• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০১:৫৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে সেবাইতদের প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হোসেনপুরে তীব্র গরমে ক্লাসেই অসুস্থ ৩০ শিক্ষার্থী জেমসের টাকা বাড়লেও স্থাবর সম্পদ কমে গেছে, অন্যজনের স্ত্রীর আয় বেশি দলীয় প্রতীকে দুই প্রার্থী দাঁড়িয়েছেন করিমগঞ্জে বিএনপি নেতাদের নির্বাচনী ভিডিও কেন্দ্রের নজরে পাকুন্দিয়ায় মিথ্যা ও সম্মানহানিকর বক্তব্যের প্রতিবাদে সংবাদ সম্মেলন করিমগঞ্জে ৮ প্রার্থীর ৪ জনই আওয়ামী লীগের ‘আল্লাহ বাবাকে মাফ কর বাবাকে চিকিৎসা করাও’ ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাপ্রশাসন ২৫২ বছরে পদার্পণ কুলিয়ারচরে চারটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আলম

কিশোরগঞ্জে হয়ে গেল ঐহিত্যবাহী গ্রামীণ মাছ ধরা উৎসব

রৌহা বিলের মাছ ধরা উৎসবে সামিল হয়েছেন এ দুই বৃদ্ধও -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে হয়ে গেল
ঐহিত্যবাহী গ্রামীণ
মাছ ধরা উৎসব

# নিজস্ব প্রতিবেদক :-
বর্ষার পানি নেমে যাবার পর হাওর-বিল আর খালে মাছ ধরা উৎসব বা পলো উৎসব এদেশের একটি আদি গ্রামীণ সংস্কৃতি। খাল, বিল বা হাওরে দেখা যায় এসব জমজমাট মাছ ধরা উৎসব। কিশোরগঞ্জে এ ধরনের উৎসবকে কখনও বলা হয় ‘পলো উৎসব’। আবার কখনও বা বলা হয় ‘হাঁত’। সাধারণত বিভিন্ন উপজেলা থেকে আসা শত শত মানুষ বাঁশের তৈরি পলো নিয়ে অগভীর জলাশয়ে নেমে মাছ শিকার করেন। একসঙ্গে সবাই একতালে পানিতে পলো ঝাঁপাতে থাকেন। এর মধ্যেই বোয়াল, শোল, গজার, আইর, পাঙ্গাশ, রুই, কাতলা, মৃগেলসহ বিভিন্ন জাতের কার্প জাতীয় মাছ পলোর নিচে আটকা পড়ে। এরপর পলোর ওপরের সরু মুখ দিয়ে হাত ঢুকিয়ে মহা আনন্দে তুলে ধরেন সেই মাছ। তখন সবাই তারস্বরে আনন্দ ধ্বনি করেন। আবার কখনও বা অনেকে জাল মাছ শিকারে নামেন। ২৫ অক্টোবর বুধবার ভোরবেলা থেকে এমনই এক জমজমাট মাছ ধরা উৎসব হয়ে গেল কিশোরগঞ্জ সদর উপজেলার রৌহা বিলে।
এ ধরনের উৎসব বৃদ্ধ থেকে শিশু, সবাইকে টেনে আনে জলাশয়ে। মাছও পান মোটামুটি সবাই। মাছ ধরা উৎসবের আগে বিভিন্ন এলাকায় মাইকিং করা হয়। যে কারণে এবারের উৎসবে কিশোরগঞ্জ সদর উপজেলা ছাড়াও করিমগঞ্জ, হোসেনপুর, পাকুন্দিয়া, এমনকি পাশের জেলা গাজীপুর এবং ময়মনসিংহ থেকেও অনেকেই মাছ শিকারে এসেছিলেন। গাজীপুরের কাপাশিয়া এলাকা থেকে জুয়েলরা এসেছিলেন ১৮ জন। তিনি এ ধরনের উৎসবে প্রতি বছরই যোগ দিয়ে আনন্দ পান বলে জানালেন।
গতকাল বুধবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, ভোরবেলা থেকে রৌহা বিলে শুরু হয়েছে মাছ ধরা উৎসব। বিশাল এই বিলে প্রতি বছর দুতিনবার হয় এই মাছ ধরা উৎসব। ভোর ৩টা থেকে শিকারিরা কেউ অটোরিকশা নিয়ে, কেউ ভ্যান নিয়ে, আবার কাছের মানুষেরা পায়ে হেঁটে এসেছিলেন এই বিলে। তবে এবার মাছ কিছুটা কম ধরা পড়েছে। সবাই জানালেন, কিছুদিন আগে ভারী বর্ষণে অনেক মাছ বিল থেকে বেরিয়ে গেছে। আবার অনেকে তখনই খরাজাল, ধর্মজাল, ঝাঁকিজাল আর শিকজাল দিয়ে প্রচুর মাছ শিকার করে ফেলেছেন। যে কারণে আজকের উৎসবে মাছ কিছুটা কম পাওয়া গেছে। তার পরও এক সঙ্গে শত শত মানুষ মাছ শিকার করেছেন, এটাই তাদের অনাবিল আনন্দ। এরা মূলত খাওয়ার জন্যই মাছ ধরেন, বিক্রির জন্য নয়।
বিলের পাশের গ্রাম চারুয়াকান্দি থেকে জাল নিয়ে এসেছিলেন ৭০ বছরের বৃদ্ধ আবু সাঈদ। তিনি এখন খুঁড়িয়ে খুঁড়িয়ে হাঁটেন। এরপরও বহু বছরের অভ্যাসের টানে চলে এসেছেন। পরিবারের সদস্যরা নিষেধ করেন। কিন্তু মন মানে না। জালুয়াপাড়া গ্রাম থেকে জাল নিয়ে এসেছেন আরেক বৃদ্ধ সিরাজ উদ্দিন (৬৫)। পাকুন্দিয়া উপজেলার নারান্দি এলাকা থেকে ভোর ৩টায় বড়দের সঙ্গে এসেছে ষষ্ঠ শ্রেণির ছাত্র সায়মন। মাছ ধরা উৎসব উপভোগ করার জন্য বিলের পাড়ে প্রচুর এলাকাবাসী ভিড় করেন। তারাও এই উৎসবে আনন্দ পান। পলো উৎসবের সময় রৌহা বিলের আশপাশের বাড়িতে অনেক আত্মীয় আগের দিন পলো আর জাল নিয়ে চলে আসেন। ভোরের অন্ধকার না কাটতেই তারা বিলে নেমে পড়েন। মাছ ধরার চেয়েও এর মধ্যে একটা আলাদা আনন্দ রয়েছে বলে শিকারিরা মন্তব্য করেন।
এই মৌসুমটায় জেলার অন্যান্য উপজেলায়ও মাছ ধরা উৎসব বা পলো উৎসবের আয়োজন করা হয়। মিঠামইন, কটিয়াদী, করিমগঞ্জ, বাজিতপুরেও এরকম জমজমাট উৎসব হয়। তবে এখন আগের মত এত বেশি বিল পলো উৎসবের জন্য পাওয়া যায় না। এখন অনেক বিল ভরাট হয়ে পানি কমে গেছে। অনেক জায়গায় উন্মুক্ত জলাশয় সরকার ইজারা দিয়ে দিচ্ছে। ফলে উন্মুক্ত জলাশয়গুলো চলে গেছে ব্যক্তিদের দখলে। যে কারণে মাছ ধরা উৎসব করতে গিয়ে কখনও কখনও ইজাদারদের সঙ্গে সংঘর্ষও হয় বলে মাছ শিকারিরা জানালেন। ফলে আদিকালের এই উৎসবেও এখন অনেক ভাটা পড়েছে বলে তারা জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *