• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৩৪ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

কৃষক পরিবারে আনন্দ জমির ধান চলছে সিদ্ধ

কটিয়াদীর দুর্গাপুর গ্রামের শাহজাহান মিয়ার জমির ধান সিদ্ধ করা হচ্ছে -পূর্বকণ্ঠ

কৃষক পরিবারে আনন্দ
জমির ধান চলছে সিদ্ধ

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জের হাওরাঞ্চলে এবার ব্রিধান-২৮ ফলনের বিপর্যয় বাদ দিলে পুরো জেলায় সকল জাতের ধানেরই বাম্পার ফলন হয়েছে। কৃষকরাও আনন্দিত। এবার হাওরে আগাম বন্যার একটি শঙ্কা ছিল। যে কারণে বেশি নীচু জমির ধান ৮০ ভাগ পাকতেই আগেভাগে কাটা শুরু হয়ে গিয়েছিল। তবে শেষ পর্যন্ত বন্যার কোন লক্ষণ দেখা না দেওয়ায় কৃষকরা এবার স্বস্তিতে ধান কাটতে পেরেছেন।
কিন্তু হাওরের কৃষকরা ব্রিধান-২৮ আবাদ করে এবার ক্ষতিগ্রস্ত হয়েছেন। যে জমিতে ৫০ মণ ধান হওয়ার কথা, সেই জমিতে ১০ মণও হয়নি। জমির ধান বøাস্ট রোগে চিটা হয়ে গেছে। তবে ব্রিধান-২৯ আর হাইব্রিড হীরা থেকে শুরু করে অন্যান্য সকল জাতের ধানই বাম্পার ফলন হয়েছে। এখন কৃষকের ঘরে ঘরে আনন্দ। জমির পাকা ধান কেটে মাড়াই করার পর কিষাণীরা এসব ধান খোলা আকাশের নীচে খলায় বসে বড় বড় হাঁড়িতে সিদ্ধ করছেন।
১২ মে শুক্রবার দুপুরে কটিয়াদী উপজেলার চান্দপুর ইউনিয়নের দুর্গাপুর গ্রামে গিয়ে দেখা গেছে, গ্রামের সামনেই বিস্তীর্ণ বোরো ফসলের মাঠ। পুরো মাঠের ধান কেটে ফেলায় মাঠ এখন ফাঁকা। সেখানে দল বেঁধে গরুর পাল ঘুরে বেড়াচ্ছে, আর মনের সুখে কাঁচা ঘাস খাচ্ছে। আর বিস্তীর্ণ মাঠের পাশেই বাড়ির সামনের খলায় খোলা আকাশের নীচে বসে কৃষক পরিবারের নারীরা বড় বড় হাঁড়িতে নতুন ধান সিদ্ধ দিচ্ছেন। সেখানে দেখা গেছে, কৃষক শাহজাহান মিয়ার জমির নতুন ধান পরিবারের নারীরা লাইন ধরে চুলা বানিয়ে জমির খড়ের জ্বালানি দিয়ে বড় বড় হাঁড়িতে সিদ্ধ করছেন। এগুলি ব্রিধান-৯২ জাতের ধান বলে তারা জানিয়েছেন। একই গ্রামের কৃষক আব্বাস আলী জানিয়েছেন, তিনিও এবার ভাল ধান পেয়েছেন। বিশেষ করে ব্রিধান-৯২ ভাল ফলন হয়েছে। এই ধানের চালের মানও বেশ ভাল বলে তিনি জানিয়েছেন। সকল জমির ধান কাটা শেষ। এখন স্বস্তিতে সময় পার করছেন সকল কৃষক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *