• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

বাজিতপুরে প্রাথমিক বিদ্যালয়ের ৭৪ শিক্ষক ৪৬ নৈশ প্রহরীর পদ শূন্য

# মোহাম্মদ খলিলুর রহমান :-
কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলায় দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষক ছাড়াই চলছে ৩৬টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কার্যক্রম। এ বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষক না থাকায় একজন সহকারী শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দেওয়া হয়। এতে শিক্ষা প্রতিষ্ঠানের দাপ্তরিক কার্যক্রম ও পাঠদান ব্যাহত হচ্ছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার অফিস সূত্রে জানা গেছে, বাজিতপুর উপজেলায় একটি পৌরসভা ও ১১টি ইউনিয়নে ১১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে প্রধান শিক্ষক নেই ৩৬টিতে। আর সহকারী শিক্ষকের পদ শূন্য ৩৮টি। এ ছাড়া দপ্তরী কাম নৈশ প্রহরী নেই ৪৬টি বিদ্যালয়ে।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন অভিভাবক বলেন, “সরকারিভাবে ৩৬টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদশূন্য দেখালেও এই সংখ্যা আর বেশি। যেমন উত্তর সরারচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তানজুম সুলতানা প্রায় তিন বছর ধরে প্যারালাইসিস। তিনি এখন পর্যন্ত কোন ছুটি নেননি, মাঝে মধ্যে বিদ্যালয়ে এসে উপস্থিতি খাতায় স্বাক্ষর করে যান।’’
নাম প্রকাশ না করার শর্তে একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা জানান, তিনি দীর্ঘদিন ধরে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করছেন। ফলে সহকারী শিক্ষক পদটি শূন্য রয়েছে। এতে ব্যাহত হচ্ছে বিদ্যালয়টির পাঠদান ও দাপ্তরিক কার্যক্রম। তিনি আর জানান প্রতিষ্ঠানটিতে দপ্তরী কাম নৈশ প্রহরী না থাকায় নানা ভোগান্তি পোহাতে হচ্ছে।
বাজিতপুর উপজেলা প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সাংগঠনিক সম্পাদক মো. মাসুদ রানা বলেন, আমাদের উপজেলা ৩৮টি সহকারী শিক্ষক পদ শূন্য দেখলে বাস্তবে এই সংখ্যা হবে ৭৪টি। কারণ সহকারী শিক্ষক ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করার ফলে তার পদটিও শূন্য হয়। তাছাড়া শিক্ষক অসুস্থ, মাতৃত্বকালীন ছুটি, সাধারণ ছুটির ফলে অনেক বিদ্যালয়ে পাঠদানে ও দাপ্তরিক কাজ সামাল দেওয়া খুব কঠিন হয়ে পড়েছে।
তিনি আরো জানান এই উপজেলায় ৩২টি ভুয়া শিক্ষক পোস্ট রয়েছে যা তদন্ত করে নতুন নিয়োগ দিতে হবে।
উপজেলা শিক্ষা কর্মকর্তা মর্জিনা পারভীন বলেন, উপজেলার ১১১টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৩৬টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ৩৮টি সহকারী শিক্ষক পদ শূন্য রয়েছে। শিক্ষক সংকটের বিষয়টি আমরা চিঠি দিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি। আশা করি চলতি নিয়োগ শূন্য পদ পূরণ হবে। তখন এই সংকট কেটে যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *