• রবিবার, ১৯ মে ২০২৪, ০১:২৭ পূর্বাহ্ন |
  • English Version

কুলিয়ারচর গোবরিয়া লক্ষ্মীপুরে অবৈধ বালি উত্তোলন, ঝুঁকিতে ফকিরপাড়া সেতু

# মিলাদ  হোসেন অপু :-
কিশোরগঞ্জের কুলিয়ারচরে অবৈধ বালি উত্তোলনের ফলে ঝুকিঁতে গোবরিয়া লক্ষ্মীপুর ও নরসিংদীর বেলাবো উপজেলার লতিফপুরের সংযোগ সেতু। ব্রহ্মপুত্র নদ থেকে দীর্ঘ ১ মাস যাবত বিরামহীন বালু উত্তোলনের ফলে নষ্ট হওয়ার পথে কয়েক শতাধিক হেক্টর বোরো ও বিভিন্ন ফসলি জমি। প্রভাবশালীদের অবৈধভাবে বালু উত্তোলনের ফলে এ অবস্থার সৃষ্টি হয়েছে অভিযোগ স্থানীয়দের।
স্থানীয়রা জানান, কিশোরগঞ্জের কুলিয়ারচর গোবরিয়া ও নরসিংদী জেলার বেলাবো মানুষদের যোগাযোগ ব্যবস্থার প্রধান পথ ফকির পাড়া সেতুটি। বালি উত্তোলনের ফলে সেতুর নিচ থেকে বালি সরে যাচ্ছে। নদীর পাশে বোরো জমি ভেঙ্গে পড়ছে।
স্থানীয়দের অভিযোগ, কিছু প্রভাবশালী ব্যক্তি প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে আইন অমান্য করে কয়েক মাস ধরে অবৈধ ও অপরিকল্পিতভাবে নদ থেকে মাটি ও বালু উত্তোলন করছে। বালু-মাটি বিক্রি করে প্রভাবশালীরা অনৈতিকভাবে আর্থিক লাভবান হলেও ক্ষতিগ্রস্ত হচ্ছে নদীর পাড়, হুমকির মুখে পড়েছে সড়ক, সেতু, স্থাপনাসহ গুরুত্বপূর্ণ সম্পদ।
লক্ষ্মীপুর গ্রামের জজ মিয়া বলেন, এলাকার মিয়াছনসহ অন্যান্যরা দল বেধেছে। তারা অনেক প্রভাবশালীদের সাথে নিয়ে বালি উত্তোলন করছে। প্রকাশ্যেই তারা নদী থেকে বালু উত্তোলন করার পর শুরুতে এলাকার মানুষ বালি উত্তোলনে ব্যবহৃত পাইপ ভেঙ্গে গুড়িয়ে দিয়েছিল। এখন নতুন করে তারা সঙ্গবদ্ধ হয়েছে। এ ব্যাপারে প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি।
গোবরিয়া আব্দুল্লাহপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মোহাম্মদ এনামুল হক আবুবক্কর বলেন, অবৈধ ভাবে বালি উত্তোলনের বিষয়টি আমি লোক মাধ্যমে জেনেছি। আমি শারীরিক ভাবে অসুস্থ তাই যেতে পারিনি। দু’একদিনের মধ্যে সেখানে যাবো।
উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম লুনা এ বিষয়ে বলেন, গোবরিয়া লক্ষ্মীপুর এলাকায় ব্রহ্মপুত্র নদ থেকে বালি উত্তোলন সম্পূর্ণ অবৈধ। প্রশাসনিক কোন অনুমোদন নেই। বালু উত্তোলন ও মাটি ব্যবস্থাপনা আইন অনুযায়ী সেতু, বাধ, কালভার্ট, ব্যারেজ, মহাসড়ক, রেললাইন ও আবাসিক এলাকাসহ গুরুত্বপূর্ণ স্থাপনার এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ। স্থানীয়দের অভিযোগ পেয়েছি। তবে গত ঈদুল আজহার আগে অভিযোগের প্রেক্ষিতে সেখানে গিয়েছিলাম, কিন্তু বালু উত্তোলনে কাউকে পাওয়া যায়নি। ১৪ জুলাই আবারো অভিযোগ পেয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা প্রক্রিয়াধীন।
বালি উত্তোলনকারী ব্যক্তি রুবেল মিয়া বলেন, সংশ্লিষ্ট প্রশাসনের কর্মকর্তাদের সাথে যোগাযোগ করে তাদের অনুমতি সাপেক্ষে বালি উত্তোলন করা হচ্ছে। নদী খননের কাজ চলছে। খনন কাজের সুবিধার্থে বালি উত্তোলন করা হচ্ছে। বালি উত্তোলন করতেও টাকা খরচ হয়। খরচের টাকা তুলতে বালি বিক্রি করা হচ্ছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *