• রবিবার, ১৯ মে ২০২৪, ০৮:৪৭ পূর্বাহ্ন |
  • English Version

গণশিক্ষার ১০৪ জন শিক্ষকের বেতন বাকি প্রায় কোটি টাকা

শ্রী শ্রী শ্যামসুন্দর লক্ষ্মী নারায়ণ জিউর আখড়া। - ফাইল ফটো

গণশিক্ষার ১০৪ জন শিক্ষকের
বেতন বাকি প্রায় কোটি টাকা

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অধীন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা (মশিগশি) কার্যক্রমের ১০৪ জন শিক্ষকের ৯১ লাখ ২০ হাজার টাকা বেতন বকেয়া পড়েছে বলে জানা গেছে। তাঁদের প্রত্যেকের মাসিক বেতন ৫ হাজার টাকা। বেশ কিছু শিক্ষকের সঙ্গে আলাপ করে দীর্ঘদিন ধরে তাঁদের বেতন বকেয়া পড়ার তথ্যটি জানা গেছে।
শিক্ষকরা জানিয়েছেন, তাঁরা সবাই মধ্যবিত্ত নিম্নমধ্যবিত্ত পরিবারের মানুষ। বর্তমানে চাকরির দুর্মূল্যের বাজারে এই চাকরিটাই তাঁদের আয়ের প্রধান উপায়। তাঁদেরকে ছুটির দিন ছাড়া পুরো সপ্তাহ জুড়েই পড়াতে হয়। কিন্তু প্রায় দুই বছর ধরে বিনা বেতনে চাকরি করতে হচ্ছে। জীবনযাত্রার ব্যয় বেড়েছে। ফলে পরিবার নিয়ে তাঁরা চলতে পারছেন না বলে জানিয়েছেন।
কিশোরগঞ্জ জেলা হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ফিল্ড অফিসার গণপতি রায়কে এ ব্যাপারে প্রশ্ন করলে জানান, ১০৪ জন শিক্ষকের মধ্যে ৭৫ জন শিক্ষকের বেতন বকেয়া পড়েছে ২০২১ সালের জুলাই থেকে। ফলে তাঁদের প্রত্যেকের ২২ মাসের বকেয়া পড়েছে এক লাখ ১০ হাজার টাকা। এই হারে ৭৫ জনের ২২ মাসের বকেয়া পড়েছে ৮২ লাখ ৫০ হাজার টাকা। বাকি ২৯ জন শিক্ষক ২০২১ সালের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত চাকরি করে চলে গেছেন। ফলে তাঁদের প্রত্যেকের ৬ মাসের বকেয়া পড়েছে ৩০ হাজার টাকা। আর ২৯ জনের মোট বকেয়া পড়েছে ৮ লাখ ৭০ হাজার টাকা। এই শিক্ষা কার্যক্রমের প্রকল্প পরিচালক পদটি মাঝখানে কিছুদিন শূন্য ছিল। যে কারণে বেতন আটকে গিয়েছিল। এখন নিত্যপ্রকাশ বিশ্বাস নামে একজন কর্মকর্তা দায়িত্বপ্রাপ্ত প্রকল্প পরিচালক হিসেবে কাজ করছেন। ফলে কিছুদিনের মধ্যেই বেতন চলে আসবে বলে গণপতি রায় জানিয়েছেন।
হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের প্রাক্তন ট্রাস্টি অ্যাডভোকেট ভূপেন্দ্র ভৌমিক দোলন বলেছেন, অনেক আগে থেকেই মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পটি শুরু হয়। তবে তাঁদের ট্রাস্টি বোর্ডের সময়কালে ২০২১ সালের জুন মাসে বর্তমান শিক্ষকদের নিয়ে প্রকল্পটি পুনরায় অনুমোদন দেয়া হয়। আর পরের মাস থেকেই পিডি শূন্যতায় শিক্ষকদের বেতন আটকে যায়। অচিরেই শিক্ষকদের বকেয়া বেতন পরিশোধসহ মাসিক বেতন চালু করা উচিত বলে তিনি মনে করেন।
জেলা হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সহকারী পরিচালক আকরাম হোসেন জানিয়েছেন, সারা দেশেই মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষকদের বেতন বকেয়া পড়েছিল। তবে মন্ত্রণালয় ইতোমধ্যে বেতন ছাড় করতে শুরু করেছে। বিভিন্ন জেলার শিক্ষকরা বেতন পেতে শুরু করেছেন। কিশোরগঞ্জেও অচিরেই বেতন চলে আসবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন।
এদিকে দায়িত্বপ্রাপ্ত প্রকল্প পরিচালক নিত্যপ্রকাশ বিশ্বাসকে এ ব্যাপারে মোবাইল ফোনে প্রশ্ন করলে জানান, ফান্ডিংয়ের কিছুটা সমস্যা ছিল। যে কারণে বেতন আটকে গিয়েছিল। তবে অর্থ ছাড় হচ্ছে। কিছু কিছ্ ুএলাকায় বেতন দেয়া শুরুও হয়েছে। আবার অর্থ বরাদ্দ আসলে কিশোরগঞ্জেও বেতন ছাড় করা হবে। এ মাসে অর্থ বরাদ্দ পেলে এ মাসেই বেতন ছাড় করা হবে। অন্যথায় জুন মাসের প্রথম সপ্তাহে বেতন ছাড় করা যাবে বলে প্রকল্প পরিচালক আশাবাদ ব্যক্ত করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *