• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন |
  • English Version

মন্তব্য প্রতিবেদন, ডিমের দাম বৃদ্ধির ক্ষেত্রে কাজী ফর্মের হাস্যকর ব্যাখ্যার অনুসন্ধান হোক

মন্তব্য প্রতিবেদন
ডিমের দাম বৃদ্ধির ক্ষেত্রে
কাজী ফর্মের হাস্যকর
ব্যাখ্যার অনুসন্ধান হোক

# মোস্তফা কামাল :-

প্রতি হালি ডিমের দাম মাস চারেক আগে ৩০ টাকা থেকে ৪০ টাকায় উঠে গেল। সপ্তাদুয়েক আগে এক লাফে উঠে গেল ৫০ টাকায়! দেশের অন্যতম প্রধান ডিম উৎপাদক প্রতিষ্ঠান কাজী ফার্মের কর্তৃপক্ষ বলছেন, তাদের কাছ থেকে ব্যবসায়ীরা টেন্ডারের দরপত্রে ডিমের মূল্য উল্লেখ করে বিড করে ডিম কিনে নিয়ে যান। দরপত্রদাতা অনেক বেশি হয়ে যায়। যে কারণে অনেকেই ডিম পাওয়ার জন্য উর্ধদামে দরপত্র দখিল করেন। আর তাদেরকেই ডিম সরবরাহ করা হয়!
এটা একটা হাস্যকর এবং সবাইকে ‘মুর্খ’ ভেবে বুঝ দেয়ার অপচেষ্টা ছাড়া কি হতে পারে! উৎপাদকরা একটা মূল্য নির্ধারণ করে দেবে। টেন্ডারে অংশগ্রহণকারীর সংখ্যা বেশি হয়ে গেলে প্রয়োজনে লটারি বা ‘আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে ডিম সরবরাহ করা হবে। এটাই কি হওয়া উচিত নয়? ডিমের দর কি বিডাররা নির্ধারণ করবেন? কেউ দরপত্রে প্রতিটি ডিমে কেন ২ টাকা ৭০ পয়সা বেশি দর উল্লেখ করবেন। তা যদি করেন, তাহলে কাজী ফার্মের কি কর্তব্য ছিল না জিজ্ঞাসা করা, এই বাড়তি টাকায় ডিম কিনে আপনারা ব্যবসায়ীরা কি ভোক্তাদের পকেট কাটবেন? তাছাড়া, কাজী ফার্ম কি নিজেরা জেনেশুনে বাড়তি মুনাফা লুটে নেয়নি? কাজী ফার্ম নিজেরা ভোক্তাদের গলায় পারা দিয়ে গলাকাটা ব্যবসা করে এখন একের দায় অন্যের ওপর চাপিয়ে জালিয়াতি ব্যাখ্যা দিচ্ছেন কি না, এ ব্যাপারে ভালভাবে খতিয়ে দেখা উচিত বলে আমি মনে করি। কিশোরগঞ্জ শহরের পুরানথানা কাঁচা বাজরের ডিম ব্যবসায়ী আব্দুর রশিদের দোকানে গেলে দোকানিরা জানান, দেশে দৈনিক ডিমের চাহিদা রয়েছে সাড়ে ৪ কোটি পিস, উৎপাদন হয় ৫ কোটি পিস। দৈনিক ৫০ লাখ ডিম উদ্বৃত্ত থাকে। তাহলে ডিমের দাম এভাবে কেন বাড়বে, এই প্রশ্ন তাদেরও।
ডিমসহ অন্যান্য পণ্যের ক্ষেত্রে আমরা দেখি, অনেক দিন ধরে একটি পণ্য একটি নির্দিষ্ট দামেই বিক্রি হয়। কোম্পানির রেটেই এজেন্টরা মালামাল কিনে নিয়ে যান। সেক্ষেত্রে অনেক সময় কোম্পানিগুলোর কারসাজি ধরা পড়ে। এমনকি ডিমও এক সময় অনেকদিন একটানা ৩০ টাকা হালি বিক্রি হয়েছে। এখন এজেন্টরা ডিমের মূল্য নির্ধারণ করে দিচ্ছেন! এরকম গাঁজাখুরি ব্যাখ্যা এর আগে কেউ শুনেছেন কি না আমার জানা নেই। আর সরকার এবং প্রশাসনকেও এসব বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে হবে। ১৫ দিনে ৫১৮ কোটি ৫০ লাখ টাকা লুটে নেয়ার পর টনক নড়লে সেটা দায়িত্বশীল এবং জবাবদিহিমূলক আচরণ হলো না। দ্রব্যমূল্যের ক্ষেত্রে সরকার বা প্রশাসনের মনিটরিং ব্যবস্থায় ভোক্তারা আস্থা রাখতে পারছেন না। বরং কোন কোন মন্ত্রীর আগাম বক্তব্যে দ্রব্যমূল্য বেড়ে যায় বলেও ভোক্তাদের মধ্যে একটা ধারণা তৈরি হয়েছে। এভাবে চলতে থাকলে একসঙ্গে লাখ লাখ মনুষ হয়ত মরে যাবে না। কিন্তু ভেতরে ভেতরে স্বল্প আয়ের মানুষেরা নিম্ন আয়ে, হতদরিদ্রের তালিকায় নেমে যাবে। মাথাপিছু আয়ের হিসাব দিয়ে তাদের জীবনমান ভাল বলার কোন সুযোগ থাকবে না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *