• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:১২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে সেবাইতদের প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হোসেনপুরে তীব্র গরমে ক্লাসেই অসুস্থ ৩০ শিক্ষার্থী জেমসের টাকা বাড়লেও স্থাবর সম্পদ কমে গেছে, অন্যজনের স্ত্রীর আয় বেশি দলীয় প্রতীকে দুই প্রার্থী দাঁড়িয়েছেন করিমগঞ্জে বিএনপি নেতাদের নির্বাচনী ভিডিও কেন্দ্রের নজরে পাকুন্দিয়ায় মিথ্যা ও সম্মানহানিকর বক্তব্যের প্রতিবাদে সংবাদ সম্মেলন করিমগঞ্জে ৮ প্রার্থীর ৪ জনই আওয়ামী লীগের ‘আল্লাহ বাবাকে মাফ কর বাবাকে চিকিৎসা করাও’ ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাপ্রশাসন ২৫২ বছরে পদার্পণ কুলিয়ারচরে চারটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আলম

কিশোরগঞ্জে লিচুর দাম কমতির দিকে

কিশোরগঞ্জে লিচুর দাম কমতির দিকে

# মোস্তফা কামাল :-

মধু মাসের সবচেয়ে দামি এবং স্বল্পকালীন ফল লিচু। মৌসুমের শুরুতে লিচু চাষী আর লিচু ব্যবসায়ী সবাই বেশি দামের আশায় অপরিণত লিচু বাজারে নিয়ে আসেন। সপ্তাহখানেক আগেও আধাপাকা একশ’ লিচু বিক্রি হয়েছে দুশ’ টাকায়। তবে রমজান এবং করোনার কারণে লিচুর কাটতি বেশ কম ছিল। বিশেষ করে লিচু একটি গুরুপাক ফল হবার কারণে রোজা রেখে মানুষ এই ফলটি বেশি খেতে চান না। সেই কারণে এই কয়েক দিনে লিচুর দরপতন হয়েছে। এক সপ্তাহ আগে প্রতি শ’ অপরিণত লিচু দুশ’ টাকায় বিক্রি হলেও এখন খানিকটা পরিণত লিচুই প্রতি শ’ লিচু বিক্রি হচ্ছে ১৩০ টাকায়। শহরতলির চংশোলাকিয়া এলাকার জামাল উদ্দিন একটি প্রেসে বাইন্ডারের কাজ করতেন। এখন করোনার কারণে প্রেস বন্ধ, জামালের রোজগারও বন্ধ। তাই সংসার চালাতে তিনি এখন সবজির পাশাপাশি লিচু বিক্রি করছেন। ২৪ মে রোববার তিনি রংমহল সিনেমা হলের সামনে বসে প্রতি শ’ লিচু ১৩০ টাকা করে বিক্রি করছেন।
কিশোরগঞ্জ শহরসহ জেলার সর্বত্রই এখন লিচু বিক্রি হচ্ছে। কয়েকদিন পর গাজীপুর, রাজশাহীসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলার লিচু আসলেও এখন মূলত স্থানীয় জাতের লিচুই বাজারে বিক্রি হচ্ছে। যদিও পাকুন্দিয়ার মঙ্গলবাড়িয়ার লিচুর বেশ নামধাম রয়েছে। কিন্তু এগুলি প্রধানত ঢাকা, চট্টগ্রাম ও সিলেটসহ বড় বড় বিভাগীয় শহরে চলে যায়। তারপরও স্থানীয় ব্যবসায়ীরা ক্রেতা আকৃষ্ট করার জন্য স্থানীয় সব লিচুকেই মঙ্গলবাড়িয়ার লিচু বলে চালিয়ে দেয়ার চেষ্টা করেন। এখন বাজারে লিচুর দাম যেমন কিছুটা কমেছে, আমদানিও কম। তবে রোজা চলে যাবার পর লিচুর আমদানি এবং কাটতি বাড়বে বলে বিক্রেতারা আশা করছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *