• শুক্রবার, ১৭ মে ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে সেবাইতদের প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হোসেনপুরে তীব্র গরমে ক্লাসেই অসুস্থ ৩০ শিক্ষার্থী জেমসের টাকা বাড়লেও স্থাবর সম্পদ কমে গেছে, অন্যজনের স্ত্রীর আয় বেশি দলীয় প্রতীকে দুই প্রার্থী দাঁড়িয়েছেন করিমগঞ্জে বিএনপি নেতাদের নির্বাচনী ভিডিও কেন্দ্রের নজরে পাকুন্দিয়ায় মিথ্যা ও সম্মানহানিকর বক্তব্যের প্রতিবাদে সংবাদ সম্মেলন করিমগঞ্জে ৮ প্রার্থীর ৪ জনই আওয়ামী লীগের ‘আল্লাহ বাবাকে মাফ কর বাবাকে চিকিৎসা করাও’ ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাপ্রশাসন ২৫২ বছরে পদার্পণ কুলিয়ারচরে চারটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আলম

কৃষকের বন্ধু উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলিমুল শাহান

# উজ্জ্বল কুমার সরকার :-
গ্রাম বাংলার কৃষক জনতাকে কৃষি পণ্য উৎপাদনে স্বপ্ন দেখিয়ে আসছেন হোসেনপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলিমুল শাহান। শুধু তাই নয় কৃষকের স্বপ্ন বাস্তবায়নের লক্ষে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন তিনি। কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার পুমদী ইউনিয়নের চরপুমদী ব্লকে বিগত ১০ ধরে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন এই কর্মকর্তা।
সরজমিনে ঘুরে দেখা যায়, পুমদী ইউনিয়নের চরপুমদী ব্লকে দায়িত্বে থাকা আলিমুল শাহান কৃষিপণ্য উৎপাদনের পাশাপাশি মৎস্য ও প্রাণিসম্পদ বিভাগের কৃষকগণকে সেবা ও পরামর্শ প্রদান করে থাকেন।
এলাকার কৃষকগণকে নিয়ে গড়ে তুলেছেন অনেক কৃষি খামার, ফল বাগান, ভার্মি কম্পোষ্ট উৎপাদন খামার, উন্নত মানের ধানের বীজ খামার, আলুর বীজ উৎপাদন ব্লক ও সারা বছর ব্যাপী সবজি খামার।
আধুনিক ও বিজ্ঞান সম্মত উন্নত জাতের উফসি ও হাইব্রিড বীজ ব্যবহার ও জৈব সার প্রয়োগে কৃষককে উদ্বুদ্ধ করে থাকেন।
তার এই নিরলস প্রচেষ্টার ফলে চরপুমদী ব্লকে কৃষি ক্ষেত্রে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়েছে। অনেক বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে।
প্রধানমন্ত্রীর ঘোষনা অনুযায়ী এক ইঞ্চি পতিত জমিও যাতে খালি না থাকে সে লক্ষে কাজ করে যাচ্ছেন কৃষি প্রেমিক এই কর্মকর্তা।
কৃষি পণ্য উৎপাদন, ধান রোপন, ধান, গম, ভুট্টা মাড়াই যাড়াই বস্তা করণের কাজে কৃষকদেরকে কৃষি ভতুর্কিসহ প্রনোদনার পাওয়ার লক্ষে সার্বিক সহযোগিতা করে আসছেন।
তাছাড়া কৃষকদেরকে সার, বীজ ও ঔষধ প্রয়োগে সার্বক্ষণিক গাইড লাইন দেয়ায় এবছর কৃষি উৎপাদনে চরপুমদী ব্লকে বাম্পার ফলন হয়েছে।
উপজেলার চরপুমদী ব্লকের রামপুর গ্রামের কৃষক আলমগীর জানান, উপ-সহকারী কৃষি কর্মকর্তার পরামর্শে বেকার শিক্ষিত যুবক থেকে নিজস্ব অর্থায়নে পতিত জমিতে শসা চাষ, মৎস্য খামার ও গরু খামার করে আর্থিক ভাবে সাবলম্বী হয়েছি।
স্থানীয় কৃষকরা জানান, কৃষি ক্ষেত্রে তার সার্বক্ষণিক সেবা ও সহযোগিতা পাওয়ায় আলিমুল শাহান বন্ধু হিসেবে আমাদের কাছে সমাদৃত।
উপ-সহকারী কৃষি কর্মকর্তা আলিমুল শাহান বলেন, বিষমুক্ত ও মানসম্মত সবজি উৎপাদনের লক্ষে পলিনেট হাউজের মাধ্যমে সুস্থ সবল চারা তৈরি করে এলাকায় সবুজ বিপ্লব ঘটানোর পরিকল্পনা রয়েছে। তাছাড়া ২০২৩ সালে খরা মোকাবেলায় শস্য ও শাকসবজি উৎপাদনে কাজ করে যাব ইনশাল্লাহ।
জানতে চাইলে হোসেনপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. ইমরুল কায়েস বলেন, আমার জানা মতে আলিমুল শাহান একজন মেধাবী ও চৌকস উপ-সহকারী কৃষি কর্মকর্তা। তিনি নিরলস ভাবে কৃষকের পাশে থেকে সকাল সন্ধ্যা কাজ করে যাচ্ছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *