• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:২৬ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক বৈশাখের নতুন ধানে ভরপুর ভৈরবের মোকাম ক্রেতা কম থাকায় দুশ্চিতায় বিক্রেতারা ভৈরবে নৌ পুলিশের অভিযানের পরেও চলছে নদী থেকে অবৈধ ড্রেজারে বালু উত্তোলন, ঝুঁকিতে সেতু ও ফসলি জমি কিশোরগঞ্জে আন্তর্জাতিক শব্দ সচেতনতা দিবস তৃষ্ণার্তদের মাঝে অ্যাপেক্স ক্লাবের বোতলজাত পানি ছাত্রলীগ নেতা মুখলেছের মরদেহ লুঙ্গি-ছোরা উদ্ধার ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী

কিশোরগঞ্জে করোনা সংক্রমণ নেই, তাই হাফিজ উদ্দিনদের মাস্ক বিক্রয়ে মন্দাভাব

ক্রেতাশূন্য দোকানে অলস দাঁড়িয়ে আছেন হাফিজ উদ্দিন -পূর্বকণ্ঠ

কিশোরগঞ্জে করোনা সংক্রমণ নেই
তাই হাফিজ উদ্দিনদের
মাস্ক বিক্রয়ে মন্দাভাব

# নিজস্ব প্রতিবেদক :-
জেলা শহরের সরকারি গুরুদয়াল কলেজ সংলগ্ন নরসুন্দার সেতুর ওপর হাফিজ উদ্দিনের মাস্কের দোকান। খোলা আকাশের নিচে দোকানে থরে থরে সুন্দর করে সাজিয়ে শত শত মাস্ক নিয়ে বসে থাকেন। করোনা সংক্রমণ এখন নেই বললেই চলে। তাই ক্রেতাও একেবারেই কমে গেছে। বিক্রিও কমে গেছে। মৃত আশরাফ আলীর ছেলে পার্শ্ববর্তী হারুয়া এলকার বাসিন্দা হাফিজ উদ্দিন। মাস্ক বিক্রি করে যা আয় হয়, তা সংসারে ব্যয় করেন। গতকাল সোমবার দুপুরে শহরের সরকারি গুরুদয়াল কলেজের পাশে নরসুন্দার সেতুর ওপর তার সঙ্গে দোকানে কথা হলে জানান, এখন সপ্তাহে শুক্র ও শনিবার কলেজ বন্ধ থাকে। তবে কলেজ খোলা থাকলে ছাত্রীরাই বেশি মাস্ক কেনেন। করোনা না থাকলেও একেকজন ছাত্রী কয়েকটি করে মাস্ক কেনেন। তার ধারণা, মেয়েরা ‘ফ্যাশন’ হিসেবে মাস্ক পছন্দ করেন বলে এখনও এগুলি কেনেন। তিনি কেবল মাস্কই বিক্রি করেন। তার দোকানে সর্বনি¤œ ২০ টাকা থেকে সর্বোচ্চ ১২০ টাকা দামের মাস্ক আছে। ভয়াবহ করোনা সংক্রমণের সময় দৈনিক ৬ হাজার টাকার মাস্ক বিক্রি হতো। লাভও ভালই থাকতো। তখন প্রায় ৫০ হাজার টাকার মাস্ক মজুদ রাখতেন। তখন হাওরের বিভিন্ন উপজেলার ব্যবসায়ীরাও তার কাছ থেকে পাইকারি দরে মাস্ক নিয়ে যেতেন। করোনা কমে আসার সময় ৬ মাস আগে বিক্রি করেছেন দুই থেকে আড়াই হাজার টাকার মত। এখন এক হাজার টাকার মত বিক্রি হয়। পাইকারি বিক্রিও বন্ধ হয়ে গেছে। ফলে এখন হাজার দশেক টাকার মাস্ক মজুদ রাখেন। এদিকে শহরের ২৫০ শয্যার জেনারেল হাসপাতালে গিয়ে দেখা গেছে, ভ্রাম্যমাণ মাস্ক বিক্রেতা নয়ন ও সোহাগ হাসপাতালের প্রধান ফটকের সামনে দাঁড়িয়ে রোগী ও রোগীদের স্বজনদের কাছে কেবল ৫ টাকা দামের ওয়ান টাইম মাস্ক বিক্রি করছে। এরা প্রধানত হাসপাতাল, বিভিন্ন সরকারি অফিস আর বিভিন্ন কাঁচা বাজারের প্রবেশ পথে দাঁড়িয়ে মাস্ক বিক্রি করে। এরা জানায়, ভয়াবহ সংক্রমণের সময় হাজার দুয়েক টাকার মাস্ক রাখতো। দৈনিক ৫০০ থেকে এক হাজার টাকার মত বিক্রি হতো। এখন ৫০০ টাকার মাস্ক রাখে। দৈনিক বিক্রি হয় ১৫০ থেকে ২০০ টাকার মত। এছাড়া স্টেশন রোডের বিজন মেডিক্যাল হলের মালিক বিজন কুমার সরকার ওষুধের পাশাপাশি দোকানে নানা রকমের মাস্কও ঝুলিয়ে রেখেছেন। তিনি জানান, যখন ভয়াবহ সংক্রমণ ছিল, তখন তার দোকানে দুই হাজার টাকার মাস্ক রাখতেন। দৈনিক বিক্রি হতো ৫০০ থেকে এক হাজার টাকার মাস্ক। এখন দুই হাজার টাকার মাস্ক রাখেন। বিক্রি হয় দৈনিক ১০০ থেকে ২০০ টাকার। তার দোকানে ৫ টাকার ওয়ানটাইম মাস্ক থেকে ৩০ টাকা দামের মাস্ক রয়েছ।
সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম জানিয়েছেন, এখন আমাদের দেশে সংক্রমণের হার ১ এর নিচে হলেও ইদানিং চীন, জাপান এবং দক্ষিণ কোরিয়ায় ‘বিএফ-৭’ নামে ওমিক্রনের নতুন একটি উপধরনের ব্যাপক সংক্রমণ শুরু হয়েছে। প্রতিবেশি দেশ ভারতেও কয়েকজন রোগী শনাক্ত হয়েছে। এর সংক্রমণ ক্ষমতা ওমিক্রনের চেয়ে বেশি। ফলে স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে টিকা নেয়ার জন্য আবারও তাগিদ দেয়া হয়েছে। তবে কেবল টিকার ওপর ভরসা করলেই হবে না। বাইরে গেলে অবশ্যই মাস্ক পরা উচিত। নিরাপদ দূরত্ব মেনে চলার নির্দেশনাও এখনও বলবৎ আছে। আমরাও বিভিন্ন সভা-সমাবেশে বলছি। কিন্তু এখন মানুষকে মাস্ক পরতে তেমন দেখাই যায় না। কিশোরগঞ্জে ২৫ ডিসেম্বর পর্যন্ত নমুনা সংগ্রহ করা হয় এক লাখ ৪৯ হাজার ২৭৩টি। এর মধ্যে মোট ১৪ হাজার ৪৮৩ জনের করোনা সংক্রমণ ধরা পড়েছিল। আর মারা গেছেন ২১৫ জন। কিশোরগঞ্জে প্রথম ২০২০ সালের ৫ এপ্রিল করিমগঞ্জে একজন রোগী মারা গিয়েছিলেন। আর সর্বশেষ গতবছর ৮ সেপ্টেম্বর ভৈরবে একজন রোগী মারা গিয়েছিলেন। এরপর থেকে কিশোরগঞ্জ মৃত্যুশূন্য রয়েছে। ভয়াবহ সংক্রমণের সময় গতবছর ১৫ আগস্ট একদিনে জেলায় সর্বোচ্চ ৩ হাজার ২৮৪ জন রোগী চিকিৎসাধীন ছিলেন। এখন জেলা সম্পূর্ণ করোনামুক্ত। সিভিল সার্জন আরও জানান, জেলায় মোট জনসংখ্যা ৩৩ লাখ ৪৪ হাজার ১৬২ জন। এর মধ্যে টিকার প্রথম ডোজ নিয়েছেন ৯০ ভাগ, দুই ডোজ নিয়েছেন ৭৪ ভাগ, আর বুস্টার ডোজ নিয়েছেন ৫৫ ভাগ। ২০ ডিসেম্বর থেকে ৬০ বছরের ঊর্ধ্ব বয়সের নাগরিক এবং ফ্রন্ট লাইনারদের চতুর্থ ডোজ টিকা দেয়া হচ্ছে। ২৫ ডিসেম্বর পর্যন্ত জেলায় চতুর্থ ডোজ টিকা নিয়েছেন ২৪৫ জন। সফল টিকা কার্যক্রমের কারণেই বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে রয়েছে। তবে চতুর্থ ডোজ টিকা নিলেও সবাইকে মাস্ক পরার জন্য তিনি আহবান জানিয়েছেন।
জেলার কোভিড হাসপাতাল হিসেবে পরিচিত শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিক্যাল কলেজ হাসপাতালের কোভিডকালীন পরিচালক ডা. মো. হাবিবুর রহমান জানিয়েছেন, প্রথম ঢেউয়ের সময়ই করোনা মোকাবেলার জন্য এ হাসপাতালের ৫০০ শয্যার মধ্যে ২৫০টি শয্যা কোভিড রোগীদের জন্য বরাদ্দ করা হয়েছিল। এর মধ্যে ১০টি ছিল আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট), আর ১৫টি ছিল এইচডিইউ (হাই ডিপেন্ডেন্সি ইউনিট) শয্যা। এখন কেবল আইসিইউ এবং এইচডিইউ শয্যাগুলো কোভিডের জন্য রেখে বাকি শয্যাগুলো ননকোভিড রোগীদের দিয়ে দেয়া হয়েছে। তিনি জানান, কোভিড চিকিৎসার জন্য এ হাসপাতালের বেশ সুনাম আর সাফল্য ছিল। যে কারণে রাজধানীসহ আশপাশের জেলাগুলো থেকেও অনেক কোভিড রোগী এখানে রেফার্ড করা হতো। এখন কিশোরগঞ্জ জেলা সম্পূর্ণ করোনামুক্ত। প্রতিদিনই একক অঙ্কের নমুনা পরীক্ষা হয়। সবগুলোই নেগেটিভ হয় বলে সিভিল সার্জনের প্রতিদিনের করোনা সংক্রান্ত প্রতিবেদনে দেখা গেছে।
জেলার সবচেয়ে বড় পাইকারি সবজির হাট জেলা শহরের বড়বাজারে। সেখানে সকালে জেলার বিভিন্ন উপজেলাসহ অন্যান্য জেলা থেকেও প্রচুর শাকসবজি এবং মসলা জাতীয় পণ্য আসে। সোমবার সকালে সেখানে গিয়ে শত শত ক্রেতা-বিক্রেতা দেখা গেলেও একজনের মুখেও মাস্ক দেখা যায়নি। প্রায় ২৫ কিলোমিটার পথ পাড়ি দিয়ে তাড়াইল উপজেলার সিন্ধাকরাতি গ্রামের সবজি চাষী আসাদ মিয়ে ৭০০ পিস ফুলকপি নিয়ে পাইকারি বাজারে এসেছেন। তারও মুখে মাস্ক নেই। মাস্কের কথা জিজ্ঞাসা করলে বলেন, এখন তো করোনা নেই। সেই কারণে কেউই মাস্ক পরে না, আমিও পরিনি। তবে ধুলাবালি থেকে রক্ষাসহ মাস্ক পরার আরও অনেক উপকারের কথা তিনি শুনেছেন বলে মন্তব্য করেছেন। সেই কারণে মাস্ক পরা উচিত বলেও তিনি মনে করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *