• রবিবার, ১৯ মে ২০২৪, ০১:০১ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
ভৈরব রফিকুল ইসলাম মহিলা কলেজ রোভার গ্রুপ বিভাগীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব অর্জন কিশোরগঞ্জে পুকুর রক্ষার দাবিতে মহিলা পরিষদ মানববন্ধন করেছে আস্থা-৯৩ ফাউন্ডেশনের হুইল চেয়ার বিতরণ ভৈরবে র‌্যাব ক্যাম্পে নারীর মৃত্যু নিয়ে ধোঁয়াশা যেন কাটছে না, থানায় অপমৃত্যু মামলা নবীনগরে ডা. শাহ আলম ফাউন্ডেশনের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত ভৈরবে মেঘনা লাইফের মৃত্যুদাবির চেক প্রদান “হেলমেট নাই যার তেল নাই তার” বাস্তবায়নে মাঠে নেমেছে ভৈরব হাইওয়ে পুলিশ ভৈরবে র‌্যাবের হাতে আটক নারীর মৃত্যু খরা আর শিলাবৃষ্টির হানা বেপারিদের মাথায় হাত মোকাররম শোকরানা শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান

বিপজ্জনক ক্লিনিক্যাল বর্জ্য ব্যবস্থাপনায় আবদুল হামিদ মেডিক্যাল কলেজ

বিপজ্জনক ক্লিনিক্যাল বর্জ্য
ব্যবস্থাপনায় আবদুল হামিদ
মেডিক্যাল কলেজ

# মোস্তফা কামাল :-
কিশোরগঞ্জে প্রাতিষ্ঠানিক উদ্যোগে ক্লিনিক্যাল বর্জ্য ব্যবস্থাপনার ফলে জনস্বাস্থ্য সুরক্ষা অনেকটাই নিশ্চিত হয়েছে। প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজের উদ্যোগে কিশোরগঞ্জ ক্লিনিক ডায়াগনস্টিক এসোসিয়েশনকে সঙ্গে নিয়ে এসব বর্জ্য সংগ্রহ করে নিরাপদে ধ্বংস করা হচ্ছে। ফলে এখন আর রাস্তাঘাটে, নালা-নর্দমায় বা শহরের নরসুন্দা নদীতে এসব বর্জ্য ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে তেমন দেখা যায় না।
প্রাকৃতিক বর্জ্য, গৃহস্থালি বর্জ্য, শিল্প বা প্রাতিষ্ঠানিক বর্জ্যসহ বিভিন্ন প্রকার বর্জ্য জনস্বাস্থ্যসহ পরিবেশের নানা রকম ক্ষতিসাধন করে থাকে। এর মধ্যে ক্লিনিক্যাল বর্জ্য সবচেয়ে ভয়ঙ্কর। এসব বর্জ্যরে মাধ্যমে মানবদেহে নানা রকম দূরারোগ্য ব্যাধি, এমনকি মরণব্যাধিও ছড়িয়ে পড়ার ঝুঁকি থাকে বলে খোদ চিকিৎসক এবং জনস্বাস্থ্য বিশেষজ্ঞরাই বলে থাকেন। এক সময় শহরের অন্তত ৩০টি প্রাইভেট ক্লিনিক বা ডায়াগনস্টিক সেন্টারের আশপাশে, রাস্তাঘাটে, নালা-নর্দমায় আর শহরের নরসুন্দা নদীতে এসব বিপজ্জনক বর্জ্য ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকতে দেখা যেত। তবে বিভিন্ন উদ্যোগ এবং সচেতনতা কার্যক্রমের ফলে ইদানিং উন্মুক্ত জায়গায় এসব বর্জ্য আর তেমন দেখা যায় না।
কিশোরগঞ্জের প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজের ডিপার্টমেন্ট অব কমিউনিটি মেডিসিনের উদ্যোগে কিশোরগঞ্জ ক্লিনিক ডায়াগনস্টিক এসোসিয়েশনকে সঙ্গে নিয়ে প্রায় বছর পাঁচেক ধরে জেলা শহরের অন্তত ৩০টি প্রাইভেট ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টার থেকে এসব ক্লিনিক্যাল বর্জ্য সংগ্রহ করা হচ্ছে। বিশেষভাবে তৈরি একটি ভ্যানে করে রাতের বেলায় এসব বর্জ্য সংগ্রহ করে নিয়ে যাওয়া হচ্ছে। প্রেসিডেন্ট আবদুল হামিদ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা. আনম নৌশাদ খান জানিয়েছেন, প্রতিটি প্রতিষ্ঠান থেকে মাসে ৫ হাজার টাকা সার্ভিস চার্জের বিনিময়ে তাদের সারা দিনের জমানো ক্লিনিক্যাল বর্জ্যগুলো সংগ্রহ করে নিয়ে যাওয়া হয়। এরপর সেগুলি নতুন কারাগারের দক্ষিণ পাশে পৌরসভার ডাম্পিং গ্রাউন্ডে নিয়ে নিরাপদ পদ্ধতিতে ধ্বংস করা হয়। তিনি জানান, সরকারিভাবে পৌরসভার মাধ্যমে একটি ট্রিটমেন্ট প্লান্ট তৈরি করে দিলে এসব ক্লিনিক্যাল বর্জ্য আরও সুরক্ষিত বৈজ্ঞানিক পদ্ধতিতে ধ্বংস বা রিসাইক্লিং করা যেত। তাতে আরও বেশি নিরাপদ পদ্ধতিতে ‘ক্লিনিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা’ সম্পন্ন করা যেত বলে তিনি মনে করেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *