• সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৩৭ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
গাছ চাপায় শিশুপুত্রসহ অন্তঃসত্ত্বা কিষাণী নিহত কিশোরগঞ্জে ৫০ মিনিটের স্বস্তির বৃষ্টি বিএনপি বহিষ্কার করলেও জনগণ গন্তব্য ঠিক করবেন ………. বহিষ্কৃত প্রার্থী নাজমুল টিকেট কালোবাজারি থামছেই না বুকিং ক্লার্কের সহযোগী ফের ধরা অনাবৃষ্টিতে টিউবওয়েল অচল পানি পরীক্ষার ল্যাবও নেই কুলিয়ারচর স্টেশন থেকে টিকেটসহ কালোবাজারী আটক সৈয়দ নজরুল মেডিক্যাল শিক্ষার্থী আক্রান্তের ঘটনায় অধ্যক্ষের সংবাদ সম্মেলন কিশোরগঞ্জ জেলা চেম্বারের ৩৫তম বার্ষিক সাধারণ সভা ভৈরব রেলওয়ে স্টেশন এলাকায় ট্রেন যাত্রী ও পথচারীদের খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ চলমান তাপপ্রবাহে মারা যাচ্ছে খামারের মুরগি

পাকুন্দিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে একযুগ পর অপারেশন থিয়েটার চালু

# রাজন সরকার, পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি :-

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একযুগ পর চালু হলো অপারেশন থিয়েটারের কার্যক্রম। ২৫ জুন শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন কিশোরগঞ্জ-২ (পাকুন্দিয়া-কটিয়াদি) আসনের সংসদ সদস্য নূর মোহাম্মদ।
এ সময় উপজেলা নির্বাহী অফিসার রোজলিন শহীদ চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নূর-এ-আলম খান, পাকুন্দিয়া থানার অফিসার ইনচার্জ মো. সারোয়ার জাহান, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মেজবাহ্ উদ্দিন, পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম আকন্দ, আবাসিক মেডিক্যাল অফিসার ডা. রেজাউল কবীর কাওসার, উপজেলা কৃষক লীগের সাবেক সভাপতি বাবুল আহমেদ, উপজেলা শ্রমিক লীগের সভাপতি নাজমুল হক দেওয়ান, আওয়ামী লীগ নেতা বিল্লাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।
হাসপাতাল সূত্রে জানা যায়, ২০১১ সালে উন্নত যন্ত্রপাতি দিয়ে আধুনিক অপারেশন থিয়েটার স্থাপন করা হলেও সার্জন, এ্যানেসথেসিস্ট ও আধুনিক জেনারেটর না থাকায় পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর অপারেশন থিয়েটার চালু করা সম্ভব হয়নি। হাসপাতালকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করলেও তা কাগজে কলমেই সীমাবদ্ধ ছিল মাত্র। ফলে বাধ্য হয়ে রোগীদের হাসপাতালের সামনে গড়ে উঠা প্রাইভেট ক্লিনিক কিংবা জেলা সদর হাসপাতাল গুলোতে দৌঁড়াতে হচ্ছিল। এতে বিপাকে ছিলেন সাধারণ নিম্ন আয়ের রোগী ও তাদের স্বজনরা। সরকারি হাসপাতালের অপারেশন থিয়েটার দীর্ঘদিন বন্ধ থাকার পর পুনরায় চালু হওয়ায় এই উপজেলার প্রায় আড়াই লক্ষাধিক মানুষের ভোগান্তি অনেকটা লাঘব হবে বলে মনে করছেন হাসপাতাল কর্তৃপক্ষ।
সরেজমিনে ও প্রত্যক্ষদর্শীদের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নূর-এ-আলম খান যোগদানের পর তার একান্ত চেষ্টায় ওটি চালু ও জনবল সংকটের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেন। সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের জন্য আধুনিক জেনারেটর, নতুন ডেল্টা চেয়ার, এক্সরে মেশিন সংযুক্ত হয়। এছাড়াও আধুনিক কেবিন একটি, এসি কেবিন একটি, মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত একটি এসি কেবিনের কাজ চলমান রয়েছে। এছাড়াও শিশুদের জন্য আইএমসি কর্ণার, এনসিডি কর্ণার, মায়েদের জন্য এএনসি কর্ণার, জরায়ু মুখের ক্যান্সার পরীক্ষার জন্য চালু হয়েছে ভায়া কর্ণার। নতুন সার্জন ও এ্যানেসথেসিস্ট যোগদান করায় উন্মুক্ত হয় অপারেশন থিয়েটার চালুর দ্বার।
পাকুন্দিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নূর-এ-আলম খান বলেন, অপারেশন থিয়েটার চালু হওয়ায় উপজেলাবাসী বিশেষ করে সাধারণ ও নিম্নআয়ের মানুষ বিনামূল্যে হাতের নাগালেই সার্জিক্যাল সেবা পাবে। হাসপাতালের আউটডোর স্বাস্থ্যসেবা প্রদানের পাশাপাশি অপারেশন থিয়েটারের কার্যক্রম চলমান থাকবে। গাইনোকোলজিক্যাল (সন্তান প্রসব) অপাশেন করার পাশাপাশি অর্থোপেডিক বিভাগের ছোটখাট অপারেশন করা হবে বলেও তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *