• রবিবার, ১৯ মে ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন |
  • English Version

ফেসবুক ম্যাসেঞ্জারে বাকবিতণ্ডে সংঘর্ষ, ৩ শতাধিক বাড়িঘর ও দোকানপাট ভাঙচুর, আহত ১৫

# মিলাদ হোসেন অপু :-
ভৈরবে ফেসবুকে বাকবিতণ্ডাকে কেন্দ্র করে সংঘর্ষে ১৫ জন আহত হয়েছে। এই ঘটনায় প্রায় ৩ শতাধিক বাড়িঘর দোকান-পাট ভাংচুর ও লুটপাট করা হয়। ২৬ জুন সোমবার বিকাল ৫টার দিকে পৌর শহরের চণ্ডিবের এলাকার মোল্লাবাড়ি ও ব্যাপারি পাড়ার মধ্যে এ ঘটনা ঘটে। পরে ঘটনাস্থলে পুলিশ গিয়ে তিন ঘণ্টা চেষ্টা চালিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।
আহতদের মধ্যে প্রান্ত ও রিয়াদ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা নিয়েছেন। বাকিরা বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে চিকিৎসা নেন।
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, সোমবার দুপুরে চণ্ডিবের মোল্লা বাড়ির নাবিলের সাথে ব্যাপারি পাড়ার ফাহিম নামে দুই যুবকের ফেসবুক ম্যাসেঞ্জারে বাকবিতণ্ডা হয়। বাকবিতণ্ডে ফাহিম ম্যাসেঞ্জারে মোল্লা বাড়ির মেরাজ নামে আরেক যুবককে গালমন্দ করে। এতে করে মেরাজ দলবল নিয়ে ব্যাপারি বাড়িতে ফাহিমের পরিবারের কাছে বিচার দিতে যায়। এ সময় কথাকাটির এক পর্যায়ে তাদের মারামারির মাধ্যমে সংঘর্ষের সূত্রপাত হয়। এতে করে দুই পক্ষের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও উত্তেজনা সৃষ্টি হয়। পরক্ষণে দুই পক্ষ লাঠিসোঁটা, দা-বল্লমসহ দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। এ সময় উভয় পক্ষের ১৫ জন আহত হন। মোল্লা বাড়ি ও ব্যাপারি পাড়ার সংঘর্ষে রাস্তার উভয় পাশে থাকা কাজি বাড়ি, শিকদার বাড়ি, মীরবাড়ি ও বিভিন্ন দোকানপাটসহ ৩ শতাধিক দোকানপাট ভাঙচুর ও লুটপাট করে সংঘর্ষকারীরা।
এ বিষয়ে মোল্লা বাড়ির মেরাজ মোল্লা বলেন, গত একমাস আগে ব্যাপারি পাড়ার ছেলেদের সাথে আমাদের এলাকার ছেলেদের রাস্তায় বিকট শব্দে মোটরসাইকেল চালানোকে কেন্দ্র করে ঝগড়া হয়। স্থানীয়রা এটা মীমাংসা করলেও এই ঘটনায় তারা আমিসহ অন্যান্যদের প্রতি ক্ষিপ্ত ছিল। ২৩ জুন এলাকার আদিলের ফেসবুক ম্যাসেঞ্জারে আমাকে ব্যাপারি পাড়ার ফাহিম বকাবকি করে। পরে আমিসহ বন্ধুরা তার পরিবারের কাছে বিচার দিতে গেলে সংঘর্ষের সৃষ্টি হয়।
এ বিষয়ে ফাহিমের পিতা কাসেম মিয়া বলেন, মোল্লা বাড়ির মোশারফ মিয়ার ছেলে মেরাজ, রিয়াদ ও তার সাঙ্গপাঙ্গরা আমার বাড়ি থেকে আমার ছেলে ফাহিমকে ধরে নিয়ে যেতে চাই। এসময় স্থানীয়রা বাঁধা দিলে সংঘর্ষের সৃষ্টি হয়।
এ বিষয়ে ক্ষতিগ্রস্ত দোকানি নাদিম খান, শামিম খান, নুরুল আমিন, স্বাধীন মোল্লা জানান, রাস্তার এক মাথায় মোল্লা বাড়ি আরেক মাথায় ব্যাপারি পাড়া কিন্তু মধ্যে আমাদের দোকান পাট ও বাড়িঘর। আমাদের কি অপরাধ তাদের দুই গ্রুপের ঝগড়া আমাদের দোকানপাট ভাঙচুর করে লুটপাট করা হয়েছে। আমরা এর বিচার চাই।
এ বিষয়ে ওয়ার্ড যুবলীগ সভাপতি সুজন মিয়া বলেন, আমার দুইটি ব্যবসা প্রতিষ্ঠান ভেঙ্গে চুরমার করে দিয়েছে সংঘর্ষকারীরা। তারা আমার আইসক্রিম ফ্যাক্টরি লুটপাট করে একটি ভ্যান ও দুটি মোটরসাইকেল ভেঙ্গে দিয়েছে। তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় প্রায় ৩ শতাধিক বাড়ি-ঘর ও দোকানপাট ভেঙ্গে দিয়েছে।
ভৈরব থানার ওসি মোহাম্মদ মাকছুদুল আলম বলেন, খবর পেয়ে ঘটনাস্থলে এসে পরিস্থিত নিয়ন্ত্রণে আনি। ভৈরবে সামাজিক অবক্ষয় চরম পর্যায়ে চলে গিয়েছে। দু’দিন যেতে না যেতেই ঝগড়া লেগে যায় এর প্রধান কারণ স্থানীয় নেতৃবৃন্দের চরম গাফিলতি। প্রতিটি এলাকার গণ্যমান্য ব্যক্তিরা ঐক্যবদ্ধ হলে এ সংঘর্ষের সৃষ্টি হতো না। অভিযোগের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *