• শনিবার, ১৮ মে ২০২৪, ১১:৫২ অপরাহ্ন |
  • English Version

বাজিতপুরে ৫ নারী পেলেন জয়িতা পুরস্কার

# মোহাম্মদ খলিলুর রহমান :-
কিশোরগঞ্জের বাজিতপুরে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে শ্রেষ্ঠ পাঁচ জয়িতাকে সংবর্ধনা দেওয়া হয়েছে।
গতকাল শুক্রবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে পাঁচটি ক্যাটাগরিতে পাঁচজন নারীকে শ্রেষ্ঠ জয়িতা ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হয়।
উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা দিলরুবা আক্তারের সভাপতিত্বে আলোচনা সভা প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান রকিবুল হাসান শিবলী । বিশেষ অতিথি ছিলেন নির্বাহী কর্মকর্তা মোছাঃ মোরশেদা খাতুন ।
এ সময় উপস্থিত ছিলেন উপজেলা দুর্নীতি বিরোধী কমিটির সভাপতি অধ্যক্ষ (অব.) ফজলে এলাহী গোলাম কাদের, সহকারী কমিশনার (ভূমি) জেবুন নাহার, মহিলা ভাইস চেয়ারম্যান গোলনাহার ফারুক । কৈলাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কায়সার-এ-হাবিব।
সম্মাননার জন্য মনোনীত শ্রেষ্ঠ জয়িতারা হলেন— অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী গোলনাহার ফারুক, শিক্ষা ও চাকরিক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ছালমা আক্তার, সফল জননী নারী হিসেবে মোছাঃ রোকেয়া আক্তার, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারী আমেনা খাতুন । সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় জুলেখা বেগমকে সংবর্ধনা দেওয়া হয়।
অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী হলেন বাজিতপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান গোলনাহার ফারুক । ১৯৯৩ সালে এসএসসি পরীক্ষার দেয়ার পর পরই বিয়ে হয়ে যায়। শুরু হয় যৌথ পরিবারের শিক্ষা অর্জনের সংগ্রাম । অনেক কষ্ট করে ২০০৯ সালে গ্রাজুয়েট শেষ করে । এরই মাঝে দুই সন্তানের জননী হন তিনি । সংসারের খরচ, বাচ্চাদের লেখাপড়া কথা চিন্তা করে একটি ইন্সুরেন্স কোম্পানিতে চাকরি শুরু করেন । শুরু হয় অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার সংগ্রাম । ইতিমধ্যে মাস্টার্স শেষ করে আজ তিনি বাজিতপুর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান । আজ তার অধীনে কাজ করে অসংখ্য ছেলে মেয়ে । তিনি হয়েছেন অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী ।
শিক্ষা ও চাকরি ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী হলেন সালমা আক্তার, বাজিতপুর পৌরসভার বাসিন্দা ছালমা আক্তারে বয়স যখন ৯ বছর তখন তার পিতা মারা যায় । শুরু হয় পারিবারিক ভাবে কষ্টের জীবন । অনেক চড়াই উৎরাই পাড়ি দিয়ে বিএড, এমএড শেষ করে শুরু করেন শিক্ষকতা জীবন । সফলতার সাথে শিক্ষকতা শেষে আজ তিনি বাজিতপুর পেীরসভার ৪,৫,৬ সংরক্ষিত মহিলা কাউন্সিলর ও প্যানেল মেয়র ।
সফল জননী নারী হিসেবে জয়িতা সম্মাননা পেয়েছেন মোছাঃ রোকেয়া আক্তার খাতুন । চার সন্তানের জননী মোছাঃ রোকেয়া আক্তারে সাংবাদিক স্বামী ফয়েজ আহম্মদ মিন্টু সন্ত্রাসের হাতে নিহত হলে পরিবারে চলে আসে কষ্ট দুর্দশা । সে অবস্থা থেকে উত্তোলিত হয়ে সন্তানদের করেছেন সুশিক্ষিত । বড় সন্তান মো. কায়সার-এ-হাবিব কৈলাগ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান । দ্বিতীয় সন্তান বাংলাদেশ নৌ—বাহিনীতে কর্মরত। তৃতীয় সন্তান একজন শিক্ষিকা। চতুর্থ সন্তান একজন শিক্ষিত গৃহিণী ।
নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারীর নাম আমেনা খাতুন । ২০০০ সালে এসএসসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর পরই বিয়ে হয় একজন দিন মজুরের সাথে । শুরু হয় অভাব অনটনের সংসার জীবনী । এরই মাঝে তিন কন্যা সন্তানের জননী হন তিনি । পাঁচ জন মানুষের ভরণপোষণ চালাতে স্বামীর পক্ষে কষ্টকর হয়ে ওঠে । মানসিক ভাবে হতাশ হয়ে পড়েন আমেনা খাতুন । এমনতো অবস্থায় ২০১৩ সালে মা ও শিশু এবং প্রজনন স্বাস্থ্য সামগ্রী গ্রামের মহিলাদের কাছে পৌছে দেওয়া কাজে যোগদেন । অল্প দিনের মাঝে সংসারের অভাব অনটন দূর করে স্বপ্ন দেখতে শুরু করেন সুন্দর আগামীল । বাস্তবে তাই সকল বিভীষিকার ভেড়াজাল মুছে আজ তিনি উন্নত মম শির ।
সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় জুলেখা বেগম হলেন উপজেলার শ্রেষ্ঠ পাঁচ জয়িতা একজন । তার দূর সাহসী বিভিন্ন কার্যকলাপ বড়খাটুলা গ্রাম আজ অবক্ষয় মুক্ত । তিনি বন্ধ করেছেন গ্রামের জুয়া, টাকা দিয়ে ক্যারাম খেলা । বাল্যবিবাহ রোধ, যৌতুকবিহীন বিয়ে, নারী নির্যাতন, ধর্ষণ ইত্যাদি ক্ষেত্রে তার রয়েছে অনেক অবদান । এলাকায় যে কোন সমস্যা হলেই তিনি তাদের পাশে দাড়ান মানুষ জনও চলে আসে তার পরামর্শ গ্রহণ কারার জন্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *