শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিল। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী কমিশনার এসএম মেহেদী হাসান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *