• রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৫৯ পূর্বাহ্ন |
  • English Version

শত বছরের ঐতিহ্যবাহী রসগোল্লা

# উজ্জ্বল কুমার সরকার :-
কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলা সদর বাজারের অশিতি রঞ্জন দেবের প্রতিষ্ঠিত শত বছরের ঐতিহ্যবাহী মাতৃ মিষ্টান্ন ভা-ারের রসগোল্লা প্রতিদিনেই ভোজন বিলাসীদের দৃষ্টি কাড়ছে। জাতি ধর্ম নির্বিশেষে সকলই ঐতিহ্যবাহী মাতৃ মিষ্টান্ন ভা-ার থেকে রসগোল্লা, কাঁচা গোল্লা, রসমলাই, দুধ পেয়ারা এবং প্রসিদ্ধ দধি কিনে থাকেন।
জেলার ১৩টি উপজেলার মধ্যে হোসেনপুরের মাতৃ মিষ্টান্ন ভা-ারের মিষ্টি চাহিদা রয়েছে ব্যাপক। এখানকার প্রস্তুতকৃত মিষ্টান্ন স্থানীয় চাহিদা মিটিয়ে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হয়ে থাকে। বিয়ে, বৌ-ভাত, জন্মদিন, পূজাপার্বণ, মৃত্যুবার্ষিকী, খতনা, জাতীয় দিবসহ বিভিন্ন অনুষ্ঠানের জন্য দূর দূরান্ত থেকে এ প্রতিষ্ঠানের মিষ্টি সংগ্রহ করেন ক্রেতারা। এ প্রতিষ্ঠানের মিষ্টি দেশের শীর্ষ স্থানীয় ব্যক্তিবর্গ খেয়ে তৃপ্তি পেয়েছেন।
সরেজমিনে ঘুরে দেখা যায়, মিষ্টির গুণগত মান ভালো থাকায় প্রতিদিন শতশত মানুষ মিষ্টি কেনার জন্য মাতৃ মিষ্টান্ন ভা-ারে ভিড় করছেন। মিষ্টি ক্রয় করতে আসা উপজেলার ভরুয়া গ্রামের মো. খায়রুল ইসলাম জানান, বাড়ির মেহমানদের আপ্যায়নের জন্য এ দোকানের মিষ্টি কিনে নিয়ে যাচ্ছি।
চরপুমদী গ্রামের নজরুল ইসলাম জানান, মিষ্টির মূল্য সাধারণের ক্রয় সীমার মধ্যে থাকায় বার বার এ দোকান থেকে মিষ্টি কিনে থাকি। স্থানীয় ভোজন বিলাসী রিপন মিয়া জানান, এ দোকানের খাঁটি দুধের পেয়ারা ও রসমলাই খেয়ে খুবই তৃপ্তি পেয়েছি।
মাতৃ মিষ্টান্ন ভা-ারের প্রতিষ্ঠাতা অশিতি রঞ্জন দেবের পুত্র গৌরাঙ্গ চন্দ্র দেব ও নূপুর চন্দ্র দেব জানান, বর্তমানে মিষ্টি তৈরির উপকরণের মূল্য বৃদ্ধি পাওয়া সত্বেও ঐতিহ্য ধরে রাখতে আজীবন শ্রম দিয়ে যাব।
হোসেনপুর পৌরসভার সংশ্লিষ্ট ওয়ার্ডের কাউন্সিলর মো. রবি হোসেন জানান, হোসেনপুর বাজারের ঐতিহ্যবাহী মাতৃ মিষ্টান্ন ভা-ার সুনামের সহিত দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *