• শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জে সেবাইতদের প্রশিক্ষণ শেষে সনদপত্র বিতরণ ও সমাপনী অনুষ্ঠিত হোসেনপুরে তীব্র গরমে ক্লাসেই অসুস্থ ৩০ শিক্ষার্থী জেমসের টাকা বাড়লেও স্থাবর সম্পদ কমে গেছে, অন্যজনের স্ত্রীর আয় বেশি দলীয় প্রতীকে দুই প্রার্থী দাঁড়িয়েছেন করিমগঞ্জে বিএনপি নেতাদের নির্বাচনী ভিডিও কেন্দ্রের নজরে পাকুন্দিয়ায় মিথ্যা ও সম্মানহানিকর বক্তব্যের প্রতিবাদে সংবাদ সম্মেলন করিমগঞ্জে ৮ প্রার্থীর ৪ জনই আওয়ামী লীগের ‘আল্লাহ বাবাকে মাফ কর বাবাকে চিকিৎসা করাও’ ঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাঐতিহ্যের স্মারক রাজশাহী জেলাপ্রশাসন ২৫২ বছরে পদার্পণ কুলিয়ারচরে চারটি উন্নয়ন প্রকল্প উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার ফারজানা আলম

ইউনিয়ন পর্যায়ে ২৪ ঘণ্টা স্বাভাবিক প্রসব সেবা নিশ্চিতে কর্মশালা

বক্তব্য রাখছেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান -পূর্বকণ্ঠ

ইউনিয়ন পর্যায়ে ২৪
ঘণ্টা স্বাভাবিক প্রসব
সেবা নিশ্চিতে কর্মশালা

# নিজস্ব প্রতিবেদক :-

মাতৃমৃত্যু হ্রাসে কিশোরগঞ্জে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ নীতি মেনে, অর্থাৎ সপ্তাহে প্রতিদিন ২৪ ঘণ্টা স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা হয়েছে। পরিবার পরিকল্পনা বিভাগ আজ ১৩ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলা কমপ্লেক্সের সৈয়দ আশরাফুল ইসলাম মিলনায়তনে সদর উপজেলার কর্মীদের নিয়ে এ কর্মশালার আয়োজন করে। সদর উপজেলা চেয়ারম্যান মামুন আল মাসুদ খানের সভাপতিত্বে ও মেডিক্যাল অফিসার ডা. যশোদা দুলাল সাহার সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. হাবিবুর রহমান, জেনারেল হাসপাতালের উপ-পরিচালক ডা. মো. হেলাল উদ্দিন, সিভিল সার্জন ডা. সাইফুল ইসলাম, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক এসএম খাইরুল আমিন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আলী সিদ্দিকী, জেলা বিএমএ সম্পাদক ডা. এমএ ওয়াহাব বাদল, মেডিক্যাল কন্ট্রাসেপশন উপ-পরিচালক ডা. জাহাঙ্গীর আলম প্রধান, সহকারী পরিচালক ডা. হোসনা বেগম, মা ও শিশু কল্যাণ কেন্দ্রের মেডিক্যাল অফিসার ডা. মো. মোস্তাফিজুর রহমান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. মো. নাজমুল করিম, কর্মশালার সমন্বয়কারী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাছুমা খাতুন সফটি, মেডিক্যাল অফিসার ডা. হালিমা আক্তার, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান আব্দুস সাত্তার, মহিলা ভাইস-চেয়ারম্যান মাছুমা আক্তার, যশোদল ইউপি চেয়ারম্যান ইমতিয়াজ সুলতান রাজন, কর্শাকড়িয়াইল ইউপি চেয়ারম্যান মো. বদর উদ্দিন, মহিনন্দ ইউপি চেয়ারম্যান লিয়াকত আলী, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল প্রমুখ।
সভায় জানানো হয়, এখনও প্রায় ৫০ ভাগ নারীর প্রসব হয় অপ্রাতিষ্ঠানিক পদ্ধতিতে। এতে মাতৃ ও শিশু মৃত্যুর ঝুঁকি থাকে। অথচ এসডিজির লক্ষ্যমাত্রা অনুযায়ী আগামী ২০৩০ সালের মধ্যে প্রতি লাখে মাতৃমৃত্যু নামিয়ে আনতে হবে ৭০ এ। এখন আছে ১৬৩ জন। তবে পরিবার পরিকল্পনা বিভাগসহ পুরো স্বাস্থ্য বিভাগের অক্লান্ত প্রচেষ্টায় এই হার দিন দিনই কমছে। ১৯৯৫ সালে মাতৃমৃত্যুর হার ছিল লাখে ৫৭৪ জন। ২০২০ সালে এই হার নেমে আসে ১৬৩ জনে। পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীদের এক্ষেত্রে আরও পরিশ্রম করতে হবে, আন্তরিকতা বাড়াতে হবে বলে সকল বক্তাই অভিমত প্রকাশ করেছেন।
সদর উপজেলার ৬টি ইউনিয়নে পরিবার কল্যাণ কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়েছে, যেখানে সার্বক্ষণিক সেবা দেয়া হচ্ছে। সেখানে স্টাফদের থাকারও ব্যবস্থা রয়েছে। সদর উপজেলায় কাজের গতি বৃদ্ধির লক্ষ্যে কর্মীদের মাসিক লক্ষ্যমাত্রা দেয়া হয়। যারা ভাল করবেন, তাদেরকে পুরস্কৃত করা হবে বলে জানিয়েছেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাছুমা খাতুন সফটি। সভায় আরও বলা হয়, পরিবার পরিকল্পনা বিভাগের অনেক কর্মী ডেলিভারির জন্য রোগীদের সরকারি স্বাস্থ্যকেন্দ্রে কম রেফার করেন, প্রাইভেট ক্লিনিকেই বেশি রেফার করেন। গরিব প্রসূতিদের সরকারি স্বাস্থ্যকেন্দ্রে যত বেশি সেবা দেয়া যাবে, মাতৃ ও শিশু মৃত্যুর হার তত দ্রুত কমে আসবে বলেও বক্তাগণ উল্লেখ করেন। তারা বলেন, প্রসবকালীন সেবা কেবল ডেলিভারি বোঝায় না, প্রসূতি মায়েদের নিয়মিত চেকআপ করা এবং খাদ্যমান নিয়ে পরামর্শ দেওয়াও প্রসবকালীন সেবার মধ্যে পড়ে। তা না হলে সুস্থ মা এবং সুস্থ সন্তান আশা করা যাবে না। পরিশেষে পরিবার পরিকল্পনা বিভাগের সকল কর্মীকে দেশাত্মবোধ নিয়ে কাজের গতি বাড়ানোর জন্য আহবান জানানো হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *