• রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন |
  • English Version

করিমগঞ্জে ফ্রি মেডিক্যাল ক্যাম্পে বাবা ও মেয়ের চিকিৎসা প্রদান

মেয়ে সার্জন তাহসিনা ফিরোজ ও বাবা প্রফেসর নৌশাদ খান রোগী দেখছেন। -পূর্ববণ্ঠ

করিমগঞ্জে ফ্রি মেডিক্যাল ক্যাম্পে
বাবা ও মেয়ের চিকিৎসা প্রদান

# নিজস্ব প্রতিবেদক :-
প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজ হাসপাতালের উদ্যোগে করিমগঞ্জে ফ্রি মেডিক্যাল ক্যাম্প করা হয়েছে। সেখানে চিকিৎসক বাবা-মেয়ের নেতৃত্বে ৫ শতাধিক দরিদ্র রোগীকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। শনিবার সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত দেহুন্দা ইউপি কার্যালয় ও পাশের প্রাথমিক বিদ্যালয়ে ক্যাম্প করে চিকিৎসা সেবা দেয়া হয়েছে। সহযোগিতা করেছেন দেহুন্দা ইউপি চেয়ারম্যান আবু হানিফ। চিকিৎসা সেবার মধ্যে ছিল অস্ত্রোপচার, চোখের সমস্যা, পাইলস, অর্থোপেডিকস, গাইনি, ব্রেস্ট টিউমার, বন্ধ্যাত্ব ও দাঁতের রোগী।
প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর আনম নৌশাদ খান দেখেছেন মেডিসিনের রোগী। তাঁর মেয়ে জেলার প্রথম মহিলা সার্জারি ডাক্তার তাহসিনা ফিরোজ খান দেখেছেন অস্ত্রোপচারের রোগী। এ ছাড়াও আবদুল হামিদ মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী রেজিস্ট্রার ডা. কামরুল হাসান দেখেছেন চোখ, ডা. বাসবী দাস কুমু দেখেছেন দাঁত, সহকারী রেজিস্ট্রার ডা. ইসরাত ফাতেমা সাইফা দেখেছেন গাইনি, আর কিশোরগঞ্জ সদর হাসপাতালের চিকিৎসক আনিসুজ্জামান দেখেছেন অর্থোপেডিক রোগীদের।
এলাকার বৃদ্ধ মোজাম্মেল হক মেডিসিনের চিকিৎসা নিয়েছেন। তিনি জানান, কোন ডাক্তারের চেম্বারে দেখালে কষ্ট করে এক হাজার টাকা জোগার করে নিয়ে যেতে হতো। এখানে বাড়ির পাশে বিনামূল্যে ভাল ডাক্তারের চিকিৎসা পেয়েছি। চোখের রোগী রহিমা খাতুন (৭০) অনেক দিন ধরে দৃষ্টিশক্তির সমস্যায় ভুগছেন। তিনি এখানে এসে চোখ দেখিয়েছেন। পরবর্তীতেও বিনামূল্যে তাঁর চিকিৎসা অব্যাহত থাকবে হবে বলে প্রতিশ্রুতি পেয়ে তিনি বেশ খুশি।
মেডিক্যাল ক্যাম্প থেকে চোখের অস্ত্রোপচারের জন্য ২০ জন, আর অন্যান্য অস্ত্রোপচারের জন্য ৫ জন রোগীকে বাছাই করা হয়েছে। তাদেরকে শনিবার থেকেই প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজ হাসপাতালে অস্ত্রোপচার শুরু করা হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসা ক্যাম্পের সমন্বয়ক আনোয়ার হোসেন বাচ্চু।
প্রফেসর ডা. আ.ন.ম নৌশাদ খান বলেছেন, চিকিৎসা কোন ব্যবসা হতে পারে না। এই পেশাটাকে বলা হয় ‘স্বাস্থ্যসেবা’। অর্থাৎ সেবার মানসিকতা নিয়ে মানুষকে চিকিৎসা দিতে হবে। গরিব মানুষেরা বিনা চিকিৎসায় ভুগতে থাকেন। ভাল ডাক্তার দেখাতে পারেন না। আমরা তাঁদের পাশে দাঁড়াতে চাই। তাঁর মেয়ে ডা. তাহসিনা ফিরোজ খান বাবা-মায়ের কাছ থেকেই মানব সেবার শিক্ষা পেয়েছেন বলে জানিয়েছেন। তাঁর মা সুফিয়া খাতুন প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজের গাইনি বিভাগের প্রধান। আগামীতে এরকম আরও একাধিক ফ্রি মেডিক্যাল ক্যাম্প করা হবে বলে জানিয়েছেন প্রফেসর নৌশাদ খান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *