• রবিবার, ১৯ মে ২০২৪, ০৬:১৪ পূর্বাহ্ন |
  • English Version

কোভিড টিকায় বাংলাদেশ বিশ্বে ৫ম, এশিয়ায় প্রথম

বক্তব্য রাখছেন সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম। -পূর্বকণ্ঠ

কোভিড টিকায় বাংলাদেশ
বিশ্বে ৫ম, এশিয়ায় প্রথম

# নিজস্ব প্রতিবেদক :-
করোনা ভাইরাসের টিকাদান কার্যক্রম পরিচালনার সাফল্যে বাংলাদেশ বিশ্বে ৫ম স্থানে রয়েছে। আর এশিয়ায় রয়েছে প্রথম স্থানে। কিশোরগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে কোভিড-১৯ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল বিষয়ে আয়োজিত কর্মশালায় এ তথ্য জানান কর্মশালার সভাপতি সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম।
১ নভেম্বর বুধবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত কর্মশালায় আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য বিভাগের সাবেক পরিচালক জেলা স্বাচিপ সভাপতি ডা. দীন মোহাম্মদ, ডেপুটি সিভিল সার্জন ডা. এসএম তারেক আনাম, সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার চৌধুরী শাহরিয়ার, সরকারি বালক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আকবর আলী, জেলা পপি সমন্বয়ক মুহাম্মদ ফরিদুল আলম, জেলা ব্র্যাক সমন্বয়ক মো. শফিকুল ইসলাম, সমাজকর্মী রুহুল আমিন খান প্রমুখ।
মেডিক্যাল অফিসার চৌধুরী শাহরিয়ার তার মূল প্রবন্ধে বলেন, এ পর্যন্ত করোনা ভাইরাসের চারটি প্রকরণ শনাক্ত হয়েছে। এর মধ্যে সার্স, মার্স করোনা ভাইরাস ও কোভিড-১৯ বেশি মারাত্মক। তবে বাংলাদেশে করোনায় মৃত্যুর সংখ্যা ছিল অনেক কম। মাত্র ২৯ হাজার ১৩০ জন। বহু উন্নত দেশে লাখ লাখ মানুষ মারা গেছে। এর জন্য স্বাস্থ্য বিভাগের পাশাপাশি সমাজের নানা অংশ ভূমিকা রেখেছে বলে মন্তব্য করা হয়।
তবে করোনার নতুন প্রকরণও আসতে পারে বলে কর্মশালায় সতর্ক করে দেয়া হয়। সবাই যেন মাস্ক পরাসহ প্রয়োজনীয় নিয়মগুলো মেনে চলেন, এর জন্য সাবধান করে দেয়া হয়।
কর্মশালায় সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানিয়েছেন, বাংলাদেশ কালাজ্বর নির্মূলে শতভাগ সফল হয়েছে। এর জন্য স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক ভারতে আয়োজিত একটি অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহা-পরিচালকের কাছ থেকে সনদ গ্রহণ করেছেন। তিনি বলেন, বর্তমান প্রধানমন্ত্রী ২১টি আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন। এর মধ্যে স্বাস্থ্য বিভাগ সম্পর্কিত পুরস্কারই ১৭টি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *