• রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০১ পূর্বাহ্ন |
  • English Version

সৈয়দ আশরাফ কলেজের অধ্যক্ষ মাহবুব ফুল দেননি নজরুলের প্রতিকৃতিতে

পৌর মহিলা কলেজের শিক্ষকরা পুষ্পস্তবক নিয়ে সৈয়দ নজরুলের মুরালের পাশে -পূর্বকণ্ঠ

সৈয়দ আশরাফ কলেজের
অধ্যক্ষ মাহবুব ফুল দেননি
নজরুলের প্রতিকৃতিতে

# নিজস্ব প্রতিবেদক :-
৩ নভেম্বর ছিল ইতিহাসের কলঙ্কময় জেল হত্যা দিবস। পঁচাত্তরের এই দিন ঢাকার কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতার অন্যতম কিশোরগঞ্জের কৃতি সন্তান সৈয়দ নজরুল ইসলামকেও হত্যা করা হয়েছিল। কিন্তু কিশোরগঞ্জ শহরে তাঁর বড় সন্তানের নামে প্রতিষ্ঠিত সৈয়দ আশরাফুল ইসলাম পৌর মহিলা কলেজের অন্য শিক্ষকরা ফুল দিলেও ভারপ্রাপ্ত অধ্যক্ষ জামায়াত কর্মী মাহবুবুল ইসলাম সৈয়দ নজরুলের প্রতিকৃতিতে ফুল দেননি। অন্য শিক্ষকরা ফুল দেয়ার সময় তিনি প্রতিকৃতির অদূরেই ছিলেন। অথচ সৈয়দ নজরুলেরই আরেক সন্তান কলেজ গভর্নিং বডির সভাপতি মেজর জেনারেল (অব.) সৈয়দ সাফায়েতুল ইসলামই গত ২৮ অক্টোবর কমিটির সভা ডেকে আওয়ামী সমর্থক ভারপ্রাপ্ত অধ্যক্ষ শফিকুল ইসলাম মুকুলকে বাদ দিয়ে মাহবুবুল ইসলামকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়েছেন। তবে ফুল না দেয়ার ঘটনা শুনে তিনি বেশ ক্ষেপেছেন। এখন লন্ডনে আছেন। দেশে এসেই এ ব্যাপারে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন।
শহরের আখড়াবাজার সেতুর পাশে রয়েছে শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বর। সেখানেই স্থাপন করা হয়েছে সৈয়দ নজরুলের মুরাল। কলেজের সকল শিক্ষককে জামায়াত কর্মী মাহবুবুল ইসলামের স্বাক্ষরে চিঠি দেয়া হয়েছিল জেলা হত্যা দিবসের সকাল ৭টায় সৈয়দ নজরুলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য। মাহবুবুল ইসলামও সেসময় সেখানে উপস্থিত ছিলেন। কিন্তু তিনি পুষ্পস্তবক অর্পণ করেননি। শেষে কেবল মোনাজাত পরিচালনা করেছেন।
এ ব্যাপারে ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহবুবুল ইসলামকে প্রশ্ন করলে বলেন, ‘আসলে ধর্মীয় কারণে ফুল দেই না। অন্য সময়ও দেইনি। তবে মেনাজাত পরিচালনা করেছি’। বর্তমানে কলেজে কোন অধ্যক্ষ না থাকলেও শিক্ষকদের কাছে ফুল দেয়ার অনুষ্ঠানে থাকার নোটিশে তিনি পদ লিখেছেন অধ্যক্ষ। তিনি জামায়াতের কোন কমিটিতে না থাকলেও জামায়াত কর্মী হিসেবেই কলেজে পরিচিত।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এমএ আফজাল এ ঘটনা শুনে তীব্র নিন্দা জানান। তিনি বলেন, মাহবুবুল ইসলাম প্রতিকৃতির কাছেই ছিলেন, অথচ ফুল দেননি। এটা অত্যন্ত ঘৃণ্য কাজ করেছেন। কলেজ গভর্নিং বডির সদস্য বীর মুক্তিযোদ্ধা অশোক সরকারও এ ঘটনা শুনে তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, মাহবুবুল ইসলাম সম্পর্কে তাঁর কোন ধারণা ছিল না। তবে বিষয়টি নিয়ে তিনি অন্যদের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন।
এ ব্যাপারে কলেজ গভর্নিং বডির সভাপতি সৈয়দ সাফায়েতুল ইসলামকে ফোন করলে তিনি এখন লন্ডনে আছেন বলে জানান। ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহবুবুল ইসলামের ফুল না দেয়ার বিষয়টি জানার পর প্রচণ্ড ক্ষিপ্ত হন। তিনি বলেন, এখন লন্ডনে আছি। দেশে এসেই বিষয়টি গুরুত্ব সহকারে দেখব।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *