• শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :

বিশ্বে এইডস রোগি আছে ৪ কোটি দেশে ১৩ হাজার

বক্তব্য রাখছেন সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম -পূর্বকণ্ঠ

বিশ্বে এইডস রোগি
আছে ৪ কোটি
দেশে ১৩ হাজার

# নিজস্ব প্রতিবেদক :-
কিশোরগঞ্জে এইডস মোকাবেলা বিষয়ে আয়োজিত সেমিনারে জানানো হয়, বিশ্বে এখন প্রায় ৪ কোটি মানুষ এইডসে আক্রান্ত। এর মধ্যে আফ্রিকা অঞ্চলেই রয়েছে আড়াই কোটি থেকে ২ কোটি ৮০ লাখ। আর বাংলাদেশে এইডস রোগি রয়েছে ১৩ হাজার। এইডস এখন একটি বিশ্বব্যাপী হুমকি। তবে সচেতনতাই কেবল এইডসের বিস্তার রুখতে পারে বলে স্বাস্থ্য বিভাগের অভিমত। ২৬ এপ্রিল বুধবার দুপুরে সিভিল সার্জন কাযালয়ের উদ্যোগে সম্মেলন কক্ষে এইডস সচেতনতার ওপর অনুষ্ঠিত একটি সেমিনারে এসব কথা বলা হয়েছে।
সেমিনারে সভাপতির বক্তব্যে সিভিল সার্জন সাইফুল ইসলাম বলেছেন, প্রধানত ব্যভিচার, বহুগামিতা, অনিরাপদ যৌন সম্পর্ক, গর্ভবতী মা থেকে সন্তানে এবং ইনজেকশনের সিরিঞ্জের মাধ্যমেই বেশি এইডস বিস্তার লাভ করে। তিনি জানান, ৭০এর দশক থেকে এইডস দেখা গেলেও গবেষণার মাধ্যমে ১৯৮১ সন থেকে এটি মরণব্যাধি হিসেবে চিহ্নিত হয়েছে। এইডস ছুঁয়াছে রোগ না হলেও এটি একটি মরণব্যাধি। তবে সচেতনতাই কেবল এই রোগের বিস্তার রোধ করতে পারে বলে তিনি মন্তব্য করেছেন। দিন দিন এর উন্নত চিকিৎসা ব্যবস্থা উদ্ভাবনেরও চেষ্টা অব্যাহত রয়েছে বলে তিনি জানিয়েছেন।
সেমিনারে আরও বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন এসএম তারেক আনাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নাজমুল করিম, মেডিক্যাল অফিসার আলপনা মজুমদার, সিনিয়র স্বাস্থ্য প্রশিক্ষক ওবায়দুল হক প্রমুখ। সেমিনারে শিক্ষক, মসজিদের ইমাম, সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *