• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৪৫ পূর্বাহ্ন |
  • English Version

নিবন্ধনহীন ৬ কলেজ শিক্ষকের নিয়োগ বাতিলের নির্দেশ

নিবন্ধনহীন ৬ কলেজ
শিক্ষকের নিয়োগ
বাতিলের নির্দেশ

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জ শহরের ওয়ালি নেওয়াজ খান কলেজে বিভিন্ন বিষয়ে ৬ জন শিক্ষককে নিবন্ধন ছাড়াই নিয়োগ দেয়া হয়েছিল। জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি তদন্ত দল মাস দুয়েক আগে এসে এসব তথ্য উদঘাটন করেছে। তদন্ত কমিটির সুপারিশের প্রেক্ষিতে ওই শিক্ষকদের নিয়োগ বাতিল করার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে কলেজ পরিচালনা কমিটির সভাপতিকে চিঠি দেয়া হয়েছে।
ওই শিক্ষকরা নিয়োগ পাওয়ার দুই বছর চার বছর পর নিবন্ধন সনদ নিয়েছেন। কেউ কেউ এখনও নিবন্ধন সনদই নেননি। তাঁদের কেউ ২০১০ সালে নিয়োগ পেয়েছেন, কেউ ২০১২ সালে নিয়োগ পেয়েছেন, কেউ ২০১৮ সালে নিয়োগ পেয়েছেন। এছাড়াও অবৈধভাবে আরও ১৫ জন শিক্ষকের নিয়োগ হয়েছে বলে তালিকায় দেখা গেছে।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক (ভারপ্রাপ্ত) ফাহিমা সুলতানার ১ জুন তারিখের স্বাক্ষরে কলেজ কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। তাতে বলা হয়েছে, ফিনান্স, সমাজকর্ম, ইংরেজি এবং বিবিএ-এমবিএ বিষয়ে নিয়োগকৃত শিক্ষকদের মধ্যে যাঁদের নিবন্ধন সনদ নেই অথবা বিধি বহির্ভূত নিয়োগ প্রদান করা হয়েছে, তাঁদের নিয়োগ বাতিল করে বিশ্ববিদ্যালয়কে অবহিত করতে হবে।
এই শিক্ষকদের মধ্যে বিবিএ-এমবিএ বিষয়ে তানভির মাহমুদ সোয়েবকে নিয়োগ দেয়া হয়েছে ২০১০ সালে ৩০ জুন। তাঁর নিবন্ধন সনদ নেই। তাঁকে নিয়োগ
দিয়েছে এডহক কমিটি। এডহক কমিটি নিয়োগ দিতে পারে না বলে জাতীয় বিশ্ববিদ্যালয় উল্লেখ করেছে। বিবিএ-এমবিএ বিষয়ে আইরিন জাহান মিতুকেও নিয়োগ দেয়া হয়েছে ২০১০ সালের ৩০ জুন। নিয়োগকালীন সময়ে তাঁর নিবন্ধন সনদ ছিল না। নিবন্ধন সনদ নিয়েছেন ২০১৪ সালে। তাঁকেও নিয়োগ দিয়েছে এডহক কমিটি। এডহক কমিটি নিয়োগ দিতে পারে না বলে জাতীয় বিশ্ববিদ্যালয় উল্লেখ করেছে। ফিনান্স বিভাগের তাজুল ইসলামকে নিয়োগ দেয়া হয়েছে ২০১২ সালের ২৯ সেপ্টেম্বর। তাঁরও নিয়োগের সময় নিবন্ধন সনদ ছিল না। তিনি নিবন্ধন সনদ নিয়েছেন ২০১৪ সালে। সমাজকর্ম বিভাগের শামীম আহমেদকে নিয়োগ দেয়া হয়েছে ২০১৬ সালের ৩০ ডিসেম্বর। তাঁর কোন নিবন্ধন সনদ নেই। ২০০৫ সালের পর কোন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিবন্ধন সনদ বিহীন কোন শিক্ষক নিয়োগ দেওয়া যায় না বলে জাতীয় বিশ্ববিদ্যালয় উল্লেখ করেছে। ইংরেজি বিভাগের এ. দানিয়েল আলী ও ফিনান্স বিভাগের মো. উছমান গনি আদনানকে ২০১৮ সালের ১ নভেম্বর নিয়োগ দেয়া হয়েছে। তাঁদেরও নিবন্ধন সনদ নেই। এছাড়া শিক্ষা মন্ত্রণালয়ের ২০১৫ সালের ১১ নভেম্বর ও ২০১৫ সালের ৩০ ডিসেম্বরের পরিপত্র মোতাবেক এখতিয়ার বহির্ভূতভাবে নিয়োগ দেয়া হয়েছে। এমনকি গভর্ণিং বডি কর্তৃক গঠিত নিয়োগ কমিটি উপেক্ষা করে ডিজির প্রতিনিধি ব্যতিত ৪ সদস্যের কমিটি এ দুজনের নিয়োগ প্রদান করেছে।
এ ছাড়া অবৈধভাবে নিয়োগকৃত আরও ১৫ জনের নামের তালিকা পাঠানো হয়েছে। তাঁদের কাউকে নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত সংখ্যার অতিরিক্ত নিয়োগ দেয়া হয়েছে। কাউকে শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্র লংঘন করে এখতিয়ার বহির্ভূতভাবে নিয়োগ দেয়া হয়েছে বলে জাতীয় বিশ্ববিদ্যালয় উল্লেখ করেছে।
এসব নিয়োগ দেয়া হয়েছিল ২০১৮ সালে অবসরে যাওয়া অধ্যক্ষ মো. রফিকুল ইসলামের সময়কালে। তাঁকে প্রশ্ন করলে এ প্রতিনিধিকে বলেন, নিবন্ধনহীন যাঁদের নিয়োগ দেয়া হয়েছিল, তাঁদেরকে শর্ত দেয়া হয়েছিল পরবর্তী সময়ে নিবন্ধন সনদ নেয়ার জন্য। এগুলি ম্যানেজিং কমিটির রেজুলেশনে উল্লেখ রয়েছে। তার পরও সব নিয়োগের বিষয়ে সবকিছু এতদিনে তাঁর স্মরণে নেই বলে তিনি উল্লেখ করেছেন।
বর্তমান অধ্যক্ষ মো. আল আমিনকে এসব বিষয়ে প্রশ্ন করলে বলেন, এসব নিয়োগ আমার দায়িত্ব নেয়ার আগে সম্পন্ন হয়েছে। কাজেই এসব বিষয়ে আমার বিস্তারিত কিছু জানা নেই।
এ ব্যাপারে কলেজ পরিচালনা কমিটির সভাপতি জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদকে প্রশ্ন করলে বলেন, আমি খুব শীঘ্রই গভর্ণিং বডির সভা ডেকে একটি তদন্ত কমিটি করে দেব বিষয়টি খতিয়ে দেখে অভিযুক্ত শিক্ষকদের তালিকা করার জন্য। এরপর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *