• সোমবার, ২০ মে ২০২৪, ০২:০২ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন র‌্যাবের হেফাজতে নারীর মৃত্যু সুরতহাল কেউ জানাচ্ছেন না ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান

শিশুতে বাবার রক্তের ট্রান্সফিউশন কিশোরগঞ্জের এক বিরল সাফল্য

আবদুল হামিদ মেডিক্যাল কলেজ হাসপাতালে শুয়ে আছে ব্লাড ট্রান্সফিউশন করা শিশুটি। -পূর্বকণ্ঠ

শিশুতে বাবার রক্তের ট্রান্সফিউশন
কিশোরগঞ্জের এক বিরল সাফল্য

# মোস্তফা কামাল :-
চার দিনের শিশুর দেহ থেকে পুরো রক্ত সরিয়ে নিয়ে বাবার রক্তের ট্রান্সফিউশন (ব্লাড ফিউশন) করানোর এক বিরল সাফল্য সৃষ্টি হয়েছে। এটি করেছেন কিশোরগঞ্জের প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিশেষজ্ঞ অধ্যাপক আইয়ুব আলী। এ ধরনের সাফল্য কিশোরগঞ্জে এটিই প্রথম বলে জানিয়েছেন আবদুল হামিদ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ও হাসপাতালের পরিচালক প্রফেসর আনম নৌশাদ খান।
নৌশাদ খান জানিয়েছেন, নিকলীর ভাটি ভরাটিয়া গ্রামের বাড়িতে গত ২০ জানুয়ারি আল আমিন ও সালমা দম্পতির এই চতুর্থ সন্তানটির জন্ম হয়। জন্মের পরই ছেলে শিশুটিকে অসুস্থ দেখে এই হাসপাতালে আনা হয়। পরীক্ষা করে শিশু বিশেষজ্ঞ অধ্যাপক আইয়ুব আলী জানান, শিশুটির জন্ডিস হয়েছে। শিশুর দেহ থেকে সমুদয় রক্ত বের করে অন্যের রক্ত ঢোকাতে হবে। এ কথা শুনে শিশুটির বাবা আল আমিনই রক্ত দিতে রাজি হন। শিশুটির রক্তের গ্রুপ ‘বি-পজিটিভ’। মায়ের রক্তের গ্রুপ ‘বি-নেগেটিভ’। তবে বাবার রক্ত ‘বি-পজিটিভ’। ফলে বাবার রক্ত ফিউশন করা হয়েছে বলে অধ্যাপক নৌশাদ খান জানিয়েছেন। ২৩ জানুয়ারি মঙ্গলবার শিশুটির নাভীর কাছে অস্ত্রোপচার করে নল লাগিয়ে একদিক দিয়ে শিশুর সমুদয় রক্ত বের করে নেয়া হয়, অপরদিক দিয়ে বাবার রক্ত ঢোকানো হয়। শিশুটি এখন সুস্থ আছে।
হাসপাতালে গিয়ে দেখা গেছে, এন.আই.সি.ইউ-তে (নিউনেটাল ইনটেনসিভ কেয়ার ইউনিট) শিশুটি শান্ত হয়ে শুয়ে আছে। নার্স সীমা রাণী দাস মেঘা জানান, তাঁরা সারাক্ষণ শিশুটির দিকে নজর রাখছেন। অধ্যক্ষ নৌশাদ খান জানিয়েছেন, জেলায় কেবল তাঁদের হাসপাতালেই দু’বছর আগে এন.আই.সি.ইউ চালু করা হয়েছে। জেলায় আরও দুটি মেডিক্যাল কলেজ হাসপাতাল রয়েছে। সরকারি শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বেসরকারি জহুরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতাল। এ দুটিতে এন.আই.সি.ইউ নেই। ফলে ওই দুটি হাসপাতাল থেকেও অপরিণত বয়সে জন্ম নেওয়া শিশু ও জটিল নিউমোনিয়ার শিশুসহ বিভিন্ন রকমের জটিল শিশুদের আবদুল হামিদ মেডিক্যাল কলেজ হাসপাতালের এন.আই.সি.ইউ-তে পাঠানো হয়।
ব্লাড ট্রান্সফিউশন করা শিশুটির বাবা কৃষি শ্রমিক আল আমিন জানান, এই হাসপাতালে এ ধরনের চিকিৎসা ব্যবস্থা না থাকলে শিশুটিকে নিয়ে ঢাকা বা ময়মনসিংহে যেতে হতো। এতে ভোগান্তির পাশাপাশি অনেক টাকাও খরচ হতো। এখানে চিকিৎসাটি করাতে পেরে তাঁরা খুশি এবং হাসপাতাল কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞ। শিশুর অবস্থার উন্নতি বুঝে ছাড়পত্র দেয়া হবে। শিশুটির এখনও কোন নাম রাখা হয়নি। পুরোপুরি সুস্থ হয়ে বাড়িতে গেলে তখন নাম রাখবেন। এন.আই.সি.ইউ-তে বেড আছে ১০টি। গত ১৫ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত এখানে ১৮টি শিশুর চিকিৎসা দেয়া হয়েছে। এছাড়া সাধারণ শিশু ওয়ার্ডে বেড আছে ১৫টি। ১৫ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত এখানে ২০টি শিশুর চিকিৎসা দেয়া হয়েছে বলে জানিয়েছেন অধ্যক্ষ নৌশাদ খান।
অধ্যাপক আইয়ুব আলী জানিয়েছেন, তিনি এর আগে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ছিলেন। সেখানে ব্লাড ট্রান্সফিউশন করেছেন। কিন্তু এখানে এটাই প্রথম। অধ্যক্ষ নৌশাদ খান জানিয়েছেন, ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে এ ধরনের চিকিৎসায় ২০ হাজার টাকা খচর হয়। তবে এই দম্পতি খুবই গরিব। ফলে তাঁদের কাছ থেকে ১০ হাজার টাকা রাখবেন বলে তিনি জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *