• রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:২০ পূর্বাহ্ন |
  • English Version

১৪ সরকারি হাসপাতাল কনসালট্যান্টের ৭২ পদের ৫৭টিই শূন্য

১৪ সরকারি হাসপাতাল
কনসালট্যান্টের ৭২ পদের ৫৭টিই শূন্য

: নিজস্ব প্রতিবেদক :

ভৈরব স্বাস্থ্য কমপ্লেক্সের প্রধান ফটকে জটলা। অস্ত্রোপাচারের জন্য পার্শ্ববর্তী নরসিংদী বেলাব উপজেলার মাহমুদাবাদ গ্রাম থেকে অন্তঃসত্ত্বা এক নারীকে নিয়ে এসেছেন স্বজনেরা। হাসপাতালের ভেতরে প্রবেশের আগেই তাঁরা জানতে পারেন, এখানে গাইনি কনসালট্যান্ট ও আবেদনবিদ নেই। দুই পদের চিকিৎসক ছাড়া অস্ত্রোপাচার সম্ভব নয় জেনে তাঁরা গাড়ি ঘুরিয়ে পথ ধরেন বেসরকারি হাসপাতালের উদ্দেশে। এ ঘটনা গত ৮ জানুয়ারি বুধবার বেলা সোয়া ১১টার।
খোঁজ নিয়ে জানা যায়, ভৈরব স্বাস্থ্য কমপ্লেক্সে কনসালট্যান্টের পদ ১০টি। এর মধ্যে আছেন মাত্র তিনজন। গাইনি, শিশু, আবেদনবিদ, হৃদরোগ, চক্ষু, সার্জারি ও নাক কান গলা বিভাগের কনসালট্যান্ট নেই। এ কারণে প্রকাশিত স্বাস্থ্যসেবা দেওয়া সম্ভব হচ্ছে না।
বুলবুল আহম্মদ হাসপাতালটির উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (টিএইচও)। সমস্যাটির কারণে প্রতিনিয়ত নানা ধরণের বিব্রতকর পরিস্থিতি মোকাবিলা করতে হয় তাঁকেই। বুলবুল আহম্মদ বলেন, ‘প্রসূতি কার্যক্রমে এবারও আমরা ঢাকা জেলার মধ্যে সেরা হয়েছি। একই সাফল্য এসেছে টানা কয়েক বছর। অথচ পুরস্কার পাওয়ার পর থেকে কনসালট্যান্টের অভাবে এখন প্রসূতিসেবার কার্যক্রম অচলাবস্থার সৃষ্টি হয়েছে।’
কিশোরগঞ্জের ১৪টি সরকারি হাসপাতাল রয়েছে। এসব হাসপাতালে কনসালট্যান্টের পদ ৭২টি। সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গত ৯ জানুয়ারি বৃহস্পতিবার পর্যন্ত এই পদমর্যাদার চিকিৎসক রয়েছেন মাত্র ১৫ জন। বাকি ৫৭টি পদই শূন্য। এর মধ্যে কটিয়াদী, পাকুন্দিয়া, নিকলী ও কিশোরগঞ্জ বক্ষব্যাধি হাসপাতালে এই পদের কেউই নেই।
অষ্টগ্রাম, ইটনা ও মিঠামইন জেলার হাওর উপজেলা। যোগাযোগ-বিচ্ছিন্নতার কারণে হাওরবাসীর কাছে নিজ নিজ উপজেলার সরকারি স্বাস্থ্যসেবার বিকল্প নেই। কিন্তু হাওরের পরিস্থিতি খুবই নাজুক। এই তিন উপজেলায় কনসালট্যান্ট আছেন মাত্র একজন করে। একজন করে রয়েছেন কুলিয়ারচর ও বাজিতপুর হাসপাতালেও।
এছাড়া কিশোরগঞ্জ সদর হাসপাতালে ৯ জন জ্যেষ্ঠ কনসালট্যান্টের বিপরীতে আছেন মাত্র তিনজন। করিমগঞ্জ, হোসেনপুর ও তাড়াইল হাসপাতালে থাকার কথা ১০ জন, আছে দুজন করে।
কনসালট্যান্ট না থাকায় নানা সমস্যা হওয়ার কথা জানান পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা জমির মাহমুদ হাসিবুর ছাত্তার। তিনি বলেন, এখানে কোনো কনসালট্যান্ট নেই। বিশেষ সমস্যা চোখের কনসালট্যান্ট নিয়ে। চোখের সমস্যার প্রতিকার দেওয়া অন্য চিকিৎসকদের পক্ষে সম্ভব নয়। ফলে রোগী এলেই অন্যত্র পাঠানো ছাড়া বিকল্প থাকে না।
চিকিৎসকেরা জানান, মাঝারি মানের সরকারি স্বাস্থ্যসেবা দিতে হলে বিষয়ভিত্তিক কনসালট্যান্ট প্রয়োজন। কিশোরগঞ্জ জেলা হিসেবে বড়। আছে হাওর উপজেলাও। এই জেলার বেশির ভাগ উপজেলার মানুষ দরিদ্র। অনেক উপজেলায় বেসরকারি ক্লিনিক নেই। এই রকম পরিস্থিতিতে সরকারি হাসপতালই ভরসা। কিন্তু জেলার হাসপাতালগুলোর কনসালট্যান্ট-শূন্যতা এখন বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কনসালট্যান্ট না থাকায় সবচেয়ে বেশি সমস্যায় পড়তে হচ্ছে প্রসূতি ও চক্ষু চিকিৎসা নিয়ে। বেশ কয়েকটি হাসপাতালে প্রসূতি অস্ত্রোপাচার বন্ধ হয়ে গেছে।
গত ৮ জানুয়ারি বুধবার সকালে হোসেনপুর স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে কথা হয় বেশ কয়েকজন সেবাপ্রত্যাশীর সঙ্গে। তাঁদের মধ্যে রৌশনারা বেগম একজন। তিনি বলেন, ‘যে রোগের যে ডাক্তার দরকার, হেই রোগের ডাক্তার নাই। দেহে অন্য ডাক্তার।’ স্মৃতি আক্তার নামের আরেক সেবাপ্রত্যাশী বলেন, ‘অন্য ডাক্তার দেখলে কী লাভ হইব?’
হোসেনপুর উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা নাছিরুজ্জামান বলেন, হাসপাতালটি ৫০ শয্যার। কনসালট্যান্ট-সংকট তো আছেই। এমনকি ৩১ শয্যার লোকবলও নেই। ফলে রোগ বিচার করে রোগীদের চিকিৎসকদের কাছে পাঠানো যাচ্ছে না।
গেল বছরের শেষ কর্মদিবসে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা হিসেবে নিকলী হাসপাতালে যোগ দেন কেএনএম জাহাঙ্গীর। যোগ দিয়েই জানতে পারেন তাঁর হাসপাতালের সবকটি কনসালট্যান্ট পদ শূন্য। কেএনএম জাহাঙ্গীর বলেন, আর যা-ই হোক, খালি হাতে তো তার যুদ্ধ করা যায় না।
কিশোরগঞ্জ ২৫০ শয্যার জেনারেল হাসপাতালের উপ-পরিচালক সুলতানা রাজিয়া বলেন, কয়েক মাস আগে কনসালট্যান্ট পদের বেশ কয়েকজন পদোন্নতি পেয়ে অন্যত্র চলে যান। এখন কাজ চালাতে হচ্ছে চিকিৎসা কর্মকর্তা নিয়ে। বিষয়টি ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে জানিয়েছেন। কিন্তু প্রতিকার পাচ্ছেন না।
তাড়াইল স্বাস্থ্য কমপ্লেক্সের সমস্যা আরও জটিল। ওই হাসপাতালে ১০টি কনসালট্যান্ট পদ রয়েছে। আছে মাত্র শিশু ও গাইনি। কিন্তু আবেদনবিদ না থাকায় শিশু ও গাইনির অস্ত্রোপাচার করা যাচ্ছে না। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আলমাস হোসেন জানান, কয়েকটি গুরুত্বপূর্ণ কনসালট্যান্ট পদে পদায়ন থাকলে সমস্যাটি এত জটিল মনে হতো না।
জানতে চাইলে সিভিল সার্জন মুজিবুর রহমান বলেন, সমস্যা অজানা নয়। সমস্যা বড় হয়েছে মূলত কনসালট্যান্ট পদের লোকবল খুবই কমে যাওয়ায়। সারা দেশে এই পদের চিকিৎসক কম রয়েছে। নতুন করে পদায়ন প্রক্রিয়া চলছে। তখন হয় তো সমস্যাটা কমে আসবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *