• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:২৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (শেষ পর্ব); সংকলনে : ডা. এ.বি সিদ্দিক হোসেনপুরে টিসিবির স্মার্ট কার্ড বিতরণ করছেন সৈয়দা জাকিয়া নূর এমপি সামসুল ইসলাম করিমগঞ্জ উপজেলার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলিয়ারচরে নির্মাণ শ্রমিক ইউনিয়নের মে দিবসে র‌্যালি কুলিয়ারচরে মহান মে দিবসে সিএনজি শ্রমিক ইউনিয়নের বর্ণাঢ্য র‌্যালি ও সভা অবশেষে গ্রেপ্তার হলো আলোচিত বাল্কহেডের চালক ভৈরবে নূরানী কয়েল ফ্যাক্টরীতে আগুনে অর্ধকোটি টাকার ক্ষয়ক্ষতি ভৈরবে অজ্ঞাত বৃদ্ধের মরদেহ উদ্ধার হোসনপুরে শ্রমজীবী মানুষের মাঝে শরবত ও ঠান্ডা পানি বিতরণ শতাধিক দুর্ঘটনায় অর্ধডজন প্রাণহানি; হোসেনপুরে তিন রাস্তার সংযোগস্থল যেন মরণফাঁদ

ভৈরব পৌর কবরস্থানে চলছে উন্নয়নমূলক কাজ, এলাকাবাসীর সহযোগিতা চেয়েছেন কর্তৃপক্ষ

# মিলাদ হোসেন অপু :-

ভৈরবের ঐতিহ্যবাহী কবরস্থান হলো ভৈরব পৌর কবরস্থান। ভৈরব পৌর শহরের বিভিন্ন এলাকার মানুষ মারা গেলে এখানে দাফন করা হয়। প্রতিদিন কোন না কোন এলাকা থেকে মানুষের মৃত দেহ এনে দাফন করা হয় এই কবরস্থানে। প্রতি নিয়তই গোর খুরতে এসে সমস্যায় পড়তে হয় মাটি খুরা লোকদের। এ নিয়ে ভৈরবের মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া থাকলেও তা প্রকাশের ভাষা ভিন্ন। মানুষ বিভিন্ন ভাবে আলোচনা সমালোচনা করলেও সবচেয়ে বেশী প্রচার বহুল মাধ্যম হলো ফেসবুক। ফেসবুকে বিভিন্ন যুবক বিভিন্নভাবে সমস্যার কথা পোস্ট করছে। তা নিয়ে মানুষ মন্তব্যও করছে ফেসবুকের মাধ্যমে। এমনই মন্তব্য দেখে নজরে আসে ভৈরব ফ্যাশন বাজার মালিক কমলপুর পঞ্চবটি নিবাসী মো. মনির হোসেনের। তখন তিনি নিজেও কবরস্থানে গিয়ে এই জরাজীর্ণ অবস্থা দেখে হতভম্ব^ হন। তখন তিনি মনস্থির করে কবরস্থানের জন্য কিছু করতে হবে। তখনই শুরু হয় কবরস্থান উন্নয়নের কাজের চিন্তাধারা। ভৈরব পৌর কবরস্থানে মাটি ভরাটসহ বিভিন্ন উন্নয়নমূলক কাজ করতে গঠন করা হয় পৌর কবরস্থান উন্নয়ন কমিটি। দীর্ঘ ৫ মাস যাবত উন্নয়নে কাজ চলমান থাকলেও মানুষের সহযোগিতায় টাকা সংগ্রহ করে সেই কাজে অগ্রসর হচ্ছে। ইতিমধ্যেই ভৈরব পৌর কবরস্থানে ভৈরব পৌর মেয়র আলহাজ্ব মো. ইফতেখার হোসেন বেনুকে আহ্বায়ক ও মো. মনির হোসেনকে সদস্য সচিব করে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়েছে। এ কমিটিতে ভৈরবের সুশীল সমাজের নেতৃবৃন্দও জড়িত রয়েছে। বর্ষা মৌসুমে কবরস্থান প্রায়ই ডুবে যেত। মানুষ মরে গেলে কবর দিতে গেলে সমস্যায় পড়ে যেত এলাকাবাসী। কবর দিতে মাটি খুরলেই নিচ থেকে পানি উঠে যেত। কবরস্থানে ছিলনা কোন শৃঙ্খলা। যেন তেন ময়লা আবর্জনা পড়ে থাকতো বেশীর ভাগ। মানুষ মন গড়া মতো পুরাতন কবর মাটি ভরাট করে আবার বেড়া দিয়ে ঘের তৈরি করে রাখতো। কবর উন্নয়ন কমিটির সিদ্ধান্ত মতে কবরস্থান উন্নয়ন কাজের কিছু নিয়মনীতি এনেছেন। এতে করে কবরস্থানে সৌন্দর্য বৃদ্ধিসহ মাটি ভরাটের কাজ সম্পন্ন হবে। এ জন্য ভৈরব পৌর কবরস্থান উন্নয়ন কমিটি বিভিন্নভাবে মানুষের কাছ থেকে সহযোগিতা নিচ্ছেন। যার যার সাধ্যমতো সহযোগিতা করলেও অনেকে বেনামেও সহযোগিতা করে যাচ্ছেন। এ সহযোগিতার জন্য পৌর কবরস্থান উন্নয়ন কমিটি দুটি সঞ্চয়ী হিসাব রয়েছে যার মধ্যে এনআরবিসি ব্যাংকে একটি হিসাব যার নং ৫০০৮৩২০০০০০০৮৯৯, অপরটি হলো সোনালী ব্যাংক যার সঞ্চয়ী হিসাব নং-৩৪০৩৩০১০২১৫৮০ এছাড়াও বিকাশের জন্য নম্বর দেয়া রয়েছে ০১৭১২-২৩৪৪৩৫ (পার্সোনাল)।
এ বিষয়ে কথা হলে পৌর কবরস্থান উন্নয়ন কমিটির সদস্য সচিব মো. মনির হোসেন জানান, ৪ একর জমির উপরে ভৈরব পৌর কবরস্থান তৈরি করা হয়েছে। কিন্তু এতো জায়গায় থাকলেও নদীর পাশ হওয়ায় বর্ষাকালে একটি অংশ পানিতে তলিয়ে যায়। আমাদের স্বজনরা মারা গেলেই আমরা মাটি দিতে কবরস্থানে যেতে হয়। কিন্তু সেখানে গিয়ে কবরস্থানের চিত্র দেখে মনে অশান্তি সৃষ্টি হয়ে যায়। কবরস্থানের চিত্র দেখে ইতিমধ্যে কিছু যুবক ফেসবুকের মাধ্যমে বিভিন্নভাবে বিভিন্ন অনিয়মের জন্য লাইভে এসে কবরস্থানে সমস্যা তুলে ধরেন। এর মধ্যে সবচেয়ে জটিল সমস্যা হলো কবর দিতে একটু মাটি খুরলেই নিচ থেকে পানি বের হয়ে আসতো। এ জন্য নদীর পাশে কবরস্থান হওয়ায় লাশ দাফন করতে খুব কষ্ট হতো। এ বিষয়ে আমি ফেসবুকে একটি স্ট্যাটাস দিলে বিভিন্নভাবে মানুষ সহযোগিতার আশ্বাস দেন। এ জন্য আমি প্রথমে ভৈরব পৌর ১নং ওয়ার্ড সাবেক কাউন্সিলর মো. আল আমিন মিয়াকে সঙ্গে নিয়ে ও কিছু স্বেচ্ছাসেবীদের সাথে পরামর্শ করে পৌর মেয়র এর সাথে যোগাযোগ করলে তিনি আমাদের কবরস্থান উন্নয়নের বিষয়ে সহযোগিতার আশ্বস্ত করে কাজের জন্য সাধুবাদ জানান। পৌর মেয়রকে আহ্বায়ক করে একটি কমিটি গঠন করা হয়। ইতিমধ্যে কবরস্থানের প্রায় ৫০% কাজ সফলভাবে শেষ হয়েছে। মানুষ সহযোগিতা করলে খুব দ্রুত এর কাজ শেষ করতে পারবো। আমাদের নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি ৫ লাখ টাকা সর্বোচ্চ অনুদান দিয়েছেন। পর্যায়ক্রমে ভৈরবসহ প্রবাসীরাও অন্যান্য এলাকার মানুষ এ উন্নয়ন কাজে সহযোগিতা করছে। ইতিমধ্যে প্রায় ২৭ লাখ টাকা ফান্ড কালেকশন হয়েছে। ৮০% মাটি ভরাটের কাজ হলেও তা ড্রেজিং এর মাধ্যমে প্রায় ৫ ফুট উঁচু করে ২ বিঘা জমিতে ভরাট করা হচ্ছে যেন বর্ষাকালে এই উঁচু জায়গায় মৃত ব্যক্তিদের দাফন করা যায়। বাকী জায়গায়ও মাটি ভরাট হচ্ছে। এ পর্যন্ত ২ লক্ষ ফুট বালু ও ৩ লক্ষ ফুট এঁটেল মাটি ফেলা হয়েছে এ কবরস্থানে। আরো ৫০ হাজার ফুট মাটি হলেই আমাদের কবরস্থানে মাটির চাহিদা শেষ হবে। কবরস্থান সৌন্দর্যের জন্য কবরস্থানের রাস্তার পাশ ঘেষে প্রায় ২শ খেজুর গাছ রোপন করা হচ্ছে। শিকর যেন না ছড়াই এ গাছগুলোই এ কবরস্থানে লাগানো হচ্ছে। দক্ষিণ পাশ ও পশ্চিম পাশে দেয়ালের ব্যবস্থা করা হয়েছে। পূর্ব পাশে বড় নদী হওয়ায় পৌর মেয়র এর দায়িত্ব নিয়েছেন আরসিসিসহ ওই পাশে দেয়াল নির্মাণ করবেন। প্রায় কোটি টাকার উপরে এর ব্যায় খরচ হবে। ইতিমধ্যে সোস্যাল মিডিয়া ফেসবুকসহ আমরা বিভিন্নভাবে সাহায্যের আবেদন মানুষকে করে যাচ্ছি। মানুষ যদি স্বেচ্ছায় সহায়তা করেন আমরা খুব দ্রুত কবরস্থানের কাজ সম্পন্ন করতে পারবো।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *